Connect with us

বাংলাদেশ

Avatar of বিপ্লব আহসান

Published

on

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম চিকিৎসক সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বহুল প্রতীক্ষিত পঞ্চম জাতীয় সম্মেলনের চূড়ান্ত প্রস্তুতি প্রায় সম্পন্ন। আর মাত্র একদিন পর।

আসছে শুক্রবার (২৫ নভেম্বর) রাজধানীর ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ জানান, এরই মধ্যে সম্মেলনের সার্বিক প্রস্তুতি প্রায় সম্পন্ন। সম্মেলন ঘিরে সারাদেশে চিকিৎসকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। সম্মেলন সফল করতে দিনরাত পরিশ্রম করছেন নেতাকর্মীরা। সম্মেলনে স্বাধীনতাত্তোর সর্বোচ্চসংখ্যক চিকিৎসক (২৫ থেকে ৩০ হাজার) অংশ নেবেন বলে তিনি আশা করছেন।

ডা. এম এ আজিজ বলেন, প্রথম অধিবেশেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। দ্বিতীয় অধিবেশনের সার্বিক কার্যক্রম ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনেই নেতৃত্ব নির্ধারিত হবে।

এদিকে স্বাচিপের সম্মেলন যতই ঘনিয়ে আসছে নেতৃত্বে কারা আসছেন তা নিয়ে সারাদেশের চিকিৎসকদের মধ্যে জোরগুঞ্জন শুরু হয়েছে। কারও কাছে নিশ্চিত কোনো তথ্য না থাকলেও কেউ বলছেন নতুন নেতৃত্ব আসছেন, আবার কেউ বলছেন পুরোনো নেতৃত্বই হয়তো বহাল থাকবে।

Advertisement

তবে স্বাচিপের রাজনীতির সঙ্গে দীর্ঘদিন জড়িত- এমন অনেকেই প্রকাশ্যে ও অপ্রকাশ্যে শীর্ষ দুটি পদ সভাপতি ও মহাসচিব পদে নিয়োগ পেতে প্রচারণা (সামাজিক যোগাযোগমাধ্যম ও পোস্টার ছাপিয়ে) চালাচ্ছেন। শীর্ষ পদে ঠাঁই পেতে কেউ কেউ আওয়ামী লীগের প্রভাবশালী নেতা, মন্ত্রী ও সংসদ সদস্যদের কাছে ধরনা দিচ্ছেন। তবে তারা সবাই একবাক্যে স্বীকার করছেন, শেষপর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে দুজনকে মনোনয়ন দেবেন তারাই হবেন শীর্ষ নেতা।

এ পর্যন্ত সভাপতি পদপ্রার্থীর তালিকায় বর্তমান সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বর্তমান মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ, বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও অধ্যাপক ডা. কামরুল হাসান খান এবং অধ্যাপক ডা. জামালউদ্দিন চৌধুরীর নাম শোনা যাচ্ছে।

অন্যদিকে মহাসচিব পদেও বর্তমান মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজের নাম রয়েছে। এছাড়াও স্বাচিপের বর্তমান কোষাধ্যক্ষ ও স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির, স্বাচিপ কেন্দ্রীয় নেতা ও বিএসএমএমইউয়ের নিউরোসার্জারি বিভাগের ডিন ও নিউরোসার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওলজি বিভাগের অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী শাকিল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. জুলফিকার আলী লেলিন, সিলেট মেডিকেল কলেজের নাক, কান ও গলা বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সাবেক পরিচালক ডা. উত্তম বড়ুয়ার নাম শোনা যাচ্ছে।

