Connect with us

ঢাকা

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল কল্পলোক

Avatar of তাসনিয়া রহমান

Published

on

জঙ্গি

কল্পলোক লিমিটেড, বাংলাদেশের আইটি সেক্টরে উদ্ভাবনী সেবা প্রদানের স্বীকৃতিস্বরূপ বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড এ বিজনেস সিকিউরিটি ক্যাটাগরিতে SYMLEX VPN প্রোডাক্ট এর জন্যে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত হয়েছে। কল্পলোক লিমিটেডের পক্ষে ইবনে মো. আবু সালেহ খসরু (CTO) এবং তাবাসসুম বিনতে রশীদ (CW) পুরষ্কার গ্রহণ করেন।

সোমবার (৩১ অক্টোবর) রাতে রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত বেসিস অ্যাওয়ার্ডের পঞ্চম আসরে সংগঠনটিকে এই পুরস্কার প্রদান করা হয়।

এ বছর বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড জেতার পাশাপাশি, কল্পলোক লিমিটেড APICTA অ্যাওয়ার্ডের আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্যও নির্বাচিত হয়েছে। APICTA পুরস্কার এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আইটি সেক্টরের অস্কার হিসেবে পরিচিত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিও বার্তা দেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেসিসের সভাপতি রাসেল টি আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

এ বছরের ইভেন্টে ৩৬ টি বিভাগে ৬৮ টি পুরস্কার প্রদান করা হয়েছে। সেরা পুরস্কারপ্রাপ্ত প্রকল্পগুলি এশিয়া-প্যাসিফিক আইটি সেক্টরের অস্কার হিসাবে পরিচিত APICTA পুরস্কারের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

Advertisement

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিক), বাংলাদেশের সফটওয়্যার এবং আইটি সক্ষম পরিষেবা শিল্পের জাতীয় বাণিজ্য সংস্থা, দেশের প্রতিশ্রুতিশীল আইটি পণ্য এবং পরিষেবাগুলিকে স্বীকৃতি দিতে এবং অনুপ্রাণিত করার জন্য প্রতি বছর আইসিটি অ্যাওয়ার্ডের আয়োজন করে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক করুন

রিপ্লাই দিন

Your email address will not be published. Required fields are marked *

ঢাকা

চুরি হওয়া পাঁচ মাসের সেই শিশু উদ্ধার

Published

on

জঙ্গি

সাভার থেকে চুরি হওয়া পাঁচ মাস বয়সী শিশুকে  উদ্ধার করা হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) এ তথ্য জানা যায়।

উল্লেখ্য, সাভারের বিনোদবাইদ এলাকায় পাশের বাড়িতে বেড়াতে আসা এক নারী  শিশুটিকে চুরি করে। প্রতিদিনের মতো পাঁচ মাস বয়সী শিশু সামাদকে নানী জামেনা খাতুনের কাছে দেখাশুনা করার জন্য রেখে কাজে চলে যায় তার বাবা-মা। পরে শিশুটির নানী পাশের বাড়িতে বেড়াতে আসা অভিযুক্ত নারী তারামিন আক্তার মিমের কাছে রেখে শিশুটিকে রেখে গোসল খানায় কাপড় ধোয়ার জন্য যান। এই সুযোগে ওই নারী শিশুটিকে নিয়ে পালিয়ে যায়। পরে শিশুটির নানী ঘরে এসে দেখেন শিশু সামাদকে নিয়ে ওই নারী পালিয়ে গেছেন।

পুরো প্রতিবেদনটি পড়ুন

ঢাকা

ইঞ্জিন বিকল, এক ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু

Published

on

ট্রেন

গাজীপুরের শ্রীপুর উপজেলায় রেলওয়ে স্টেশনে যমুনা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল হয়ে ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে অন্য একটি ট্রেনের ইঞ্জিন দিয়ে ওই ট্রেনটি সরিয়ে নেওয়া হলে এক ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

বুধবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ৬টায় ইঞ্জিন বিকল হয়ে যায়। পার্শ্ববর্তী স্টেশনে যাত্রা বিরতি দেয়া বলাকা কমিউটার ট্রেনের ইঞ্জিন যুক্ত করে যমুনা এক্সপ্রেস শ্রীপুর স্টেশনে আনা হয়। পরে ৭টা ৪০ মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শ্রীপুর রেলওয়ে স্টেশনের দায়িত্বরত মাস্টার শামীমা আক্তার।

তিনি বলেন, ময়মনসিংহ থেকে ছেড়ে আসা ঢাকাগামী যমুনা এক্সপ্রেস ট্রেনটি সকাল ৬টা ২৪ মিনিটে শ্রীপুর স্টেশনে প্রবেশ করে। দুই মিনিট পর ৬টা ২৬মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে শ্রীপুর স্টেশন ছেড়ে যায়। সামান্য দূর যেতেই আউটার সিগন্যালের কাছাকাছি পৌঁছা মাত্রই ট্রেনটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এতে ঢাকা-ময়মনসিংহ সড়কে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ময়মনসিংহগামী বলাকা কমিউটার রাজন্দ্রেপুর স্টেশনে যাত্রা বিরতি করছিল। ট্রেনটির ইঞ্জিন এনে বিকল হওয়া ট্রেনটি সচল করে শ্রীপুর স্টেশনে আনা হয়। ৭টা ৪০মিনিটে ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু করে।

স্টেশন মাস্টার আরও বলেন, যমুনা এক্সপ্রেস ট্রেনটি এখন শ্রীপুর স্টেশনে আছে। বলাকা কমিউটারের ইঞ্জিন রাজন্দ্রেপুর স্টেশনে পাঠানো হয়েছে। সেখানে অপেক্ষমাণ বলাকা কমিউটার অল্প কিছু সময়ের মধ্যে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

Advertisement
পুরো প্রতিবেদনটি পড়ুন

ঢাকা

২ মাসের মধ্যে ঢাকায় হাইড্রোলিক হর্ন বন্ধের সিদ্ধান্ত

Published

on

জঙ্গি

রাজধানীতে শব্দদূষণ রোধে আগামী ২ মাসের মধ্যে হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধের লক্ষ্য নির্ধারণ করেছে পরিবেশ মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে পরিবেশ মন্ত্রণালয় আয়োজিত ‘কপ ২৭: প্রত্যাশা ও অর্জন’ শীর্ষক সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এসব কথা বলেন।

শব্দদূষণ রোধে সরকারের মনোভাব সম্পর্কে জনতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রতিটি বিভাগে সভা করছি। ঢাকায় শব্দদূষণের সঙ্গে যারা সংশ্লিষ্ট যেমন ড্রাইভার অ্যাসোসিয়েশন, তাদের নিয়ে সভা করেছি। শিক্ষার্থীদের নিয়েও আলোচনা করছি, ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করে যাচ্ছি।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী দু-মাসের মধ্যে অন্তত ঢাকা শহরে হাইড্রোলিক হর্ন বন্ধ করতে হবে। হাইড্রোলিক হর্ন যেটা নিষিদ্ধ, সেটা কোনোক্রমেই আমাদের দেশে চালানো ঠিক নয়। আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী ডিসেম্বর-জানুয়ারির মধ্যে যেন হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধ করা হবে। আশাকরি, আপনাদের (সাংবাদিক) সহযোগিতায় এটা বন্ধ করতে সক্ষম হবো।

পলিথিন বন্ধের বিষয়ে মন্ত্রী বলেন, পলিথিন নিষিদ্ধ আছে। যারা উৎপাদন করছে, ব্যবহার করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এটা থেকে বের হয়ে আসতে পাট থেকে সোনালী ব্যাগ তৈরির পরিকল্পনা নিয়েছি। আশাকরি পলিথিন ব্যাগ পুরোপুরি বন্ধ করতে পারবো।

Advertisement

পরিবেশ দূষণরোধে নেয়া পদক্ষেপে আপনি সন্তুষ্ট কি না- জানতে চাইলে তিনি বলেন, আমরা যদি পরিকল্পনা কিছু বাস্তবায়ন করতে না পারতাম, তাহলে বাংলাদেশে যেভাবে টিলা কাটা শুরু হয়েছিল তাতে একটা টিলাও থাকতো না। পরিবেশ মন্ত্রণালয় থেকে কার্যক্রম শুরু হওয়ায় মানুষ কিছুটা হলেও বুঝতে পেরেছে যে, টিলা কাটা ঠিক নয়, এটা দেশের জন্য ক্ষতিকর। সে কারণ হয়তো টিলা রক্ষা করা যাচ্ছে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

জঙ্গি জঙ্গি
অপরাধ3 mins ago

জঙ্গি ছিনতাইকাণ্ডে আরও এক পুলিশ সদস্য বরখাস্ত

ঢাকার প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে-মুখে স্প্রে করে প্রকাশ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নেয়ার ঘটনায় পুলিশের আরও এক সদস্যকে সাময়িক বরখাস্ত...

জঙ্গি জঙ্গি
জাতীয়33 mins ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

১০ ডিসেম্বরের বিএনপির সমাবেশে খালেদা জিয়া যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন। সমাবেশের নামে আইনশৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করলে ভুল করবে। বিএনপির...

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানির নাম ব্যবহার করে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন এবং...

জঙ্গি জঙ্গি
অপরাধ2 hours ago

আয়াত হত্যা: আরও ৭ দিনের রিমান্ডে আবির

চট্টগ্রামের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় মামলায় গ্রেপ্তার প্রধান আসামি আবির আলীর আরও ৭ দিনের...

জঙ্গি জঙ্গি
অপরাধ2 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৮

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জঙ্গি জঙ্গি
অপরাধ4 hours ago

প্রতিবন্ধী এক তরুণীকে পুড়িয়ে হত্যার অভিযোগ

ঢাকার কেরানীগঞ্জে দগ্ধ অবস্থায় উদ্ধার বাক প্রতিবন্ধী তরুণী মারা গেছেন। পরিবারের অভিযোগ, তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায়...

জঙ্গি জঙ্গি
করোনা ভাইরাস5 hours ago

করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি, গর্ভবতীদের করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ টিকা সংক্রান্ত কারিগরি কমিটির। বুধবার...

জঙ্গি জঙ্গি
জাতীয়16 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিচ্ছিন্নতাবাদীদের অপতৎপরতা মেনে নেবে না বিজিবি ও বিজিপি। এজন্য যৌথ টহল শুরুর ব্যাপারে একমত হয়েছে দুই দেশের সীমান্তরক্ষী...

জঙ্গি জঙ্গি
অপরাধ21 hours ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

জঙ্গি জঙ্গি
বাংলাদেশ22 hours ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

Advertisement

আর্কাইভ

জঙ্গি
অপরাধ3 mins ago

জঙ্গি ছিনতাইকাণ্ডে আরও এক পুলিশ সদস্য বরখাস্ত

স্বস্তিকা মুখোপাধ‍্যায়
বিনোদন31 mins ago

স্বস্তিকা মুখোপাধ‍্যায় গর্ভবতী, বাবা কে!

জঙ্গি
জাতীয়33 mins ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গি
স্বাস্থ্য37 mins ago

আলঝেইমার প্রতিষেধক যুগান্তকারী ‘লেকানেমাব’

জঙ্গি
অর্থনীতি41 mins ago

রিটার্ন দাখিলের সময় বাড়ল আরও এক মাস

জঙ্গি
ফুটবল49 mins ago

কঠিন সমীকরণে আজ মাঠে নামছে সাত দল

জঙ্গি
বিনোদন1 hour ago

শোয়েব-সানিয়ার বিচ্ছেদ গুঞ্জন নিয়ে মুখ খুললেন আয়শা

আগ্রহী
লাইফস্টাইল1 hour ago

খাবারে আগ্রহী করে তুলুন বাড়ির ছোট সদস্যটিকে

আগুন
এশিয়া2 hours ago

ভারতে কারখানায় আগুন, তিন শিশুসহ নিহত ৬

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট
আইন-বিচার2 hours ago

ইসলামী ব্যাংকের ‘ভয়ংকর নভেম্বর’ কাণ্ডে যা বললেন হাইকোর্ট

জঙ্গি
জাতীয়33 mins ago

বিএনপির নেতাকর্মীদের স্বাচ্ছন্দের ব্যবস্থা করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গি
জাতীয়16 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

জঙ্গি
জাতীয়2 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

জঙ্গি
রংপুর2 days ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ4 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গি
জাতীয়4 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

জঙ্গি
জাতীয়5 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

জঙ্গি
বলিউড6 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

জঙ্গি
জাতীয়6 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

জঙ্গি
জাতীয়7 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

সর্বাধিক পঠিত