Bayanno Tv
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
×

জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

  বায়ান্ন অনলািইন ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:০৭

জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

একক ডোজের জনসন অ্যান্ড জনসনের কোভিড-১৯ টিকার জরুরি অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার দীর্ঘ ভার্চুয়াল বৈঠকের পর এ সিদ্ধান্ত জানায় দেশটির শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি ভোক্তা ও শিল্প প্রতিনিধিদের সমন্বয়ে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের গঠিত ২২ সদস্যের কমিটি। আগামী সপ্তাহে এই টিকার ৩০ লাখ ডোজ যুক্তরাষ্ট্রে সরবরাহ করা হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, প্যানেলের সুপারিশগুলো বাধ্যতামূলক না হলেও তা অনুসরণ করেছে তারা এবং তাদের ব্যাপক সমর্থনে আশা করা হয়েছিল। গেল ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ফাইজার ও মডার্নার অনুমোদনের পর তৃতীয় টিকা হিসেবে জরুরি ব্যবহারের অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসন।

এর আগে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এফডিএ নতুন টিকা ব্যবহারের অনুমোদন দিলে জনসন অ্যান্ড জনসন যাতে দ্রুত উৎপাদন করতে পারে সে বিষয়ে তাঁর পরিকল্পনা রয়েছে। চলতি সপ্তাহের শুরুর দিকে প্রশাসনিক কর্মকর্তারা আশা করে বলেছে, অনুমোদনের অপেক্ষায় থাকা টিকার অনুমোদন পেলে আগামী সপ্তাহে তিন থেকে চার মিলিয়ন ডোজ টিকা সরবরাহ পাওয়া যাবে।

বৈঠকের আগে এক প্রতিবেদনে এফডিএ জানিয়েছে, নতুন ভ্যারিয়ান্টসহ গুরুতর কোভিড-১৯ প্রতিরোধে অধিকতর কার্যকর এই টিকা। ৪০ হাজার মানুষের বৈশ্বিক ট্রায়ালে মারণ রোগের বিরুদ্ধে ৮৫.৪ শতাংশ কার্যকর টিকাটি। তবে মডারেট ফর্মে কার্যকারিতা কমে দাঁড়ায় ৬৬.১ শতাংশ।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।