Bayanno Tv
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

ব্রিটেনের বেশিরভাগ স্থানে লকডাউন শিথিল

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৭ মে ২০২১, ১৭:১৬

ব্রিটেনের বেশিরভাগ স্থানে লকডাউন শিথিল

ব্রিটেনে করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডের বেশিরভাগ এলাকায় বিধিনিষেধ শিথিল করেন তিনি। এর ফলে নির্দিষ্ট সংখ্যক মানুষের উপস্থিতিতে সামাজিক আচার অনুষ্ঠান, রেস্তোরাঁয় খাওয়া ও বারে যাওয়া এবং আলিঙ্গনের অনুমতি পেলো সাধারণ জনগণ। তবে এখনও সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, সবাই ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আমরা আরেকটি মাইলফলক অর্জন করতে সক্ষম হলাম। তবে এই পদক্ষেপ আরও বেশি সতর্কতার সঙ্গে গ্রহণ করতে হবে। লকডাউন শেষে নিজেদের স্বাধীন জীবন উপভোগে আরও বেশি সতর্ক ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ব্রিটেনে লকডাউন শিথিল করায় ঘরে সীমিত সংখ্যক মানুষ জড়ো হতে পারবে। এছাড়া দেশটির নাগরিকেরা একে অপরকে আলিঙ্গন করতে পারবে। যেতে পারবে পানশালায়। এখন রেস্তোরাঁয় বসে খেতেও পারবে।

বিধিনিষেধ শিথিল করা হলেও সতর্ক অবস্থানে রয়েছে ব্রিটিশ সরকার। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, সবাইকে সতর্ক থাকতে হবে। সপ্তাহে দুইবার করোনা পরীক্ষা করতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে।

জনসন আরও বলেন, সবাই সতর্ক থাকুন, নিজেদের দায়িত্ব পালন করুন। আমি সবার প্রতি এই আহ্বান জানাই। যখন টিকার জন্য ডাকা হবে তা নিতে এগিয়ে আসুন। সপ্তাহে দুইবার করোনা পরীক্ষা করার ক্ষেত্রে সবাইকে নিজেদের দায়িত্ব পালন করতে হবে।

লকডাউন শিথিল ছাড়াও বাসিন্দাদের করোনা পরীক্ষার নতুন ব্যবস্থা করা হয়েছে। নতুন এই ব্যবস্থাপনায় ইংল্যান্ড ও স্কটল্যান্ডের যে কেউ করোনা পরীক্ষা করতে পারবে। ৩০ মিনিটের মধ্যে পাওয়া যাবে এর ফল। এমনকি কোনো উপসর্গ না থাকলেও পরীক্ষা করতে পারবে। তবে ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে পরিস্থিতি কিছুটা ভিন্ন। যারা বাইরে কাজ করছে তারা এই পরীক্ষার সুযোগ পাবে।

ব্রিটেনের বিভিন্ন স্থানে লকডাউন শিথিল করা হলেও স্কটল্যান্ডের দুটি স্থানে এ পদক্ষেপ নেওয়া হয়নি। গ্লাসগো ও মরে এলাকায় সংক্রমণ বাড়ায় লকডাউন শিথিল করা হয়নি। আর নর্দান আয়ারল্যান্ডের লকডাউন তুলে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে ২০ মে।

লকডাউন শিথিলে যেসব পরিবর্তন

ব্রিটেনে লকডাউন শিথিল করায় এখন ঘরের মধ্যে ছয়জন পর্যন্ত জড়ো হতে পারবে। অথবা দুটি বাড়ির মানুষ আবদ্ধ জায়গায় জড়ো হতে পারবে। বাড়ির বাইরে খোলা জায়গায় জড়ো হতে পারবে ৩০ জন পর্যন্ত। জাদুঘর, সিনেমা হল, শিশুদের খেলার জায়গা, থিয়েটার, কনসার্ট হল, স্টেডিয়াম খুলে দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলার বিধি শিথিল করা হয়েছে।

গ্লাসগো ও মরে এলাকা ছাড়া খোলা জায়গায় আট বাড়ি থেকে আটজন জড়ো হতে পারবে স্কটিশরা। আর বন্ধ স্থানে তিন বাড়ি থেকে ছয়জন পর্যন্ত জড়ো হতে পারবে। রাত সাড়ে ১০টা পর্যন্ত খোলা থাকবে রেস্তোরাঁ ও পানশালা। খুলে দেওয়া হয়েছে সিনেমা হল, থিয়েটার ও খেলার হল। সেখানে জড়ো হতে পারবে ১০০ জন পর্যন্ত।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।