Bayanno Tv
বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
×

করোনার ভারতীয় ভ্যারিয়েন্টে টিকা কার্যকর কি না, তা নিশ্চিত নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  বায়ান্ন ডেস্ক    ১৪ মে ২০২১, ১০:১৭

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার ভারতের নতুন ভ্যারিয়েন্টে টিকা কার্যকর কি না তা নিশ্চিত নয় বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত বিশ্বের অন্তত ৪৪টি দেশে ছড়িয়ে পড়া এই ধরন বেশি সংক্রামক বলেও উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। তবে কিছু গবেষণায় মডার্না ও ফাইজারের টিকার কিছুটা কার্যকারিতা দেখা গেছে।

করোনার ভারতীয় ধরনটি গত অক্টোবরে প্রথম শনাক্ত হওয়ার পর থেকে অন্তত ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। গত তিন সপ্তাহ ধরে ভারতে প্রতিদিন তিন লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে, মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। মহাবিপর্যয় নেমে এসেছে দেশটির স্বাস্থ্য খাতে।

ভারতে আক্রান্তদের প্রায় শূন্য দশমিক ১ শতাংশের নমুনার জিনোম সিকোয়েন্স করা হয়েছে। সব তথ্য বিশ্লেষণ করে সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ভারতীয় ধরনের বিপজ্জনক রূপান্তর ঘটছে। বেশিসংখ্যক মানুষকে ঘায়েল করতে সক্ষম হয়ে উঠছে নতুন এই ভ্যারিয়েন্ট।

নতুন এই ধরনের ক্ষেত্রে বাজারে প্রচলিত টিকা কতটা কার্যকর তা নিয়ে সংশয় জানানো হয়েছে প্রতিবেদনে। সংস্থাটির আশঙ্কা, শক্তিশালী ভারতীয় ধরন প্রতিরোধে কাজ নাও করতে পারে এ পর্যন্ত উদ্ভাবিত টিকা। তবে কিছু গবেষণায় দেখা গেছে, মডার্না আর ফাইজারের টিকার কিছুটা কার্যকারিতা রয়েছে।

তবে এখানেই আতঙ্কের শেষ নয়। সংকটের কারণে ভারতে টিকা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। দিল্লির বিভিন্ন ভ্যাকসিনেশন সেন্টার এখন পুরোপুরি বন্ধ। এ অবস্থায় মহামারি কোনদিকে মোড় নেবে, তা নিয়েই উদ্বিগ্ন বিশ্লেষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।