Bayanno Tv
সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮
×

বদল হচ্ছে পুলিশের ইউনিফর্ম, তবে কেন এবং কি হচ্ছে ইউনিফর্ম

  বায়ান্ন অনলাইন ০৫ জুন ২০২১, ১০:৩০

পুলিশের নতুন ইউনিফর্ম

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ পুলিশের ইউনিফর্ম পরিবর্তনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে এ নিয়ে ট্রায়ালও শুরু হয়েছে। শোনা যাচ্ছে বেশ কয়েকটি রঙ ও মানের ইউনিফর্মের ট্রায়াল চলছে।আর এ ট্রায়ালের মাধ্যমেই চূড়ান্ত করা হবে কোনটি হচ্ছে আগামীর ইউনিফর্ম।

অভাস মিলছে আগের এক রঙ নয়, বরং মিশ্র রঙ হতে পারে পুলিশের ইউনিফর্ম। এবং পুলিশের সব ইউনিটের ইউনিফর্মের রঙ একই হবে।

আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলাতে এবং আবহাওয়াগত বিষয় মাথায় রেখেই মূলত বাহিনীর ইউনিফর্মে পরিবর্তন আনা হয়। এই ধারাবাহিকতায় ২০০৪ সালে এবং ২০০৯ সালে পরিবর্তন আনা হয়।আর কয়েক বছর পরপরই বাস্তব পরিস্থিতি বিবেচনা করে পুলিশের ইউনিফর্মে বিভিন্ন পরিবর্তন আনা হয়।যা নিয়মাফিকই।

নতুন ইউনিফর্মে কাপড়ের মানে জোর দিতে উন্নত বিশ্বের ১০-১৫টি দেশের পুলিশের ইউনিফর্ম বিশ্লেষণ করেছে বাংলাদেশ। এসব দেশের পুলিশের কাপড়ের মান বিবেচনায় রেখেই নতুন ইউনিফর্মের মান নির্ধারণ করা হচ্ছে।

পরিকল্পনা অনুযায়ী নতুন ইউনিফর্মেও থাকছে হাফ ও ফুলহাতা শার্টের ব্যবস্থা। এক্ষেত্রে গরমকালে হবে হাফহাতা শার্ট, শীতকালে ফুলহাতা শার্ট। নতুন ইউনিফর্ম একরঙার বদলে হচ্ছে মিশ্র রঙের।

যে কারণে ইউনিফর্মে মিশ্র রঙ-

অনেক সময় অপরাধীরা মেট্রোপলিটন ও জেলা পুলিশের ইউনিফর্ম নকল করে পুলিশ পরিচয় দিয়ে নানা অপরাধ করে থাকে। এসব অভিযোগে অনেক অপরাধীকে গ্রেফতারও করেছে পুলিশ।

এ সমস্যা এড়ানোর জন্য পুলিশের নতুন ইউনিফর্ম মিশ্র রঙের হতে যাচ্ছে, যাতে কোনো অপরাধী সহজে নকল করতে না পারে। নতুন ইউনিফর্মে এমন কিছু বিশেষত্ব থাকবে যা খুব সহজেই নকল করা যাবে না। নতুন ইউনিফর্মের ট্রায়াল মাসব্যাপী চলবে। আরামদায়ক কি না তা দেখা হচ্ছে। ডিউটির সময় এটি পরে থাকলে পুলিশ সদস্যদের মধ্যে কোনো অস্বস্তি কাজ করে কি না তাও দেখা হচ্ছে। তাছাড়া পরিবেশের সঙ্গে মানানসই কি না সেটিও খেয়াল রাখা হচ্ছে।

আগামী কয়েক মাসের মধ্যে পুলিশ নতুন ইউনিফর্ম পেতে যাচ্ছে। ট্রায়াল শেষে চূড়ান্ত নমুনা পুলিশ সদরদফতরের লজিস্টিক বিভাগ থেকে পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চূড়ান্ত নমুনা পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখান থেকে সবুজ সংকেত পেলেই চূড়ান্ত অনুমোদন দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে এপিবিএন এবং এসপিবিএন এর নতুন ইউনিফর্ম চূড়ান্তের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

এপিবিএনের ডিউটি ফোর্সের সদস্যদেরও নতুন ইউনিফর্ম হচ্ছে চার রঙের মিশ্রণে।এপিবিএন কমান্ডারদের নতুন ইউনিফর্মে খাকি, সবুজ, নীল ও গাঢ় বাদামি রঙের মিশ্রণ রয়েছে। ইউনিফর্মের অধিকাংশ জায়গায় জুড়ে রয়েছে খাকি ও সবুজ রং। আর কিছু অংশে রয়েছে নীল এবং গাঢ় বাদামী রং।তবে সবই মাত্র ট্রায়ালে আছে পুলিশের ইউনিফর্মের পরিবর্তন আনার বিষয়টি এখনো ট্রায়াল পর্যায়ে রয়েছে। ট্রায়াল শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

মুক্তা মাহমুদ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।