Connect with us

ঢাকা

সুবিধাবঞ্চিত শিশুদের পাশে তরুণ সংগঠক

Published

on

নরসিংদীতে নতুন পোশাক দিয়ে প্রায় ১০০ জন পথশিশুর মুখে হাসি ফুঁটিয়েছে আবদুল্লাহ আল মামুন নামে এক তরুণ সংগঠক।

সোমবার দুপুরে নরসিংদী সরকারি কলেজের তমালতলায় এ সকল শিশুদের মাঝে নতুন পোশাক বিতরণ করা হয়।

তরুন সংগঠক আবদুল্লাহ আল মামুন স্বেচ্ছাসেবি সংগঠন আলোকিত নরসিংদীর প্রতিষ্ঠাতা সভাপতি। ব্যাক্তিজীবনে তিনি একজন ব্যাংকার। গত কয়েকবছর ধরেই ব্যাক্তিগত উদ্যোগে তিনি পথশিশুদের নিয়ে কাজ করছেন।

এসময় বিতরণকার্যে উপস্থিত ছিলেন নরসিংদী সরকারি কলেজ সাবেক অধ্যক্ষ্য কালাম মাহমুদ, নরসিংদী সদর সহকারি কমিশনার (ভূমি) শাহ আলম মিয়াসহ আরও অনেকে।

মুনিয়া

Advertisement
Advertisement

ঢাকা

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, দশম স্থানে ঢাকা

Avatar of author

Published

on

বায়ুদূষণে

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ দশম স্থানে রয়েছে ঢাকা।

বুধবার (২৪ এপ্রিল) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৩৫। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলা হয়।

বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৯৮ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি শহর। এ ছাড়া ১৬৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে মিসরের কায়রো সিটি, ১৬৬ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে থাইল্যান্ডের চিয়াং মাই, নেপালের কাঠমান্ডু ১৬২ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। এ ছাড়া পাকিস্তানের লাহোর ১৬২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

Avatar of author

Published

on

ছাত্রী হোস্টেলের ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা করেছেন রাদিয়া তেহরিন উৎস (১৯) নামে এক শিক্ষার্থী। তিনি মিরপুর বাংলা কলেজের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থী। তিনি একজন ট্রান্সজেন্ডার নারী ছিলেন।

সোমবার (২২ এপ্রিল) রাতে রাজধানীর মিরপুরে একটি ছাত্রী হোস্টেলের ছাদ থেকে লাফিয়ে পড়লে গুরুতর আহত হন তিনি। পরে তাকে উদ্ধার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে মৃত ঘোষণা করা হয়।

রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

তিনি লেখাপড়ার পাশাপাশি বিউটিশিয়ান (রূপসজ্জাকারী) হিসেবে কাজ করতেন। তার গ্রামের বাড়ি জামালপুরে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সি সাব্বির আহম্মেদ গণমাধ্যমকে জানান, ওই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি মৃত্যুর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে দিয়েছিলেন। সেখানে তিনি আত্মহত্যা করছেন বলে জানান। তবে কী কারণে তিনি আত্মহত্যা করেছেন, সেটার তদন্ত চলছে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

গাজীপুরে তীব্র গরমে গলে যাচ্ছে সড়কের পিচ

Avatar of author

Published

on

সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। এ তাপপ্রবাহের ফলে মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সড়কেও পড়েছে তাপপ্রবাহের প্রভাব।  কয়েকদিন ধরে চলা তাপপ্রবাহে কালিয়াকৈর-মাওনা সড়কের মেদিআশুলাই, চেয়ারম্যানবাড়ি, পাইকপাড়াসহ প্রায় ১০টি স্থানে সড়কের পিচ গলে যাচ্ছে। এর ফলে ওই সড়কে চলাচলকারী যানবাহনের পাশাপাশি ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষজন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সড়কে পিচ গলে যাওয়ার বিষয়টি স্থানীয় সড়ক বিভাগকে জানানো হয়েছে বলে বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কায়সার আহমেদ।

স্থানীয়রা জানান, দুপুরের দিকে সড়কে হাটতে গেলে পিচে আটকে যাচ্ছে জুতার সোল। সড়কের পিচ গলে যাওয়ার এমন দৃশ্য এই প্রথম দেখা যাচ্ছে। এমন পরিস্থিতি দেখতে অনেক মানুষ ভিড় করছেন সড়কে।  সড়ক তৈরির সময় নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে কি না সেটিও খতিয়ে দেখার দাবি করেন তাঁরা।

