Bayanno Tv
বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
×

জ্বালানি নিশ্চিত করতে ব্যাপক অনুসন্ধান জরুরি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৪ আগস্ট ২০২২, ১৭:৩৩

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন মনে করেন, শিল্প-কারখানায় কম দামে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে এখনই দেশের সমুদ্র ও স্থলে ব্যাপক অনুসন্ধান জরুরি।

আজ বুহস্পতিবার ( ৪ আগস্ট) সকালে রাজধানীর মতিঝিলে সংগঠনের কার্যালয়ে আয়োজিত সেমিনারে এই মনোভাব জানান তিনি। অনুষ্ঠানে জ্বালানি বিশ্লেষকরা বলেন, ব্যাপক সম্ভবনার পরও গ্যাসক্ষেত্র অনুসন্ধানে বিশ্বে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। 
 
বুয়েটের এক গবেষণার তথ্য বলছে, আগামীতে গ্যাসের ব্যবহার ও দাম নিয়ে ভয়াবহ সংকটে পড়তে যাচ্ছে বাংলাদেশ। বর্তমানে গৃহে ব্যবহৃত ৮০ শতাংশ গ্যাস সরবরাহ ২০৩০ সালে কমে হতে পারে মাত্র ২০ শতাংশ। আর এ সময়ের মধ্যে এলএনজি ব্যবহার বেড়ে ২০ শতাংশ থেকে উঠতে পারে ৮০ শতাংশে। এছাড়া বর্তমান এক কিউবিক মিটার গ্যাসের দাম ১২ টাকা থেকে বেড়ে সে সময় হতে পারে  ৪০ টাকা।

এমন বাস্তবতায় ভবিষ্যৎ জ্বালানি নিরাপত্তা নিয়ে এফবিসিসিআইয়ের সেমিনারে জ্বালানি বিশ্লেষকরা জানান, দেশে গ্যাসের যথেষ্ট মজুদ সম্ভাবনা থাকার পরও অজানা কারণে নিশ্চুপ বাপেক্স। আর ব্যবসায়ীদের চাওয়া, কারখানায় স্বল্পমূল্যে নিরবছিন্ন গ্যাস ও বিদ্যুতের সরবরাহ।

এতে, প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্যসচিব এবং জ্বালানি উপদেষ্টা জানান, কৃষি ও সেবা খাতে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে সব ধরনের উদ্যোগ নেবে সরকার।
পাশাপাশি দেশের ব্যবসায়ী ও নাগরিকদের জ্বালানি ব্যবহারে আরও বেশি সাশ্রয়ী হওয়ার আহ্বান জানালেন, সরকারের এই দুই কর্তাব্যক্তি।

 

বিআ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।