Bayanno Tv
সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮
×

বছরের প্রথম সূর্যগ্রহণ দুপুরে, দেখা যাবে সব দেশ থেকে

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১০ জুন ২০২১, ১০:২৬

ফাইল ছবি

এ বছরের (২০২১ সাল) প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটবে আজ ১০ জুন (বৃহস্পতিবার)। তবে গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১০ জুন) দুপুর ১টা ৭ মিনিটে শুরু হবে এ গ্রহণ। এটি সর্বোচ্চ অবস্থায় পৌঁছবে বিকেল ৪টা ৩৬ মিনিটে। আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৬ মিনিটে।

সূর্যগ্রহণ শুরুর পর চাঁদ সূর্যের মুখ জুড়ে ধীরে ধীরে কাঁপতে শুরু করবে। বাংলাদেশ থেকে তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এ সূর্যগ্রহণ। এ সময় অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। 

জানা গেছে, সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। কেবল একটি বলয় দৃশ্যমান থাকবে। যাকে বলে 'রিং অব ফায়ার'। সূর্যগ্রহণের ফলে আকাশের কোলে সৌন্দর্য বিচ্ছুরিত হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকো থেকে উত্তর-পূর্ব দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে গ্রহণ শুরু হবে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে কানাডার হাডসন সাগর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ হবে গ্রিনল্যান্ডের আবনানাটা থেকে দক্ষিণপূর্ব দিকে হান্স আইল্যান্ডে।

রাশিয়ার মাগদান ওব্লাস্ট শহর থেকে উত্তর-পশ্চিম দিকে বেরিং সাগরে কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে। গ্রহণ শেষ হবে চীনের ইজহু শহরে বলেও জানিয়েছে জলবায়ু মহাশাখা। 

আগুনের বলয় দেখা যাবে রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে। গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে গ্রিনল্যান্ড থেকে। ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও সূর্যগ্রহণ দেখা যাবে।

জানা গেছে, আগামী ৪ ডিসেম্বর এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে। আর তা হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

এস 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।