পরিবহন চালকরা জানান, তীব্র গরম আর রোদে সড়কের পিচ গলে আঠালো হয়ে গেছে। গাড়ির চাকা আটকে গিয়ে গতি কমে যায়। অনেক সময় গলে যাওয়া পিচের কিছু অংশ পরিবহনের চাকায় উঠে এসে লেগে থাকে। এই সড়কে গাড়ি চালাতেও ভয় লাগে। তাঁদের ধারণা সড়কে অতিরিক্ত মাত্রায় বিটুমিন দেয়ার কারণে ও নিম্নমানের জিনিসপত্র দিয়ে কাজ করায় পিচ গলে যাচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগের এক কর্মকর্তা জানান, এই সড়কটি কয়েক মাস আগে সংস্কার করা হয়েছে। এই সড়কটিতে তাঁরা ডিএসটি টেকনোলজি ব্যবহার করেছেন। এ কারণে এখানে বিটুমিনের পরিমাণটা অন্যান্য পদ্ধতির তুলনায় কিছু বেশি দিতে হয়। আর গত কয়েকদিন ধরে অতিরিক্ত রোদের কারণে বিভিন্ন স্থানে পিচ গলে যাচ্ছে। এ জায়গাগুলোতে বালির ছিটালে সমস্যার সমাধান হয়ে যাবে।

Advertisement

প্রসঙ্গত, তীব্র গরমে ক্ষতিগ্রস্ত  রাস্তা সংস্কারের কাজ  ২৫ এপ্রিল থেকে শুরু হবে বলে জানিয়েছে জেলা সড়ক বিভাগ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ8 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার  ২৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার25 mins ago

কক্সবাজারে রোহিঙ্গা ভোটার কত, জানতে চান হাইকোর্ট

পুরো কক্সবাজার জেলায় কত রোহিঙ্গাকে ভোটার করা হয়েছে তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। আগামী ৬ জুনের মধ্যে কক্সবাজারের জেলা প্রশাসক, নির্বাচন...

জাতীয়1 hour ago

রানা প্লাজা ধসের ১১ বছর

দেশে তৈরি পোশাক শিল্পের সবচেয়ে ভয়াবহ ট্র্যাজেডি রানা প্লাজা ধসের ১১তম বার্ষিকী আজ। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা...

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

৭ বিএনপিপন্থি আইনজীবীর বিষয়ে আদেশ ১২ জুন

বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের ওপর আদেশের দিন পিছিয়ে আগামী ১২ জুন নির্ধারণ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।...

গ্যাসের চুলা গ্যাসের চুলা
জাতীয়2 hours ago

আজ ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আজ বুধবার (২৪ এপ্রিল) টানা ১২ ঘণ্টা সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস বন্ধ থাকবে। গতকাল মঙ্গলবার...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
জাতীয়3 hours ago

আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার থাই সমকক্ষ স্রেথা থাভিসিনের আমন্ত্রণে থাইল্যান্ডে ছয় দিনের সরকারি...

বাংলাদেশ15 hours ago

শিব নারায়ণ দাশের কর্নিয়ায় পৃথিবীর আলো দেখলেন কালাম ও মশিউর

জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিবনারায়ণ দাশের নিজের দান করা কর্নিয়ায় পৃথিবীর আলো দেখার সুযোগ পেয়েছেন অন্ধ কালাম ও মশিউর। মশিউর...

জাতীয়16 hours ago

বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুকে ব্যাংককে নেওয়া হয়েছে

হৃদরোগে আক্রান্ত বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুকে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে নেওয়া হয়েছে।  তিনি...

নির্বাচন-কমিশন নির্বাচন-কমিশন
জাতীয়18 hours ago

চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে ভোট ৫ জুন

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  তফসিল অনুযায়ী এ ধাপে ৫৫ উপজেলায় আগামী...

জাতীয়19 hours ago

উপজেলা নির্বাচনে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে সাতজন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও...

Advertisement
ব্যারিস্টার-সুমন
আইন-বিচার3 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত