Bayanno Tv
সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮
×

সরকারি স্থাপনায় এডিস মশার লার্ভা পেলে চার গুণ জরিমানা; তাপস

  বায়ান্ন ডেস্ক    ০৮ জুন ২০২১, ১৮:১৪

মত বিনিময় সভায় তাপস
ব্যারিস্টার ফজলে নুর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস হুশিয়ারী জানিয়েছেন, সরকারি আবাসন স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে চার গুণ জরিমানা করা হবে । আজ মঙ্গলবার (৮ জুন) দুপুরে নগর ভবনে 'এডিস মশা বাহিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ" বিষয়ক মতবিনিময় সভায় এই ঘোষণা দেন তিনি। তাপস বলেন, সরকারি আবাসন ও নির্মাণধীন স্থাপনাগুলোকে এডিস মশার অভয়ারণ্য।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার 'জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি' র উদ্যোগে এই মতবিনিময় সভা হয়। "এডিস মশা বাহিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ" শীর্ষক এই সভায় তাপস বলেন, সরকারি আবাসন ও নির্মাণাধীন স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে ৪ গুণ জরিমানা আদায় করতে ভ্রাম্যমাণ আদালতকে নির্দেশনা দেয়া হয়েছে।

মেয়র আরও বলেন, বিভিন্ন নির্মাণাধীন সরকারী স্থাপনা, আবাসিক কলোনিতে মশক নিধন কর্মীরা যেতে পারে না। এসব স্থাপনায় ওয়ার্ড কাউন্সিলরদেরকেও যেতে দেওয়া হয় না। একারনে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম দুর্বল হয়। এসব স্থাপনায় এডিস মশার বংশবিস্তার শুরু হলে সমস্যা ব্যাপক  আকার ধারণ করে।

রাজধানীর বিভিন্ন বাসা-বাড়িতে ছাদ বাগান সম্পর্কে মেয়র বলেন, বাসা বাড়িতে একটি মরা গাছ থাকলেও একটি ফুলের টব থাকে। ফুলের টবে মরা গাছ আছে, নাকি ফুল শোভা পেলো সেটা বিষয় না। ফুলের টব থাকতেই হবে।

এসময় দক্ষিণ সিটির বিভিন্ন বাসাবাড়ির কর্তা-কর্ত্রীদের সঙ্গে আলোচনা করে ফুলের টবে যাতে পানি না জমে, সেই সচেতনতা গড়ে তুলতে মহিলা কাউন্সিলরদেরকে অনুরোধ করেন মেয়র।

সভায় এডিস মশার বংশবিস্তারের নানা অনুষঙ্গ এবং মশা নিয়ন্ত্রণে করপোরেশনের সঙ্গে সমন্বিত নানাবিধ কার্যক্রম তুলে ধরা হয়।

সভায় বিশেষ অতিথি ছিলেন, দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার কমিউনিকেবল ডিসিজ কন্ট্রোল (সিডিসি) এর পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম। সভাপত্বি করেন দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমেদ।  

এসময়  দক্ষিণ সিটির কাউন্সিলরবৃন্দ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ এবং করপোরেশনের বিভাগের বিভিন্ন বিভাগের  প্রধানগণ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।