Bayanno Tv
বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
×

যে কারণে খালেদা জিয়া বিদেশ যেতে পারছেন না

  বায়ান্ন অনলাইন রিপোর্ট ০৯ মে ২০২১, ১৭:২৪

খালেদা

করোনা আক্রান্ত হবার অবস্থার অবনতি হলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর একটি হাসপতালে ভর্তি করা হয়। এর পরই তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে তার পরিবারের পক্ষ থেকে সরকারের কাছে আবেদন করা হয়।

গেলো বুধবার (৫ মে) রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ধানমন্ডির বাসায় আবেদনটি দিয়ে যান খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার। এরপর সেটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

আজ রোববার (৯ মে) আইন মন্ত্রণালয় মতামত দিয়ে আবেদনটি আবার পাঠিয়ে দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। পরে আজ বিকেলে এ বিষয়ে ব্রিফ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, বিদেশ গিয়ে চিকিৎসা নেয়ার আবেদন মঞ্জুর করতে পারছি না। আইনের ৪০১ ধারায় যে সুযোগ দেয়া হয়েছে, সেই মোতাবেক বিদেশে যাবার সুযোগ নেই।

খালেদা জিয়ার বিদেশে যাওয়ার আবেদনসংক্রান্ত ফাইলে আইন মন্ত্রণালয়ের মতামতে বলা হয়েছে, ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারার অধীনে খালেদা জিয়াকে বিদেশে যেতে দেওয়ার কোনো সুযোগ নেই। কোনও সাসাজাপ্রাপ্ত আসামির বিদেশে গিয়ে চিকিৎসা নেয়ার কোন নজির নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইন মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী তাদের (খালেদা জিয়ার ভাইয়ের) আবেদন মঞ্জুর করতে পারছি না। আইন অনুযায়ী যতটুকু করণীয় ততটুকু করেছি। কিন্তু আইনের বাইরে গিয়ে আমরা কিছু করতে পারি না।

তিনি বলেন, মানবিক দৃষ্টিকোন থেকে খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী বাসায় থেকে দেশের যেকোনো স্থানে চিকিৎসার সুযোগ দিয়েছেন।

মন্ত্রী বলেন, খালেদা জিয়ার পরিবারের আবেদনের প্রেক্ষিতে আইন মন্ত্রণালয় জানিয়েছে তার সাজা মওকুফ ছাড়া তাকে বিদেশ পাঠানো যাবে না। এ মতামত অনুযায়ী খালেদা জিয়ার পরিবারের আবেদন মঞ্জুর হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।