Bayanno Tv
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৭
×

আজ বাংলা ঋতু বর্ষার প্রথম দিন

  বায়ান্ন অনলাইন রিপোর্ট ১৫ জুন ২০২১, ১১:১৫

কদম ফুল
কদম ফুল

‘গগনে গরজে মেঘ, ঘন বরষা।

     কূলে একা বসে আছি, নাহি ভরসা।’       

আজ বাংলা ঋতু বর্ষার প্রথম দিন। সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা। রাজধানীসহ দেশে বিভিন্ন স্থলে সকালে কয়েক দফা বৃষ্টি ঝরেছে। জানান দিলো আজই বর্ষার প্রথম দিন।

যদিও গত কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে। তবু গ্রীষ্মের ধুলোময় জীর্ণতাকে দূর করতে বর্ষার বৃষ্টিই এ দেশে প্রভাব রেখেছে যুগ যুগ ধরে। প্রকৃতি সবুজে সাজে বর্ষার বৃষ্টিতে সিক্ত হয়ে। চার দিকে সবুজের সমারোহ বর্সার আগমনকেই স্মরণ করিয়ে দেয়। প্রকৃতি সাজে নতুন সাজে।

বর্ষায় সবুজের সমারোহ নিয়ে কত কবি কত পক্তি লিখেছেন তার কোন হিসেব জানা নেই। ছন্দময়, কাব্যময় এ ঋতুতে কদম ফুলের আকৃষ্ট করে মানব মননে। অনন্য বৈশিষ্ট্যের কারণে  মানব মনে জেগে উঠে প্রেম ও ভালোবাসার সাধ।

এদিকে যদিও আজকের সকালের বৃষ্টিতে কর্মমূখী মানুষের কর্মস্থলে যেতে দুর্ভোগ পোহাতে হয়েছে, তবু প্রচণ্ড গরম থেকে রক্ষা হয়েছে।

অপরদিকে,  সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘ সৃষ্টি হচ্ছে।

আগামী দুইদিনে বচৃষ্টিপাত বাড়তে পারে। সপ্তাহের মাঝামাঝি আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।