তবে সভাপতি ও মহাসচিব উভয় পদেই এগিয়ে রয়েছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। তাকে আগামী কমিটিতে নিশ্চিতভাবেই দেখা যেতে পারে- এমনটাই মনে করছেন নেতাকর্মীরা। ডা. এম এ আজিজকে সভাপতি করা হলে সেক্ষেত্রে মহাসচিব পদে যাদের নাম রয়েছে তাদের মধ্যে থেকে কাউকে মহাসচিব করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে একজন স্বাচিপ নেতা জানান, সামনের বছর জাতীয় সংসদ নির্বাচন। বিরোধী দল এ সময়ে ব্যাপক আন্দোলন-সংগ্রাম করবে। সেক্ষেত্রে স্বাচিপকে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবে হবে। এ পরিস্থিতি বিবেচনায় যারা পরীক্ষিত ও সাহসী নেতা তাদের দিয়েই কমিটি গঠিত হতে পারে। সেক্ষেত্রে বর্তমান সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান ও মহাসচিব এম এ আজিজকেই বহাল রাখা হতে পারে। এর বাইরে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াকে সভাপতি ও এম এ আজিজকে মহাসচিব হিসেবেই ভাবা হচ্ছে।

Advertisement

তবে জুনিয়র চিকিৎসকরা বলছেন, সামনে বিএমএ ও জাতীয় নির্বাচন। গেলো সাত বছর সম্মেলন না হওয়ায় জুনিয়র চিকিৎসকদের অনেকেই বড় পদ পাওয়ার প্রত্যাশা করছেন। সেক্ষেত্রে বর্তমানে যারা পদে আছেন বা সিনিয়রদের যাদের নাম শোনা যাচ্ছে তাদের বিএমএর শীর্ষপদে কিংবা সংসদ নির্বাচনের টিকিট দিয়ে জুনিয়রদের হাতে নেতৃত্ব তুলে দিলে ভালো হবে। তবে শেষ পর্যন্ত যে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গ্রিন সিগন্যালেই সভাপতি ও মহাসচিব হবেন তা সবাই একবাক্যে মেনে নিয়েছেন।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। আজ বুধবার (২৩ নভেম্বর) ভোর থেকে উদ্যানে সাধারণ দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এরই মধ্যে সম্মেলনের প্রস্তুতি কমিটি গঠনের মাধ্যমে সম্মেলন সফল করতে দিনরাত কাজ চলছে। এতে আহ্বায়ক হিসেবে বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া ও সদস্য সচিব করা হয়েছে বিশ্ববিদ্যালয়টির ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনকে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক করুন

রিপ্লাই দিন

Your email address will not be published. Required fields are marked *

জাতীয়

উপসচিবের উপসচিবের
আইন-বিচার1 hour ago

উপসচিবের বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

রাজধানীতে ইস্কাটন এলাকার একটি বাসা থেকে আমেনা আক্তার (১৩) নামে এক গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গেলো সোমবার (৫...

উপসচিবের উপসচিবের
করোনা ভাইরাস1 hour ago

দেশে করোনায় শনাক্ত ২২

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কেউ মারা যায় নি। এ সময়ে নতুন করে ২২ জনের...

উপসচিবের উপসচিবের
জাতীয়3 hours ago

করোনা টিকার চতুর্থ ডোজ দেয়া হবে ২০ ডিসেম্বর

করোনা টিকার চতুর্থ ডোজ আগামী ২০ ডিসেম্বর থেকে দেয়া হবে। যাদের বয়স ষাটোর্ধ্ব তারা আগে পাবেন এ ডোজ । মঙ্গলবার...

উপসচিবের উপসচিবের
অপরাধ4 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

উপসচিবের উপসচিবের
আওয়ামী লীগ5 hours ago

খালেদা-এরশাদকে আমরা উৎখাত করেছি: প্রধানমন্ত্রী

খালেদা জিয়াকে উৎখাত করেছি। এরশাদকে আমরা উৎখাত করেছি। জিয়াকেও উৎখাত করতে পারতাম কিন্তু সে আগেই মরে গেছে। জিয়া নিজের লোকদের...

প্রতিবেদন প্রতিবেদন
আইন-বিচার6 hours ago

নৃত্যশিল্পী ইভানের মামলার প্রতিবেদন পিছিয়ে ২৬ ডিসেম্বর

মানবপাচার আইনে করা মামলায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল পিছিয়ে আগামী ২৬...

