Connect with us

চট্টগ্রাম

কুবির প্রতিষ্ঠাকালীন ভিত্তিপ্রস্তর উধাও

Published

on

অভ্যন্তরীণ অবকাঠামো উন্নয়ন করতে গিয়ে ভেঙ্গে ফেলা প্রতিষ্ঠাকালীন ভিত্তিপ্রস্তর প্রায় চার বছরেও প্রতিস্থাপন করেনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন।

২০১৯ সালে প্রধান ফটক থেকে কেন্দ্রীয় শহিদ মিনার পর্যন্ত রাস্তা নির্মাণ করতে গিয়ে ভেঙ্গে ফেলা হয় ভিত্তিপ্রস্তরটি। সেসময় দ্রুতই ক্যাম্পাসের অভ্যন্তরে প্রতিস্থাপন করা হবে বলে জানান প্রশাসন। কিন্তু চার বছরেও প্রশাসন কোন ধরণের পদক্ষেপ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল নেতাকর্মীরা।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৯ সালের ৩০ এপ্রিল সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক সংলগ্ন ভিত্তিপ্রস্তরটি ভাঙ্গা শুরু করে কর্মরত শ্রমিকরা। এবিষয়ে প্রতক্ষ্যদর্শী শিক্ষার্থী ও শাখা ছাত্রদল নেতাকর্মীরা বিরোধীতা করলে তৎকালীন প্রশাসন দাবি করেন অভ্যন্তরীণ রাস্তা সম্প্রসারণ এবং সৌন্দর্যবর্ধনের জন্য ভিত্তিপ্রস্তরটি ভাঙা হচ্ছে এবং পরবর্তীতে প্রতিস্থাপন করা হবে বলে জানান বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু চার বছরেও কোন ধরণের পদক্ষেপ নেয়নি প্রশাসন। তবে এতদিনেও কেন পদক্ষেপ নেয়া হয়নি সে বিষয়ে জানেন না তারা।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী বলেন, ১৬বছর পূর্বে আমাদের বিশ্ববিদ্যালয়টি স্থাপিত ভিত্তিপ্রস্তর আমাদের বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের পরিচয় বহন করে। অথচ উন্নয়নের নামে ভিত্তি প্রস্তরটি ভেঙ্গে ফেলা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পুনঃনির্মাণের আশ্বাস দেয়া হলেও এখনো কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য সচিব মোস্তাফিজুর রহমান শুভ জানান, বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি, রেজিস্ট্রার ও ছাত্রলীগ যৌথভাবে উদ্দেশ্যপ্রণোদিতভাবে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নাম সংকলিত ভিত্তিপ্রস্তর ভেঙ্গে ফেলেছে। আমরা তাৎক্ষণিক ভিসির কাছে জানতে চাইলে উনি বলেন, ভিতরের রাস্তা প্রশস্ত করতে সাময়িকের জন্য ভিত্তিপ্রস্তরটি সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু ৩বছর পেরিয়ে গেলেও এখনো ভিত্তিপ্রস্তরটি প্রতিস্থাপন করা হয়নি। আমি উপাচার্য স্যারকে দ্রুত সময়ের মধ্যে ভিত্তিপ্রস্তরটি প্রতিস্থাপন করার অনুরোধ করছি।

Advertisement

বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, এদেশে এখন একনায়কতন্ত্র চলছে। বিশ্ববিদ্যালয় হচ্ছে একটা মুক্ত বুদ্ধি চর্চার  জায়গা। যেখানে প্রতিনিয়ত জ্ঞানের চর্চা হয়। বিশ্ববিদ্যালয়ের মত এমন একটা জায়গায় প্রতিষ্ঠাতার (তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া) নামসহ ভিত্তিপ্রস্তর ভেঙে ফেলা খুবই দুঃখজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আমার বিশেষ অনুরোধ যথাসময়ে যেন বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তরটি পুনঃস্থাপন করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি জেনে নিই কি অবস্থা। আগে দায়িত্বে যারা ছিল তাদের কাছ থেকেও জানি। আমি প্রয়োজনে তৎকালীন রেজিস্ট্রারকে জিজ্ঞেস করি, উনারা কি বব্যস্থা নিয়েছে।

