Bayanno Tv
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
×

ভারতে করোনার তৃতীয় ঢেউ আসতে পারে আগস্টেই

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৮ জুলাই ২০২১, ১১:০৫

ভারতে করোনার তৃতীয় ঢেউ আসতে পারে আগস্টেই

ভারতে আগামী মাসেই করোনার তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ আইসিএমআর এর সংক্রমণ বিশেষজ্ঞ ও বিভাগীয় প্রধান সমীরণ পান্ডা জানিয়েছেন, এখনই সতর্ক না হলে করোনার তৃতীয় ঢেউ ভয়ংকর রূপ নিতে পারে। প্রতিদিন এক লাখের বেশি মানুষ আক্রান্ত হতে পারে। এই পরিস্থিতিিএড়াতে প্রতিটি রাজ্যকে সতর্ক করে দিয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, সংক্রমণ বিশেষজ্ঞ সমীরণ পান্ডা জানিয়েছেন, করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউ একেক রাজ্যে একেক রকমভাবে এসেছে। সেই পরিস্থিতি বিশ্লেষণ করে প্রতিটি রাজ্যকে তার মতো করে সতর্ক হয়ে ব্যবস্থা নিতে হবে। কিছু রাজ্যে থম ও দ্বিতীয় ঢেউয়ের প্রভাব খুব একটা দেখা যায়নি। কিন্তু সেখানে তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে। কাজেই অসাবধানতার কোনো অবকাশ নেই।

বিশেষজ্ঞ মহলের ধারণা, কম বয়সীদের কাবু করতে পারে করোনার তৃতীয় ঢেউ। আইসিএমআরের বিশেষজ্ঞদের ধারণাও তাই। তারা বলছে, করোনা মোকাবিলার একমাত্র উপায় গণটিকাদান ও স্বাস্থ্যবিধি ঠিকভাবে মেনে চলা। টিকা নেওয়া থাকলে তৃতীয় ঢেউ মারণ রূপ ধারণ করতে পারবে না।

একই আশার কথা জানিয়েছে ভারতের পুনের ইন্সটিটিউট অব ভাইরোলজি। তাদের এক গবেষণায় দেখা গেছে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার পর মৃত্যু থেকে ৯৯ শতাংশ সুরক্ষা দিচ্ছে টিকা।

এদিকে, ইতোমধ্যে তৃতীয় ঢেউ মোকাবিলায় নিজ উদ্যোগে কিছু ব্যবস্থা নিতে সরকারকে চাপ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। গণটিকাদানে সুপ্রিম কোর্টের কঠোর মনোভাব আঁচ করে টিকা নীতিতে পরিবর্তন আনেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি শ্রাবণ মাসে হিন্দু দেবতা শিবের মাথায় গঙ্গার জল ঢালা পুণ্যার্জনের রীতি কানোয়ার যাত্রা বাতিল করে দেয় উত্তরাখণ্ড সরকার।

তবে এটি করতে রাজি নন উত্তর প্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই অবস্থায় উত্তর প্রদেশ সরকারকে সিদ্ধান্ত বদলের প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিয়ে সুপ্রিম কোর্ট বলেছেন, রাজ্য সরকার নিজে থেকে যাত্রা বন্ধ না করলে সর্বোচ্চ আদালত তাদের বাধ্য করতে পারেন। সুপ্রিম কোর্ট চায় না, তৃতীয় ঢেউয়ের হুমকির মধ্যে কুম্ভ মেলার মতো ভুলের পুনরাবৃত্তি ঘটুক।

এদিকে শনিবার করোনায় কারো মৃত্যু হয়নি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায়। সাড়ে তিন মাস পর এমন চিত্র দেখল কলকাতাবাসী। কলকাতায় করোনা পরিস্থিতির উন্নতি হলেও দুশ্চিন্তা কমেনি উত্তরের বড় শহর নিয়ে। এখনো সংক্রমণের শীর্ষে রয়েছে দার্জিলিং।

করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় রাত্রিকালীন কারফিউ কঠোর করতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।