উপসচিবের উপসচিবের
জাতীয়7 hours ago

গাইবান্ধা-৫ আসনের নির্বাচন ৪ জানুয়ারি

গাইবান্ধা-৫ আসনের বন্ধ হওয়া উপনির্বাচনে ভোটের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৪ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে।...

গণতন্ত্র গণতন্ত্র
জাতীয়8 hours ago

আজ গণতন্ত্র মুক্তি দিবস

আজ স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস। দীর্ঘ ৯ বছরের স্বৈরাচারবিরোধী আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে গণঅভ্যুত্থানের মুখে ১৯৯০ সালের এ দিনে...

উপসচিবের উপসচিবের
জাতীয়8 hours ago

বিনিয়োগের জন্য বাংলাদেশ উত্তম জায়গা: প্রধানমন্ত্রী

কৃষি জমি নষ্ট করে যেখানে-সেখানে শিল্পকারখানা করা যাবে না।বিনিয়োগের জন্য বর্তমান বিশ্বে সবচেয়ে উত্তম জায়গা এখন বাংলাদেশ। কারণ আমরা সব...

জামিন জামিন
জাতীয়8 hours ago

জামিন পেয়েছেন হাজী সেলিম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় সরকার দলীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমকে জামিন দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে ১০ বছর...

Advertisement

আর্কাইভ

December 2022
MTWTFSS
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
সিদ্ধান্ত
জাতীয়3 days ago

সিদ্ধান্ত পরিবর্তনের এখনও সময় আছে বিএনপির

উপসচিবের
ফুটবল3 days ago

ইতিহাস গড়ে প্রথম লাল কার্ড দেখলেন আবু বকর!

স্বস্তিকা মুখোপাধ‍্যায়
বিনোদন6 days ago

স্বস্তিকা মুখোপাধ‍্যায় গর্ভবতী, বাবা কে!

জিএম কাদের
আইন-বিচার6 days ago

জি এম কাদের জাপার চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন না

উপসচিবের
রাজশাহী5 days ago

রাজশাহীর কারাগারে এক আসামির ফাঁসি কার্যকর

উপসচিবের
বিএনপি2 days ago

মির্জা ফখরুলের জরুরি সংবাদ সম্মেলন আজ

উপসচিবের
জাতীয়6 days ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

উপসচিবের
ফুটবল5 days ago

মেসির সমালোচনায় তসলিমা নাসরিন

উপসচিবের
এশিয়া1 day ago

যজম ২ বোনেরই পছন্দ এক যুবককে, বিয়েও করলেন তাকেই

উপসচিবের
ঢালিউড2 days ago

শাকিব-অপুর সম্পর্কে কিছুই জানতেন না বুবলী

উপসচিবের
আওয়ামী লীগ5 hours ago

খালেদা-এরশাদকে আমরা উৎখাত করেছি: প্রধানমন্ত্রী

প্রেম
আওয়ামী লীগ5 hours ago

‘প্রথম যৌবনের প্রেম ছাত্রলীগ’

উপসচিবের
ঢালিউড2 days ago

শাকিব-অপুর সম্পর্কে কিছুই জানতেন না বুবলী

উপসচিবের
জাতীয়2 days ago

যুদ্ধ নয়, শান্তি চাই: প্রধানমন্ত্রী

সিদ্ধান্ত
জাতীয়3 days ago

সিদ্ধান্ত পরিবর্তনের এখনও সময় আছে বিএনপির

উপসচিবের
জাতীয়3 days ago

‘জুনের পর ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন হবে না’

উপসচিবের
রংপুর4 days ago

বর-কনেপক্ষের সংঘর্ষে নিহত ১, বরসহ আটক ১২

উপসচিবের
আওয়ামী লীগ4 days ago

এটা কী ছাত্রলীগ? কোনো শৃঙ্খলা নেই : ওবায়দুল কাদের

উপসচিবের
জাতীয়6 days ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

উপসচিবের
জাতীয়7 days ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

সর্বাধিক পঠিত