Bayanno Tv
বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
×

যুক্তরাষ্ট্রে করোনার টিকা নিলে ১০ লাখ ডলার পুরস্কার

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৪ মে ২০২১, ১৩:৩৭

যুক্তরাষ্ট্রে করোনার টিকা নিলে ১০ লাখ ডলার পুরস্কার

মহামারি করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি টিকার উপর জোর দেওয়া হচ্ছে। তবে বিভিন্ন দেশে দেখা দিয়েছে টিকার সংকট। তবে উল্টো চিত্র যুক্তরাষ্ট্রে। পর্যাপ্ত ভ্যাকসিন থাকলেও অসচেতনতা ও অনাগ্রহের কারণে জনগণকে ভ্যাকসিন প্রয়োগে রীতিমতো বেগ পেতে হচ্ছে মার্কিন প্রশাসনকে। মার্কিনীদের মধ্যে টিকা নেওয়ার প্রবণতা কম। জনগণকে টিকা নিতে আগ্রহী করতে এবার ১০ লাখ ডলারের আকর্ষণীয় পুরস্কারের ঘোষণা করেছে ওহাইও অঙ্গরাজ্য প্রশাসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রাজ্যের বাসিন্দাদের টিকা নিতে উদ্বুদ্ধ করতে ১০ লাখ ডলার নগদ দেওয়ার ঘোষণা দিয়েছে ওহাইও প্রশাসন। তবে এই পুরস্কার সবার জন্য নয় বরং সৌভাগ্যবান পাঁচজন পাবে এই পুরস্কার। আর ভাগ্যবান পাঁচজনকে নির্বাচিত করা হবে লটারির মাধ্যমে।

ওহাইওর গভর্নর মাইক ডিওয়াইন বলেছেন, লটারির জন্য কেবল বিবেচ্য হবে টিকা নিয়েছে এমন প্রাপ্তবয়স্ক বাসিন্দারা। পাঁচ সপ্তাহ ধরে এই লটারির মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম সপ্তাহের পুরস্কার ঘোষণা হবে ২৬ মে। তবে লটারিতে ১৮ বছরের কমবয়সী বিজয়ীদেরও হতাশ হওয়ার কিছু নেই। জিতলে চার বছর বিনামূল্যে পড়াশোনা করতে পারবে ওহাইওর বিশ্ববিদ্যালয়গুলোতে।

ডিওয়াইন আরো জানান, মহামারি মোকাবিলায় লটারির এই পুরস্কারের অর্থ দেবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। সরকারের করোনা রিলিফ ফান্ড থেকে তা দেওয়া হবে।

শুধু ওহাইওই নয়, মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে নগদ অর্থ ছাড়াও বিয়ার, নানা ধরনের খেলা দেখার ফ্রি টিকিটের ব্যবস্থা করেছে বিভিন্ন অঙ্গরাজ্য সরকার। টিকা নেওয়ার সনদ দেখালে শিক্ষার্থীদের এক হাজার ডলার ছাড় দিচ্ছে নিউজার্সির একটি বিশ্ববিদ্যালয়।

বিশ্বে করোনায় আক্রান্তের দিক দিয়ে শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে তিন কোটি ২০ লাখের বেশি মানুষ। তবে করোনার সংক্রমণ রোধে টিকাকরণ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বিশ্বের যেসব দেশে করোনার টিকাদান কর্মসূচি চলছে তাদের মধ্যে অনেকটা এগিয়ে যুক্তরাষ্ট্র। প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫৮.৭ শতাংশ মানুষকে টিকা দিয়েছে দেশটি।

আগামী চার জুলাইয়ের আগে দেশটির ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।