Connect with us

জাতীয়

শেখ রাসেলের সমাধিতে শেখ হাসিনা-রেহানার শ্রদ্ধা

Published

on

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট বোন শেখ রেহানা।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে দুই বোন ছুটে যান ছোট ভাইয়ের বনানীর কবরে শ্রদ্ধা জানাতে।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর এই দুই কন্যা কিছুক্ষণ সেখানে নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে সেখানে সমাহিত স্বজনদের কবরে ফুলের পাপড়ি ছিটিয়ে দেন তারা। নিহত স্বজনদের স্মরণে দুই হাত তুলে মোনাজাতও করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে ঘাতকের বুলেটের আঘাতে নির্মমভাবে প্রাণ হারান শিশু রাসেলও। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত এবং তার ছেলে আরিফ ও সুকান্তবাবু, মেয়ে বেবি, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন।

শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে শিশু রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণিতে পড়ত।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

জাতীয়

বাংলাদেশের আকাশ ব্যবহার করছে বিভিন্ন দেশের বিমান, দিচ্ছে না কোনো রাজস্ব

Avatar of author

Published

on

বাংলাদেশের আকাশ ব্যবহার করছে বিভিন্ন দেশের বিমান। তবে দিচ্ছে না কোনো রাজস্ব। অনেক ক্ষেত্রে আবার আকাশ ব্যবহারের প্রমাণ পেলেও বিল আদায় করতে হচ্ছে ম্যানুয়ালি। আধুনিক রাডার না থাকায় স্বাধীনতার পর থেকে কয়েক হাজার কোটি টাকার রাজস্ব হারিয়েছে দেশ। যদিও হাত গুটিয়ে বসে নেই পাশের দেশ ভারত। আধুনিক রাডার থাকায় এর পুরো ফায়দা লুটে নিচ্ছে দেশটি।

এ বিষয় বাংলাদেশ সিভিল এভিয়েশন বলছে, দেশের আকাশসীমার পুরো নিয়ন্ত্রণ নিতে আমাদের অপেক্ষা করতে হবে আরও অন্তত এক বছর। শূন্যে ভেসে এক দেশ থেকে অন্য দেশে যাত্রী ও পণ্য নিয়ে যায় বাংলদেশ বিমান। গন্তব্যে পৌঁছতে যেসব দেশের আকাশ ব্যবহার করতে হয়, আন্তর্জাতিক আইন মেনে সর্বনিম্ন ৫০০ ডলার অর্থ পরিশোধ করতে হয় সেসব দেশকে। তবে ৫৬ হাজার বর্গমাইলের এ দেশও কি পাচ্ছে আকাশ ব্যবহারের সব ভাড়া? এমন প্রশ্নের সামনে দাঁড়িয়ে আছে বাংলাদেশ সিভিল এভিয়েশন। কারণ, ঢাকা ও চট্টগ্রাম সিটির আকাশে উড়া ছাড়া অন্য কোন ফ্লাইটের সরাসরি তথ্য পায় না সংস্থাটি।

বিশেষজ্ঞরা বলছেন, নিরাপত্তা ও সক্ষমতা বৃদ্ধিতে অনেকটাই পিছিয়ে বাংলাদেশ।

এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল হক গণমাধ্যমে বলেন, রাডারে কোনো ঘাটতি থাকলে সেটি যত দ্রুত সম্ভব কাটিয়ে উঠতে হবে। না হলে ক্ষতিগ্রস্ত হবে দেশের এভিয়েশন খাত। নিয়ন্ত্রণ ব্যবস্থার আধুনিকায়নে অবশ্য ৭ বছর আগে একটি রাডার বসানো হয় চট্টগ্রাম বিমানবন্দরে। অথচ সেটি এখনও রয়েছে কমিশনিংয়ের বাইরে অর্থাৎ অকার্যকর।

বাংলাদেশ সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান গণমাধ্যমে বলেন, কন্ট্রোল টাওয়ার নির্মাণ শেষ হলে দেশের সব বিমানবন্দর নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। কন্ট্রোল রুমে বসেই কোন বিমানবন্দরে কোন কোন উড়োজাহাজ উঠানামা করছে, সেটি তদারকি করা যাবে।

Advertisement

তিনি আরও বলেন, বর্তমানে দেশের আকাশ কোন উড়োজাহাজ ব্যবহার করলে ভাড়া বাবদ ম্যানুয়ালি বিল পাঠায় বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নতুন রাডার কার্যকর হলে দেশের আকাশ ব্যবহার করলে স্বয়ংক্রিয়ভাবেই হবে রাজস্ব আদায়।

তথ্য বলছে, উচ্চ ক্ষমতার রাডার বসিয়ে ঢাকা-চট্টগ্রামের বাইরে দেশের বাকি আকাশে চলাচল করা হাজার হাজার ফ্লাইটের তথ্য নিয়ে নিচ্ছে ভারত; আর আয় করছে সিংহভাগ রাজস্ব। তবে চোখের সামনে হাজার হাজার কোটি টাকা বাতাসে উড়ে গেলেও আধুনিক প্রযুক্তি ব্যবহারে কেনো এতো ধীরগতি, এর কোন উত্তর নেই সিভিল এভিয়েশনের কাছে।