উল্লেখ্য, দেশের ২৬তম বিশ্ববিদ্যালয় হিসেবে ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ভিত্তিপ্রস্তরটি স্থাপন করেন তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। পরবর্তী ২৮ মে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা লাভ করে।

 

 

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

চট্টগ্রাম

আবারও গুলি ও মর্টার গোলার শব্দে কাঁপছে টেকনাফ

Avatar of author

Published

on

মিয়ানমারের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) দখল করা বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) চৌকি ও ক্যাম্পসহ গ্রামগুলো পুনরুদ্ধার করতে রাখাইনে দফায় দফায় বিমান হামলা, মর্টার শেল ও গুলি চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। গত ২৭ মার্চ ভোরে এবং এবং বিকেলে মায়ানমার থেকে বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পায় টেকনাফের শাহপরীর দ্বীপ এলাকার লোকজন। এতে জনসাধারণের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

গত বুধবার(২৭ মার্চ) টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আদনান চৌধুরী বায়ান্ন টিভিকে বিষয়টি নিশ্চিত করেন।

ইউএনও জানান, মিয়ানমারের রাখাইনে চলা সংঘাতের কারণে এপারের টেকনাফ সীমান্তের কাছে বসবাসরতদের সতর্ক থাকতে বলা হয়েছে। সীমান্তের গ্রামগুলোতে বিশেষ নজর রাখা হচ্ছে। সরকারি কোনো সিদ্ধান্ত এলে আমরা সে অনুযায়ী কাজ করব। তবে কোন রোহিঙ্গা যেনো বাংলাদেশে ঢুকতে না পারে সেজন্য সীমান্তে বিজিবি, কোস্ট গার্ড ও পুলিশের টহল জোরদার রয়েছে।

এর আগে গত ২৫ ও ২৬ মার্চ গভীর রাতে টেকনাফ হোয়াইক্যং সীমান্তের ওপার থেকে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসে। রাতে বিরতি দিয়ে সকালে সীমান্তের ওপার থেকে আবার বিস্ফোরণের শব্দ শুনা যায়। ফলে সীমান্তের কাছে বসবাসকারীদের মাঝে আতঙ্ক কাটছে না।এছাড়াও ২৭ মার্চ হোয়াইক্যংয়ের ওপারে ধোঁয়া উড়তে দেখেছেন স্থানীয়রা।

মিয়ানমারের গণমাধ্যম বলছে, প্রায় দুই মাস ধরে মায়ানমারের আরাকান অঞ্চলের রাখাইন রাজ্য ঘিরে চলা জান্তাবিরোধী সংঘাত  থামছে না। আরাকান আর্মির দখলে থাকা রাখাইনের অধিকাংশ অঞ্চলসহ বিজিপির ক্যাম্প ও চৌকি পুনরুদ্ধার করতে মরিয়া দেশটির সেনাবাহিনীর চেষ্টা চলছে। সেখানকার সেনাবাহিনী আবার নিয়ন্ত্রণে নিতে সর্বশক্তি দিয়ে চেষ্টা চালাচ্ছে। এতে হেলিকপ্টার থেকে গোলা নিক্ষেপ করা হচ্ছে। তাই সীমান্তবাসী বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছে।

Advertisement

সেন্টমার্টিন ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আক্তার কামাল জানান, চতুর্দিকে সাগর মাঝখানে দ্বীপ। ঘুম থেকে উঠলে দেখা যায় মায়ানমার। রাখাইনে অভ্যন্তরীণ সংঘাতে এপারে দ্বীপ এলাকা সেন্টমার্টিনে ভেসে আসে বিকট বিস্ফোরণের শব্দ।

হ্নীলা ইউনিয়নের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, হ্নীলা সীমান্তের ওপারে রাখাইন থেকে দফায় দফায় ছোড়া গোলা ও মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দে এপারে সীমান্তে থাকা ঘর-বাড়ি কেঁপে উঠছে। বিভিন্ন মাধ্যমে খবর পেয়েছি আরাকান আর্মির দখল করা বিজিপির চৌকি-ক্যাম্প ও গ্রামসহ মংডুর রাচিডং-বুচিডং টাউনশিপসহ রাখাইনের আশপাশের এলাকা পুনরুদ্ধার ও নিয়ন্ত্রণ নিতে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যুদ্ধ করছে দেশটির সেনাবাহিনী।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

Avatar of author

Published

on

পানিতে মৃত্যু

নোয়াখালীর কবিরহাট উপজেলার চাপরাশিরহাট ইউনিয়নে হাতমুখ ধুতে গিয়ে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে।

বুধবার (২৭ মার্চ) সকাল ৮টার দিকে উপজেলার রামেশ্বপুর গ্রামের সরআলী মাঝি বাড়ির পুকুর থেকে মরদেহ দুটি উদ্ধার করা হয়।

নিহতরা হলো- উপজেলার রামেশ্বপুর গ্রামের সরআলী মাঝি বাড়ির আবদুল হাইয়ের ছেলে আবিদ হোসেন (৪) ও মেয়ে বিবি ফাতেমা (৭) ।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে পরিবারের লোকজনের অজান্তে দাঁতের ব্রাশ নিয়ে ঘর থেকে বের হয়ে যায় আবদুল হাইয়ের মেজ মেয়ে ফাতেমা ও ছোট ছেলে আবিদ। ব্রাশের পর হাত মুখ ধুতে বাড়ির পুকুর ঘাটে যায় তারা দুজন। এর কোনো একসময় বাড়ির লোকজনের অজান্তে পুকুরে পড়ে যায় দুজন। দীর্ঘ সময় ধরে তাদের দেখতে না পেয়ে খোঁজাখুঁজি করে। এর একপর্যায়ে বাড়ির পুকুরে তাদের দুজনের মরদেহ ভাসতে দেখে উদ্ধার করা হয়।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির গণমাধ্যমে বলেন, ধারণা করা হচ্ছে হাতমুখ ধোয়ার সময় পানিতে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা নেয়া হবে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

প্রবাসী স্বামীকে হত্যা, স্ত্রীসহ ৪ জনের মৃত্যুদণ্ড

Avatar of author

Published

on

কুমিল্লা-দায়রা-জজ

কুমিল্লার হোমনায় প্রবাসী আব্দুল জলিল হত্যা মামলায় তার স্ত্রী শাহনাজ বেগমসহ চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় নির্দোষ প্রমাণিত হওয়ায় মো. শাহজাহান নামের এক আসামিকে খালাস দিয়েছেন বিচারক।

বুধবার (২৭ মার্চ) কুমিল্লা জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিজ্ঞ বিচারক মো. জাহাঙ্গীর হোসেন এ রায় দেন।

রাষ্ট্রপক্ষ এ মামলায় মোট ১৪ জন সাক্ষীর সাক্ষ্য উপস্থাপন করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. আবু ইউসুফ মুন্সী জানান, ২০১৩ সালের ৯ জুন ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে হোমনার বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন আবদুল জলিল। পরদিন বাহের খোলা এলাকার রাস্তার পাশ থেকে জলিলের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় অজ্ঞাতদের আসামি করে হোমনা থানায় মামলা দায়ের করেন নিহতের ভাই তাজুল ইসলাম। পরে আব্দুল জলিলের স্ত্রী শাহানাজ বেগম, মো. শাহজাহান, মো. কুদ্দুস মিয়া, আবদুল খালেক ও মো. রাজিব নামে ৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন তদন্তকারী কর্মকর্তা।

তিনি আরও জানান, দীর্ঘ তদন্ত ও শুনানি শেষে আজ সকালে চারজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করেন বিচারক। রায় ঘোষণার সময় দণ্ডপ্রাপ্ত চার আসামি পলাতক ছিলেন। আদালতে হাজির মো. শাহজাহান নির্দোষ প্রমাণিত হওয়ায় তাকে খালাস প্রদান করেন বিচারক।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ2 hours ago

বাংলাদেশে বাইডেনের শীর্ষ অগ্রাধিকার কী, স্পষ্ট করলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও গণতন্ত্রের বিযয় নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে আবারও প্রশ্ন উঠেছে। স্থানীয় সময় বুধবার...

অপরাধ3 hours ago

হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার : আটক ৫

মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করে ডিজিটাল হুন্ডির মাধ্যমে বিদেশে বসেই প্রায় ৪০০ কোটি টাকা পাচার করেছে একটি চক্র। অভিযান চালিয়ে...

জাতীয়3 hours ago

চার বছরে মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ

করোনাভাইরাস সংক্রমণ শুরুর আগের বছর ২০১৯ সালে দেশে মাধ্যমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থী ছিল ৯২ লাখ ৩ হাজার ৪২৭ জন। ২০২৩...

অপরাধ3 hours ago

দুই দশক পর সিরিয়াল কিলার আজরাইল গ্রেপ্তার

কক্সবাজারের মহেশখালীর আলোচিত সিরিয়ার কিলার মো. লোকমান ওরফে আজরাইলকে দুই দশক পর গ্রেপ্তার করেছে র‍্যাব। বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে র‍্যাব-১৫...

আইন-বিচার4 hours ago

জবির প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনার মামলায় গ্রেপ্তার সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর করেছেন...

জাতীয়5 hours ago

দূষণে বাংলাদেশে বছরে মারা যাচ্ছেন ২ লাখ ৭২ হাজার মানুষ

দূষণ এবং পরিবেশগত স্বাস্থ্যঝুঁকির দিক দিয়ে তুলনামূলক বেশি ক্ষতি করছে দরিদ্র, পাঁচ বছরের কম শিশু, বয়স্ক এবং নারীদের। এছাড়াও প্রতিবছর...

অপরাধ7 hours ago

রেলওয়ের কার্যালয়ে দুদকের অভিযান

কেনাকাটায় কয়েকশ কোটি টাকা অনিয়মের অভিযোগে রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের জিএম কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন। সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিমাঞ্চল রেলওয়ের...

জাতীয়8 hours ago

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা

ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক কুড়িগ্রাম ধরলা সেতুর পূর্ব প্রান্তে ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকা পরিদর্শন করেন। বৃহস্পতিবার (২৮ মার্চ)...

জাতীয়9 hours ago

কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু

রাজধানীর সবচেয়ে বড় কাঁচামালের আড়ৎ কারওয়ান বাজার স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। কারওয়ান বাজারের কোনো দোকানই থাকছে না। শহরকে যানজটমুক্ত করার...

আইন-বিচার9 hours ago

ড. ইউনূস দেশে ফিরলে আসল কাহিনী জানা যাবে : ব্যারিস্টার মামুন

শ্রমিক ঠকানোর মামলায় সাজাপ্রাপ্ত ড. মুহম্মদ ইউনূসের সম্প্রতি পুরস্কারকাণ্ড নিয়ে সমালোচনার ঝড় বইছে। বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন তারি...

Advertisement
বাংলাদেশ5 days ago

জিম্মি বাংলাদেশি জাহাজে থাকা জলদস্যুদের ঘিরে ফেলা হচ্ছে

ডিবি-হারুন
বাংলাদেশ4 days ago

মাস্টারমাইন্ড স্কুলের ছাত্র অপহরণ: চাঞ্চল্যকর তথ্য পেয়েছেন গোয়েন্দারা

বাংলাদেশ4 days ago

৮ জেলায় শক্তিশালী কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির শঙ্কা

জাতীয়3 days ago

জিম্মি বাংলাদেশি জাহাজে অভিযানের পক্ষে নয় মালিকপক্ষ

আন্তর্জাতিক6 days ago

গাজায় যুদ্ধবিরতিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব আটকে দিল চীন-রাশিয়া

আন্তর্জাতিক5 days ago

বিশ্বের বৃহত্তম উড়োজাহাজ ‘উইন্ডরানার’ওড়ার অপেক্ষায়

আন্তর্জাতিক6 days ago

গায়ের চামড়া কেটে মায়ের জন্য জুতা বানালেন ছেলে

এশিয়া3 days ago

যেকারণে যুক্তরাষ্ট্র সফর বাতিল করলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী

ক্রিকেট6 days ago

প্রথম ওভারেই ২ উইকেট পেলেন মোস্তাফিজ

বাংলাদেশ1 day ago

দ্রুত ভিসা দেওয়ার নির্দেশনা ইতা‌লি দূতাবাসের

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 day ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 days ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি6 days ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 weeks ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 weeks ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড3 weeks ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল3 weeks ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি4 weeks ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি4 weeks ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ1 month ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত