Connect with us

জাতীয়

মঙ্গলবার থেকে চিনির সংকট কেটে যাবে, প্রতিশ্রুতি মিলমালিকদের

Avatar of বিপ্লব আহসান

Published

on

হজে

দেশে অপরিশোধিত চিনির কোনো ঘাটতি নেই। কিন্তু গ্যাস না পাওয়ার কারণে চাহিদামতো চিনি পরিশোধন করতে পারেনি মিলগুলো। যে কারণে বাজারে সংকট তৈরি হয়েছে। তবে সরকারের বিভিন্ন পদক্ষেপে পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে। আজ রাত থেকেই পরিশোধনকারী মিলগুলো চিনির সরবরাহ স্বাভাবিক করবে। ফলে আসছে মঙ্গলবার থেকেই বাজারে চিনির সংকট কেটে যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন বেসরকারি চিনি সরবরাহকারী মিলমালিক ও চিনি ব্যবসায়ীরা।

আজ সোমবার (২৪ অক্টোবর) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে চিনির সরবরাহ এবং মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে মিলমালিক, রিফাইনারি, পাইকারি এবং খুচরা ব্যবসায়ীদের মতবিনিময় সভায় তারা এ প্রতিশ্রুতি দেন। অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম. সফিকুজ্জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে দেখা যায়, দেশে বর্তমানে র-সুগারের (অপরিশোধিত চিনি) কোনো ঘাটতি নেই। যে পরিমান চিনি মজুত রয়েছে, তাতে তিন থেকে চার মাস চাহিদা পূরণ সম্ভব।

কমিশনের উপ-পরিচালক মাহমুদুল হাসান প্রতিবেদনে বলেন, সরকারি নির্দেশনায় গেলো রোববার পর্যন্ত (২৩ অক্টোবর) তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। সেখানে আমরা দেখেছি, দেশে চিনির চাহিদা ১৮ থেকে ২০ লাখ টন। এর মধ্যে এখন সরকারি মিলে আখ থেকে উৎপাদন হচ্ছে ৩০ থেকে ৩২ হাজার টন। বাকিটা আমদানি করা র-সুগার থেকে পরিশোধ করে বেসরকারি কোম্পানিগুলো সরবরাহ করে। অর্থাৎ চিনির বাজার ৯৫ শতাংশের বেশি তাদের নিয়ন্ত্রণে।

এ প্রতিবেদনের জন্য গতকাল পর্যন্ত বেসরকারি চিনি কারখানাগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, সিটি গ্রুপের মিলে এখন পর্যন্ত অপরিশোধিত ৩৮ হাজার টন চিনি মজুত রয়েছে। এছাড়া পাইপলাইনে আছে আরও ৬১ হাজার টন। মেঘনা গ্রুপে ২৩ হাজার টন অপরিশোধিত মজুত ও পাইপলাইনে আছে ৫৫ হাজার টন। একই ভাবে এসআলম গ্রুপের কাছে ৬৬ হাজার টন মজুত এবং ১ লাখ ১০ হাজার টন পাইপলাইনে। আব্দুল মোনেম সুগার রিফাইনারির কাছে মজুত আছে ২২ হাজার টন, আর পাইপলাইনে রয়েছে ৫০ হাজার টন এবং দেশবন্ধুর কাছে ৪ হাজার টন মজুত এবং ৫৫ হাজার টন পাইপলাইনে রয়েছে।

Advertisement

অর্থাৎ দেশে এখন ১ লাখ ৫৪ হাজার টন অপরিশোধিত চিনির মজুত রয়েছে। এছাড়া ২ লাখ ২১ হাজার টনের মতো আমদানির চিনি পাইপলাইনে রয়েছে। অর্থাৎ মজুত চিনি দিয়ে ৩৫ থেকে ৪০ দিন চাহিদা পূরণ সম্ভব। আর পাইপলাইনের চিনি হিসাবে নিলে ৩ মাসের বেশি সময় খাওয়া যাবে।

এ সময় ভোক্তা-অধিকার অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, এমন পরিস্থিতির পরও চিনি নিয়ে মহাসংকট হয়েছে। এর আগে ভোজ্যতেল নিয়েও এমন করা হয়েছিল। পরে সেখানে কারসাজি ছিল সেটার প্রমাণ পেয়েছি। চিনির ক্ষেত্রেও কিছু সমস্যা হতে পারে। সেটা দেখছি। কিন্তু তার মানে এই নয় যে ৯০ টাকার চিনি রাতারাতি ২০ টাকা বেশি দামে বিক্রি হবে।

তিনি বলেন, আমরা গেলো তিনদিন বাজারে অভিযান পরিচালনা করেছি। খুচরা ও পাইকারি বিক্রেতাদের সঙ্গে বৈঠক করেছি। খচুরা বিক্রেতারা বলছেন, তারা চিনি পাচ্ছেন না। কিন্তু আদতে তারা ঠিকই বেশি দামে বিক্রি করছেন। পাইকারি ব্যবসায়ীরাও বলছেন মিলগুলো তাদের চিনি দেয় না। কিন্তু তারা যে চিনি বিক্রি করছে তাতে তাদের কোনো ভাউচার নেই। তাহলে নিশ্চয়ই অনৈতিকভাবে বেশি দামে কেনাবেচা হচ্ছে।

সফিউজ্জামান বলেন, দেশে প্রতিদিন চিনির চাহিদা ৫ হাজার টন। বড় একটি গ্রুপ একাই প্রতিদিন এ পরিমান চিনি পরিশোধন করতে পারে। এমন ৫টি কোম্পানি রয়েছে চিনির বাজারে। তারপরও তারা কেন পারছেন না? চিনির সংকট কেন হলো?

সফিউজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আজ সকালে নির্দেশনা দেয়া হয়েছে, যেকোনো মূল্যে উৎপাদন ঠিক করতে হবে। এজন্য যা যা দরকার সেটা আমরা করবো। সাপ্লাই চেইনের ঘাটতি ঠিক করে ফেলবো।

Advertisement

এ সময় রিফাইনারি মালিকদের সংগঠন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব এবং দেশবন্ধু সুগার রিফাইনার্সের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান বলেন, আমরা একে আপরের সঙ্গে ব্লেম গেইম খেলছি। আমার যদি এটাকে বিশ্লেষণ করি, তাহলে সবাইকে দায়ভার নেয়া উচিত।

তিনি বলেন, এ নিয়ে এ পর্যন্ত আমরা সরকারের বিভিন্ন মহলে কথা বলেছি। ফলে আমাদের যেগুলো সমস্যা ছিল, সেটা এখন সমাধান হচ্ছে। রাত থেকে মিলগুলোর সাপ্লাই স্বাভাবিক হয়ে যাবে। তারপর যদি কেউ চিনি না পান তবে আমাদের বলবেন, আমরা ব্যবস্থা করে দেবো। যেখানে চিনি নেই বলবেন, সরকার নির্ধারিত দামে দিয়ে দেবো। সমস্যা আর হবে না।

গোলাম রহমান বলেন, আমাদের গ্যাসের সমস্যা আছে, র-সুগারের দাম এই মুহূর্তে ৫০০ ডলারের ওপরে। আমাদের ডিউটি বেশি, এক কেজিতে ৩১-৩২ টাকা দিতে হয়। এখন ডলারের দাম বেশি, ৮৫ টাকার ডলার কিনছি ১০৫ টাকায়। অ্যাসেসমেন্ট ভ্যালুও বেড়েছে। সেগুলোর দিকে সরকার দৃষ্টি দেবে, সেটা আমাদের জানিয়েছে। সেগুলো সমাধান হলে ভবিষ্যতেও আর সমস্যা হবে না।

এস আলম গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার কাজী সালাউদ্দিন আহমেদ বলেন, কিছু মিলে সমস্যা হলেও আমাদের তরফ থেকে কিন্তু এতদিন শতভাগে সরবরাহ দিয়েছি। আমরা লাকি যে, চট্টগ্রামে গ্যাস সরবরাহে তেমন সমস্যা হয়নি। সেজন্য আমরা কোনোভাবে সরকার নির্ধারিত দামের বেশি বিক্রি করছি না।

সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, আমরা চাই সবাই পর্যাপ্ত পণ্য পাক। সমস্যা হয়েছে, সেটা এখন কথা বলে সমাধান হচ্ছে। ডিইটি কমানো হলে সেটা আরও ভালো হবে। কারণ প্রতিটি ক্রেতাকে ৩২ টাকা চিনিতে ডিউটি দিতে হচ্ছে। এটা চিনির দাম অনেক বাড়িয়ে দিচ্ছে।

Advertisement

সিটি গ্রুপের উপদেষ্টা অমিতাভ চক্রবর্তী বলেন, সব থাকার পরও চিনি নেই। সেটা গ্যাসের সমস্যার কারণে। চিনি পরিশোধনে স্ট্রিম করতে গেলে গ্যাসের চাপ পাচ্ছি না। সিটির দিনে উৎপাদন ক্ষমতা ৫ হাজার টন। কিন্তু চিনি হচ্ছে ১৩০০-১৪০০ টন। মেঘনাসহ সবার এ অবস্থা। এখন গ্যাসের সমস্যা সমাধান হলে বাজারে চিনির অভাব হবে না।

এসব বিষয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, গ্যাস পাওয়া যাচ্ছে না তা নয়। আপনাদের যে গ্যাসের চাপ প্রয়োজন সেটা সবসময় নেই। আমারা এ নিয়ে কাজ শুরু করেছি। আর গ্যাস নিয়ে সমস্যা হবে না। আলাদা করেই সরকারের গ্যাস সরবরাহকারীদের সঙ্গে কথা বলবো।

তিনি বলেন, আমরা চিনির সমস্যা সমাধানে বাণিজ্য মন্ত্রণালয়ে রিপোর্ট দেবো। শুল্ক কমালে সেটা প্রভাব বাজারে পড়বে কি না সেটা দেখতে হবে। এরপরও শুল্কের কথা আমরা এনবিআরকে বলবো। অন্যদিকে ব্যবসায়ীরা বলছি, মিলগেটে চিনির ট্রাক আটকানো হচ্ছে, বসে থাকছে। সেটা ঠিক করতে হবে। সেটা খরচ বাড়াচ্ছে।

এছাড়া পাকা রশিদে আপনাদের লেনদেন ঠিক করতে হবে। রশিদ ছাড়া কোনো লেনদেন হবে না। মিলগুলোকের এসওতে চিনির ইউনিট প্রাইস লেখতে হবে। ডিও ব্যবস্থা সংশোধন করতে হবে। ডিরেক্ট ডিলারের মাধ্যমে চিনি দিন।

তিনি বলেন, মিল মালিকরা এখন প্রতিদিন আমাদের উৎপাদন ও সরবরাহের তথ্য দেবেন।

Advertisement

এসময় পেট্রোবাংলার প্রতিনিধি বলেন, খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের গ্যাসের চাহিদা পূরণে আলাদা নির্দেশনা দেয়া হয়েছে। কাল-পরশুর মধ্যে সেটা ঠিক হয়ে যাবে।

জাতীয়

হজে হজে
জাতীয়2 hours ago

৬৫ বছরের বেশি বয়সীরাও হজে যেতে পারবেন

এখন থেকে ৬৫ বছরের বেশি বয়সীরাও হজে যেতে পারবেন। বললেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে...

হজে হজে
জাতীয়2 hours ago

বৃহস্পতিবার থেকে রোহিঙ্গাদের নেয়া শুরু করবে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের ওপর চাপ কমাতে আগামী বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) থেকে রোহিঙ্গাদের নেয়া শুরু করতে পারে যুক্তরাষ্ট্র। প্রথম তালিকায় জায়গা পেয়েছেন ৬২...

হজে হজে
জাতীয়2 hours ago

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করলো যুক্তরাজ্য

১০ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘাত এবং যানবাহন সংকটের আশঙ্কা করছে যুক্তরাজ্য। রাজনৈতিক সহিংসতার আশঙ্কায় বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি...

হজে হজে
আইন-বিচার3 hours ago

উপসচিবের বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

রাজধানীতে ইস্কাটন এলাকার একটি বাসা থেকে আমেনা আক্তার (১৩) নামে এক গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গেলো সোমবার (৫...

হজে হজে
করোনা ভাইরাস3 hours ago

দেশে করোনায় শনাক্ত ২২

সবশেষ হিসাব অনুযায়ী দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কেউ মারা যায় নি। এ সময়ে নতুন করে ২২ জনের...

হজে হজে
জাতীয়5 hours ago

করোনা টিকার চতুর্থ ডোজ দেয়া হবে ২০ ডিসেম্বর

করোনা টিকার চতুর্থ ডোজ আগামী ২০ ডিসেম্বর থেকে দেয়া হবে। যাদের বয়স ষাটোর্ধ্ব তারা আগে পাবেন এ ডোজ । মঙ্গলবার...

হজে হজে
অপরাধ6 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

হজে হজে
আওয়ামী লীগ7 hours ago

খালেদা-এরশাদকে আমরা উৎখাত করেছি: প্রধানমন্ত্রী

খালেদা জিয়াকে উৎখাত করেছি। এরশাদকে আমরা উৎখাত করেছি। জিয়াকেও উৎখাত করতে পারতাম কিন্তু সে আগেই মরে গেছে। জিয়া নিজের লোকদের...

প্রতিবেদন প্রতিবেদন
আইন-বিচার7 hours ago

নৃত্যশিল্পী ইভানের মামলার প্রতিবেদন পিছিয়ে ২৬ ডিসেম্বর

মানবপাচার আইনে করা মামলায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল পিছিয়ে আগামী ২৬...

হজে হজে
জাতীয়9 hours ago

গাইবান্ধা-৫ আসনের নির্বাচন ৪ জানুয়ারি

গাইবান্ধা-৫ আসনের বন্ধ হওয়া উপনির্বাচনে ভোটের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৪ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছে।...

Advertisement

আর্কাইভ

December 2022
MTWTFSS
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031 
হজে
ক্রিকেট23 mins ago

আমি রিয়াদ আর মুশফিককে ব্যাক করাতে চাই: ডোমিঙ্গো

হজে
বিএনপি35 mins ago

যুবদলের সাবেক সভাপতিসহ ৩৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

হজে
ফুটবল42 mins ago

বাংলাদেশেকে এডিবি’র ২১ হাজার কোটি টাকা ঋণ

হজে
ফুটবল1 hour ago

জাবিতে ফুটবল খেলা নিয়ে দুই হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ

হজে
জাতীয়2 hours ago

৬৫ বছরের বেশি বয়সীরাও হজে যেতে পারবেন

হজে
জাতীয়2 hours ago

বৃহস্পতিবার থেকে রোহিঙ্গাদের নেয়া শুরু করবে যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

হজে
জাতীয়2 hours ago

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করলো যুক্তরাজ্য

হজে
ফুটবল3 hours ago

বিএনপি চাইলে টঙ্গী বা পূর্বাচলে সমাবেশ করতে পারবে: ডিএমপি

হজে
আইন-বিচার3 hours ago

উপসচিবের বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

হজে
বিএনপি3 hours ago

সোহরাওয়ার্দী উদ্যানে কোনো প্রোগ্রাম করব না:এ্যানী

সিদ্ধান্ত
জাতীয়3 days ago

সিদ্ধান্ত পরিবর্তনের এখনও সময় আছে বিএনপির

হজে
ফুটবল3 days ago

ইতিহাস গড়ে প্রথম লাল কার্ড দেখলেন আবু বকর!

স্বস্তিকা মুখোপাধ‍্যায়
বিনোদন6 days ago

স্বস্তিকা মুখোপাধ‍্যায় গর্ভবতী, বাবা কে!

জিএম কাদের
আইন-বিচার6 days ago

জি এম কাদের জাপার চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন না

হজে
রাজশাহী5 days ago

রাজশাহীর কারাগারে এক আসামির ফাঁসি কার্যকর

হজে
বিএনপি2 days ago

মির্জা ফখরুলের জরুরি সংবাদ সম্মেলন আজ

হজে
জাতীয়6 days ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

হজে
ফুটবল5 days ago

মেসির সমালোচনায় তসলিমা নাসরিন

হজে
এশিয়া1 day ago

যজম ২ বোনেরই পছন্দ এক যুবককে, বিয়েও করলেন তাকেই

হজে
ঢালিউড2 days ago

শাকিব-অপুর সম্পর্কে কিছুই জানতেন না বুবলী

হজে
বিএনপি3 hours ago

সোহরাওয়ার্দী উদ্যানে কোনো প্রোগ্রাম করব না:এ্যানী

হজে
আওয়ামী লীগ7 hours ago

খালেদা-এরশাদকে আমরা উৎখাত করেছি: প্রধানমন্ত্রী

প্রেম
আওয়ামী লীগ7 hours ago

‘প্রথম যৌবনের প্রেম ছাত্রলীগ’

হজে
ঢালিউড2 days ago

শাকিব-অপুর সম্পর্কে কিছুই জানতেন না বুবলী

হজে
জাতীয়2 days ago

যুদ্ধ নয়, শান্তি চাই: প্রধানমন্ত্রী

সিদ্ধান্ত
জাতীয়3 days ago

সিদ্ধান্ত পরিবর্তনের এখনও সময় আছে বিএনপির

হজে
জাতীয়3 days ago

‘জুনের পর ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন হবে না’

হজে
রংপুর4 days ago

বর-কনেপক্ষের সংঘর্ষে নিহত ১, বরসহ আটক ১২

হজে
আওয়ামী লীগ4 days ago

এটা কী ছাত্রলীগ? কোনো শৃঙ্খলা নেই : ওবায়দুল কাদের

হজে
জাতীয়6 days ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

সর্বাধিক পঠিত