অন্যদিকে, হযরত শাহজালাল র. আন্তর্জাতিক বিমানবন্দরে ১৯৮০ সালে বসানো হয়েছে প্রথম প্রজন্মের একটি রাডার। যেখান থেকে মেলে ঢাকা ও চট্টগ্রামের আকাশসীমার তথ্য। সীমিত ক্ষমতার এ রাডারে চলছে বাংলাদেশে বেসামরিক বিমান চলাচলের আকাশ সুরক্ষা। স্বাভাবিকভাবেই নিয়ন্ত্রণের বাইরে রয়েছে বিরাট আকাশের বিশাল অংশ। অথচ দক্ষিণ এশিয়ায় রুট হিসেবে লাভজনক হওয়ায় অনেক এয়ারলাইন্স ব্যবহার করে বাংলাদেশের আকাশপথ। তাহলে কী এ সুযোগের সদ্ব্যবহার করছে অন্য কেউ?

প্রসঙ্গত, গেলো অক্টোবরে প্রায় ৭শ কোটি টাকা ব্যয়ে শাহজালাল বিমানবন্দরে বসানো হয়েছে থ্যালাসের চতুর্থ প্রজন্মের একটি রাডার। এর কমিশনিংও হয়েছে দুটি; মিলছে তথ্যও। কন্ট্রোল টাওয়ার প্রস্তুতির কাজ শেষ দিকে। এতে যেমন মিলবে সব বাণিজ্যিক বিমানের তথ্য, তেমনি সরাসরি কথা হবে পাইলটের সঙ্গে। অগ্রগতির এ তথ্য সিভিল এভিয়েশনের।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

‘কুকি-চিন সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত অভিযান চলবে’

Avatar of author

Published

on

কেএনএফ (কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের) সদস্যরা শান্তির পথে ফিরে না আসা পর্যন্ত পাহাড়ে যৌথ অভিযান অব্যাহত থাকবে। তবে আলোচনার পথ এখনও খোলা রয়েছে। আত্মসমর্পণ করলে তাদের পুর্নবাসনের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে বান্দরবান সার্কিট হাউসে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। এর আগে হেলিকপ্টারযোগে রুমায় পৌঁছে কুকি-চিনের ব্যাংক ডাকাতির ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি।

মতবিনিময় সভায় মহাপরিচালক বলেন, ‘কুকি-চিনের সদস্যরা এখনও চাইলে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেন। আমরা তাদের পুনর্বাসনের ব্যবস্থা করবো। অন্যথায় বঙ্গবন্ধুর স্বাধীন বাংলাদেশে কোনো অবৈধ সশস্ত্র সংগঠন থাকবে, এটা আমরা চাই না।’

এম খুরশীদ হোসেন হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘তারা যতক্ষণ পর্যন্ত সন্ত্রাসী পথ ছেড়ে শান্তির পথে না আসবে ততক্ষণ পর্যন্ত পাহাড়ে যৌথ অভিযান চলমান থাকবে।’

এসময় উপস্থিত ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো. মাহাবুব আলম, বিজিবির (বর্ডার গার্ড বাংলাদেশ) বান্দরবান সেক্টর কমান্ডার কর্নেল সোহেল আহমেদসহ সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

১ ঘণ্টা বন্ধ থাকবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল

Avatar of author

Published

on

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য জন্য এক ঘণ্টা বন্ধ থাকবে। এজন্য ইন্টারনেটের ধীরগতির কারণে ভোগান্তিতে পড়বেন গ্রাহকরা।

বুধবার (১৭ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি)।

এতে বলা হয়, কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ৩টা থেকে ৪টা পর্যন্ত এক ঘণ্টা ক্যাবলটির মাধ্যমে ইন্টারনেট ব্যান্ডউইথ পরিষেবা বন্ধ থাকবে। ফলে গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটে ধীরগতির সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে।

বিএসসিপিএলসি আরও জানায়, তবে একই সময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে (সি-মি-উই-৪) সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

দুর্ঘটনা24 mins ago

সুরমা সেতুতে বাস-অটোরিকশা সংঘর্ষ, সংগীত শিল্পীসহ নিহত ২

সুনামগঞ্জে সুরমা সেতু টোলকেন্দ্রের পাশে বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুইজন মারা গেছেন। এ ঘটনায় আরও তিনজনকে আশঙ্কাজনক...

দুর্ঘটনা1 hour ago

ঝালকাঠিতে ট্রাকের ধাক্কায় একই পরিবারের ৬ জনের মৃত্যু

ঝালকাঠির গাবখান সেতুর টোলপ্লাজায় সিমেন্টবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মাইক্রোবাস ও অটোরিকশা নিয়ে খাদে পড়ে গেলে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এতে...

বাংলাদেশ12 hours ago

‌‘প্রেমিকার দেয়া প্যান্ট ও শার্ট পরে চিরবিদায় নিলেন প্রেমিক’

সাতক্ষীরায় প্রেমিকার ওপর অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেছেন প্রেমিক। প্রেমিকাকে অন্য মানুষের সঙ্গে কথা বলতে দেখে সহ্য করতে...

বাংলাদেশ12 hours ago

হাজারো প্রবাসী শ্রমিক-ওমরাহ যাত্রী আটকা পড়েছে শাহজালাল বিমানবন্দরে

রেকর্ড বৃষ্টিপাতের কারণে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই)দুবাই ও শারজাহর আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ হয়ে গেছে। এর ফলে ঢাকা থেকে এই দুই...

জাতীয়13 hours ago

বাংলাদেশের আকাশ ব্যবহার করছে বিভিন্ন দেশের বিমান, দিচ্ছে না কোনো রাজস্ব

বাংলাদেশের আকাশ ব্যবহার করছে বিভিন্ন দেশের বিমান। তবে দিচ্ছে না কোনো রাজস্ব। অনেক ক্ষেত্রে আবার আকাশ ব্যবহারের প্রমাণ পেলেও বিল...

বাংলাদেশ13 hours ago

পৃথিবীর কাছে আসছে শিংওয়ালা ধূমকেতু- বিরল ঘটনার স্বাক্ষী হচ্ছে বাংলাদেশ

প্রায় ৭১ বছর পর রহস্যময় ধূমকেতুর দেখা পেতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ২১ এপ্রিল সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু 12P/Pons-ব্রুকস।...

সড়ক দুর্ঘটনা সড়ক দুর্ঘটনা
দুর্ঘটনা14 hours ago

মার্চে ৫৯৭ দুর্ঘটনায় ৬১২ জন নিহত, আহত ১৩৩১

এ বছরের মার্চ মাসে সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৫৯৭টি দুর্ঘটনায় ৬১২ জন নিহত ও ১৩৩১ জন আহত হয়েছেন। এরমধ্যে...

জাতীয়16 hours ago

‘কুকি-চিন সদস্যরা আত্মসমর্পণ না করা পর্যন্ত অভিযান চলবে’

কেএনএফ (কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের) সদস্যরা শান্তির পথে ফিরে না আসা পর্যন্ত পাহাড়ে যৌথ অভিযান অব্যাহত থাকবে। তবে আলোচনার পথ এখনও...

জাতীয়16 hours ago

১ ঘণ্টা বন্ধ থাকবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য জন্য এক ঘণ্টা বন্ধ থাকবে। এজন্য ইন্টারনেটের ধীরগতির কারণে ভোগান্তিতে পড়বেন গ্রাহকরা।...

গর্ভবতী মহিলা গর্ভবতী মহিলা
বাংলাদেশ16 hours ago

গরমে গর্ভবতীদের পেট ফেঁপে যেতে পারে, যা করনীয়

তীব্র দাবদাহে পুড়ছে সারা দেশ। আর এমন তাপদাহ পরিস্থিতিতে একটু উল্টোপাল্টা খাবার খেলে যে অচিরেই পেট ফেঁপে যাবে, তা তো...

Advertisement
তথ্য-প্রযুক্তি9 mins ago

১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেটে

চালের-বস্তা
অর্থনীতি18 mins ago

সরকারি নির্দেশনার বাস্তবায়ন নেই চালের বাজারে

দুর্ঘটনা24 mins ago

সুরমা সেতুতে বাস-অটোরিকশা সংঘর্ষ, সংগীত শিল্পীসহ নিহত ২

ইউরোপ1 hour ago

রুশদের ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ ইউক্রেনীয় নিহত

দুর্ঘটনা1 hour ago

ঝালকাঠিতে ট্রাকের ধাক্কায় একই পরিবারের ৬ জনের মৃত্যু

আবহাওয়া2 hours ago

৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়

বাংলাদেশ12 hours ago

‌‘প্রেমিকার দেয়া প্যান্ট ও শার্ট পরে চিরবিদায় নিলেন প্রেমিক’

ফুটবল12 hours ago

ভয় নয়, রিয়ালকে সম্মান করেন গার্দিওলা

বাংলাদেশ12 hours ago

হাজারো প্রবাসী শ্রমিক-ওমরাহ যাত্রী আটকা পড়েছে শাহজালাল বিমানবন্দরে

ক্রিকেট13 hours ago

আইপিএল থেকে মোস্তাফিজের শেখার কিছু নেই!

সৌদি-পতাকা
আন্তর্জাতিক22 hours ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার3 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বাংলাদেশ5 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

টুকিটাকি3 days ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

আন্তর্জাতিক4 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

ফায়ার-সার্ভিস
জাতীয়6 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

দেশজুড়ে5 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক4 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

বাংলাদেশ3 days ago

সন্যাসী হতে ২০০ কোটি রুপির সম্পত্তি দান করলেন দম্পতি

বাংলাদেশ4 days ago

মুক্তিপণ নিয়ে যা জানালো এমভি আব্দুল্লাহর মালিকপক্ষ

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত