Connect with us

আইন-বিচার

কাবিননামায় থাকছে না আর ‘কুমারী’ শব্দটি

Published

on

কুমারী

মুসলিম বিয়ের ক্ষেত্রে কাবিননামার ৫ নম্বর কলামে থাকা ‘কুমারী’ শব্দটি সংবিধান পরিপন্থি এবং তা বাতিল ঘোষণা করে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, ‘কাবিননামায় কুমারী শব্দ থাকা নারীর জন্য অপমানজনক, বৈষম্যমূলক, পক্ষপাতদুষ্ট এবং সংবিধান ও সিডও সনদের (বৈষম্য বিলোপ সনদ) পরিপন্থি’। এ কারণে ছয় মাসের মধ্যে কাবিননামার ফরম থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ গত বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ৩২ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেছেন। রায়ে কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়া প্রসঙ্গে পৃথক পর্যবেক্ষণ দিয়েছেন উভয় বিচারপতি।

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি নাইমা হায়দার রায়ের পর্যবেক্ষণে বলেছেন, নিকাহনামার ২১ ও ২২ নম্বর দফায় বরের বর্তমানে কোনো বিবাহ বলবৎ আছে কি না, কেবল সে বিষয়ে তথ্য চাওয়া হয়েছে। কিন্তু বর তালাকপ্রাপ্ত বা বিপত্নীক অথবা কুমার কি না, এ বিষয়ে তথ্য চাওয়া হয়নি। অন্যদিকে, তর্কিত ৫নম্বর দফায় কন্যা তালাকপ্রাপ্ত বা বিধবা কি না, পাশাপাশি কন্যা আগে কোথাও শারীরিক সম্পর্ক স্থাপন করেছিলেন কি না, এ ধরনের তথ্য চাওয়া হয়েছে যা অপমানজনক, বৈষম্যমূলক, পক্ষপাতদুষ্ট এবং সংবিধান ও সিডও সনদের পরিপন্থি। এ ধরনের তথ্য চাওয়ার বিধান সংবিধানের ২৭, ২৮ ও ৩১নং অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। ব্যক্তির গোপনীয়তা রক্ষায় এ ধরনের হস্তক্ষেপ সংবিধানের ৩১ ও ৩২ নং অনুচ্ছেদ অনুযায়ী সংরক্ষিত নারীর ব্যক্তিত্ব ও আত্মমর্যাদার অধিকার ক্ষুণ্ন করে। অবিবাহিত শব্দের পরিবর্তে কুমারী শব্দের প্রয়োগ নারীর জন্য অমর্যাদাকর ও অপমানজনক যা সংবিধানের ৩২ নং অনুচ্ছেদ এবং সিডও সনদের লঙ্ঘন।

কুমারী

হাইকোর্ট মনে করেন, এ ধরনের পরিস্থিতিতে সংবিধানের ১০২ নং অনুচ্ছেদ অনুসারে নির্দেশনা প্রদান ন্যায়সঙ্গত হবে। সে অনুসারে সংবিধানের ২৮, ৩১ ও ৩২ নং অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় ১৬০১ নং ফরমের ৫ নম্বর দফা বেআইনি ঘোষণা করা হলো। বিবাদীদেরকে (আইন সচিবসহ সংশ্লিষ্টরা) রায় পাওয়ার ছয় মাসের মধ্যে নিকাহনামার (কাবিননামা) ৫ নম্বর দফা সংশোধন করে কুমারী শব্দটি বাদ দিতে হবে। সেখানে লিখতে হবে কন্যা অবিবাহিত, বিধবা অথবা তালাকপ্রাপ্ত নারী কি না। নিকাহনামার ২১ নম্বর দফা সংশোধন করে সেখানে অনুরূপভাবে লিখতে হবে, বর বিবাহিত/অবিবাহিত/তালাকপ্রাপ্ত/বিপত্নিক কি না।

বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি খিজির আহমেদ চৌধুরী তার পর্যবেক্ষণে বলেছেন, মুসলিম বিবাহ ও তালাক রেজিস্ট্রেশন আইন- ২০০৯ এর অধীনে প্রণীত নিকাহনামায় কন্যার ক্ষেত্রে ‘কুমারী’ কি না, এমন কলাম রাখা হয়েছে। কিন্তু একই ফর্মে পুরুষের ক্ষেত্রে এ ধরনের কোনো কলাম নেই। যা সংবিধানের ২৭, ২৮ ও ৩১নং অনুচ্ছেদের পরিপন্থি। মুসলিম বিবাহ একটি চুক্তি ও পারস্পারিক সম্মত্তির মাধ্যমে হয়ে থাকে। এ বিবাহের ক্ষেত্রে পূর্ববর্তী সময়ে রেজিস্ট্রির কোনো বিধান ছিল না। জটিলতা এড়ানোর জন্য ১৯৭৪ সালের মুসলিম বিবাহ ও তালাক রেজিস্ট্রেশন আইনে বিবাহ ও তালাক রেজিস্ট্রির বিধান রাখা হয়েছে। সুতরাং, বিষয়টি সমন্বয়ের জন্য বর ও কনের সার্বিক অবস্থা সমন্বিতভাবে হওয়া উচিত। এ কারণে কন্যা কুমারী কি না, এ শব্দ বাদ দিয়ে বাকি বর্ণনা বলবৎ থাকবে।

Advertisement

২০১৯ সালের ২৫ আগস্ট বিয়ের কাবিননামার ফরমের ৫ নম্বর কলামে কনে কুমারী কি না, এ শব্দ উঠিয়ে দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট। কুমারী শব্দের স্থলে অবিবাহিত লিখতে বলেন আদালত।

ওই সময় এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জেড আই খান পান্না ও অ্যাডভোকেট আইনুন্নাহার লিপি। সম্পূরক আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইশরাত হাসান। রিট মামলায় অ্যামিকাস কিউরি (আদালতের আইনি সহায়তাকারী) হিসেবে ছিলেন ব্যারিস্টার মোহাম্মদ বেলায়েত হোসেন। দুই বছর পর সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয় গত বৃহস্পতিবার।

এর আগে বিয়ের কাবিননামার ফরমে কনে কুমারী, বিধবা ও তালাকপ্রাপ্ত সংক্রান্ত ৫ নম্বর কলাম থাকার বৈধতা নিয়ে রিট করা হয়।রিটের শুনানি নিয়ে ২০১৪ সালে কাবিননামার ফরমের (বাংলাদেশ ফরম নম্বর- ১৬০০ ও ১৬০১) ৫ নম্বর কলাম কেন বৈষম্যমূলক ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে কেন ‘কুমারী’ শব্দটি বিলোপ করে কাবিননামা সংশোধন করা এবং বরের বৈবাহিক অবস্থা-সম্পর্কিত কোনো ক্রমিক কাবিননামায় উল্লেখ করা হবে না তাও বিবাদীদের কাছে জানতে চাওয়া হয়।

রুল শুনানির একপর্যায়ে অ্যাডভোকেট ইশরাত হাসান কাবিননামায় মেয়েদের তথ্যের পাশাপাশি ছেলেরা বিবাহিত, অবিবাহিত বা তালাকপ্রাপ্ত কি না, তা অন্তর্ভুক্তির জন্য সম্পূরক আবেদন করেন।

Advertisement

ওই সময় আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা বলেছিলেন, কাবিননামার ফরমের (বাংলাদেশ ফর্ম নম্বর-১৬০০ ও ১৬০১) পাঁচ নম্বর কলাম কেন বৈষম্যমূলক ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে ২০১৪ সালের সেপ্টেম্বরে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে কেন ‘কুমারী’ শব্দটি বিলোপ করে কাবিননামা সংশোধন করা এবং বরের বৈবাহিক অবস্থা-সম্পর্কিত কোনো ক্রমিক কাবিননামায় উল্লেখ করা হবে না, তাও জানতে চাওয়া হয়। এছাড়া বিয়ের রেজিস্ট্রেশনের সময় উভয় পক্ষের ছবি কাবিননামায় কেন সংযুক্ত করা হবে না, সে বিষয়েও জানতে চাওয়া হয়।

ওই রুলের শুনানিতে এ বিষয়ে মতামত দিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী বেলায়েত হোসেন ওই সময় বলেছিলেন, কাবিননামার ৫ নম্বর কলামে কুমারী শব্দটি থাকা উচিত না। কারণ, এটি ব্যক্তির মর্যাদা ও গোপনীয়তাকে ক্ষুণ্ন করে, যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া ধর্মীয় রীতি অনুযায়ী এগুলো থাকা বাধ্যতামূলক নয়। মুসলিম শরীয়তে এ ধরনের শর্ত নেই। ওই অনুচ্ছেদটি বৈষম্যমূলক উল্লেখ করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, নারীপক্ষ এবং বাংলাদেশ মহিলা পরিষদ ২০১৪ সালে ৭ সেপ্টেম্বর রিট আবেদনটি করে।

জাতীয়

জামিন জামিন
আইন-বিচার3 hours ago

এনামুল বাছিরের জামিন আপিলেও বহাল

ঘুস গ্রহণের মামলায় আট বছরের দণ্ডপ্রাপ্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন...

জামিন জামিন
আইন-বিচার3 hours ago

ইশরাকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপি নেতা ইশরাক হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। সোমবার (৫...

জামিন জামিন
আইন-বিচার3 hours ago

ময়লার গাড়ি ভাঙচুর মামলা : রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

সিটি করপোরেশনের ময়লার গাড়ি ভাঙচুর করার মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।...

জামিন জামিন
জাতীয়4 hours ago

ছাত্রলীগের সম্মেলন: রাজধানীতে যেসব সড়ক বন্ধ থাকবে

সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ৩০তম সম্মেলন উপলক্ষে মঙ্গলবার (৬ ডিসেম্বর) আশপাশের এলাকাগুলোতে রাস্তা বন্ধ রাখার পাশাপাশি রোড ডাইভারশন দেয়া হয়েছে। সোমবার...

জামিন জামিন
দুর্ঘটনা6 hours ago

তেজকুনিপাড়ায় দোকানে আগুন, নিয়ন্ত্রণে ৩ ইউনিট

রাজধানীর তেজকুনিপাড়ায় একটি দোকানে আগুন লাগার ঘটনা ঘটেছে। আজ সোমবার (৫ ডিসেম্বর) দুপুর ১টা ২৬ মিনিট আগুন লাগার বিষয়টি নিশ্চিত...

জামিন জামিন
আইন-বিচার6 hours ago

ওয়াসার এমডির নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করা রিটের আদেশ আগামীকাল

ওয়াসার এমডি তাকসিম এ খানের নিয়োগ জালিয়াতির তদন্ত চেয়ে করা রিটের বিষয়ে আগামীকাল মঙ্গলবার (৬ ডিসেম্বর) আদেশ দেবেন হাইকোর্ট। আজ...

র‌্যাব র‌্যাব
অপরাধ6 hours ago

১০ ডিসেম্বরের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত র‌্যাব

রাজধানীতে ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় সমাবেশ ঘিরে নাশকতার পরিস্থিতি যাতে তৈরি না হয় সেজন্য সাদা পোশাকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র‌্যাব)...

অদক্ষ অদক্ষ
জাতীয়7 hours ago

এখনো ৫০ শতাংশ প্রসব অদক্ষ দাইয়ের মাধ্যমে

স্বাধীনতার পর দেশে প্রতিদিন গড়ে ৪০ জন মা এবং ৫০০ নবজাতকের মৃত্যু হতো। বর্তমানে তা কমে এসেছে। এখন প্রতি লাখে...

জামিন জামিন
বাংলাদেশ8 hours ago

১৫ ডিসেম্বর পর্যন্ত স্মৃতিসৌধে প্রবেশ নিষেধ

মহান বিজয় দিবস উপলক্ষে নিরাপত্তা এবং পরিস্কার পরিচ্ছন্নতা কাজের জন্য জাতীয় স্মৃতিসৌধে আজ থেকে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত দর্শনার্থী প্রবেশে...

জামিন জামিন
জাতীয়8 hours ago

কারো কাছে হাত পাতবো না: প্রধানমন্ত্রী

আমার কারো কাছে হাত পেতে চলব না।আমাদের সম্পদ আমাদের রক্ষা করে চলতে হবে। আমাদের কোনো রকম বিলাসিতা চলবে না। বিশ্ব...

Advertisement

আর্কাইভ

December 2022
MTWTFSS
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
জামিন
ঢাকা33 mins ago

বেতনের দাবিতে টানা ছয় দিন শ্রমিকদের বিক্ষোভ

জামিন
উত্তর আমেরিকা1 hour ago

তরুণদের আত্মহত্যার প্রবণতা বাড়ছে যুক্তরাষ্ট্রে

জামিন
রংপুর2 hours ago

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে গাইবান্ধার উপনির্বাচন

জামিন
আওয়ামী লীগ2 hours ago

অনেক জনের মতো আমার ভাইকেও ক্ষমা করেছি

জামিন
আইন-বিচার3 hours ago

এনামুল বাছিরের জামিন আপিলেও বহাল

জামিন
আইন-বিচার3 hours ago

ইশরাকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

জামিন
ভর্তি -পরীক্ষা3 hours ago

আসনের তুলনায় স্কুলে ভর্তির আবেদন কম

জামিন
ঢাকা3 hours ago

রাজধানীতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার

জামিন
আইন-বিচার3 hours ago

ময়লার গাড়ি ভাঙচুর মামলা : রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

জামিন
আওয়ামী লীগ3 hours ago

ছাত্রলীগের সম্মেলনে মঙ্গলবার বন্ধ থাকবে অনেক সড়ক

জামিন
ঢালিউড23 hours ago

শাকিব-অপুর সম্পর্কে কিছুই জানতেন না বুবলী

জামিন
জাতীয়1 day ago

যুদ্ধ নয়, শান্তি চাই: প্রধানমন্ত্রী

সিদ্ধান্ত
জাতীয়2 days ago

সিদ্ধান্ত পরিবর্তনের এখনও সময় আছে বিএনপির

জামিন
জাতীয়2 days ago

‘জুনের পর ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন হবে না’

জামিন
রংপুর3 days ago

বর-কনেপক্ষের সংঘর্ষে নিহত ১, বরসহ আটক ১২

জামিন
আওয়ামী লীগ3 days ago

এটা কী ছাত্রলীগ? কোনো শৃঙ্খলা নেই : ওবায়দুল কাদের

জামিন
জাতীয়5 days ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

জামিন
জাতীয়6 days ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

জামিন
জাতীয়7 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

জামিন
রংপুর1 week ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সর্বাধিক পঠিত