Connect with us

রংপুর

ভাতের বিকল্প হতে পারে কাসাভা

Avatar of author

Published

on

‘কাসাভা বা শিমুল আলু’ বাংলাদেশে এই শস্যটির নাম নতুন হলেও বিশ্বে এটী প্রসিদ্ধ খাদ্যশস্য। দেশের কৃষিখাতে সম্ভাবনার নতুন দ্বার খুলে দিচ্ছে এই শস্যটি। প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ এ ফসল থেকে উন্নতমানের সাদা আটা পাওয়া যায়। যা দিয়ে সাগু, রুটি, বিস্কুট, চিপস্ ও গুলোকোজসহ বিভিন্ন প্রকার খাদ্য তৈরি করা যায়। পোল্ট্রিফিড, বস্ত্র ও কাগজ তৈরির শিল্পে এটি প্রচুর ব্যবহার হয়। আটার পুষ্টিমান সম্পন্ন শিমুল আলু দিয়ে গমের আটার চেয়ে সুস্বাদু খাবার তৈরি করা যায়। এটি ভিটামিনের দিক দিয়েও শীর্ষে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় দেবীগঞ্জ উপজেলায় ২০ বিঘা জমিতে কাসাভা চাষ করা হয়েছে। জেলার মাটি ও আবহাওয়ায় কাসাভা চাষে উপযোগী হওয়ায় ফলন ভালো হয়েছে।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় রংপুর বিভাগের প্রথম কাসাভা চাষ শুরু হয়েছে। বিদেশে অত্যন্ত জনপ্রিয় খাবার এবং দেশে খাদ্য ও ওষধ শিল্পে ছাড়াও নানা কাজে ব্যবহার হওয়ায় প্রচুর চাহিদা রয়েছে এই কাসাভার। রোগ-বালাইবিহীন, সহজ চাষ পদ্ধতি এবং অধিক লাভের আশায় রফতানিযোগ্য এই ফসল চাষ করা হয়েছে। অপেক্ষাকৃত অনুর্বর-পতিত জমিতে কাসাভা চাষ, সহজ পদ্ধতি, স্বল্প পরিচর্যা ও খরচ সর্বোপরি লাভ বেশি হওয়ায় এই কাসাভা চাষে অনেকে আগ্রহী হচ্ছেন।

কাসাভা চাষী মোস্তফা কামাল জানান, কাসাভা চাষের ৯ মাসে প্রতিটি গাছে বাম্পার ফলন এসেছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষে কাসাভা ঘরে তুলতে পারবো। চলতি ডিসেম্বরে প্রতিটি গাছে ১৫ থেকে ২০ কেজি কাসাবা উত্তোলন করতে পারবো আশা করছি। প্রতি বিঘা জমিতে ৪ থেকে ৫ লাখ টাকা আয় হবে। কাসাবা গাছের কোনো কিছুই ফেলনা নয়। এর পাতা সবজি হিসেবে কিংবা ভাজি করে খাওয়া যায়। গাছ দিয়ে গোখাদ্যসহ জৈব সার তৈরি হয়। কাসাভা থেকে সাগু দানা, বার্লিসহ পোশাক ও ওষুধ শিল্পের কাঁচামাল তৈরি হয়।

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো.শাফীয়ার রহমান জানান, মোস্তফা কামালের জমিতে কাসাভার ফলন দেখে অভিভূত হয়েছেন তিনি। কাসাবা চাষের শুরু থেকে এপর্যন্ত সব ধরনের পরামর্শ ও সহযোগিতা করে আসছেন তারা।

Advertisement

কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ফেরদৌসি ইয়াসমিন বলেন, কন্দাল জাতীয় ফসলের মধ্যে কাসাবার চাহিদা অনেক বেশি। চাহিদা অনুযায়ী প্রতি বছর দেশে সাড়ে ৩ লাখ মেট্রিক টন কাসাভা আমদানী করা হয়। চাহিদার মাত্র দুই ভাগ দেশে উৎপাদন হয়। আমদানি নির্ভরতা কমাতে এবং দেশীয় শিল্পের চাহিদা মেটাতে দেশে কাসাভা চাষের উদ্যোগ নেয়া হয়েছে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

রংপুর

অষ্টমীর স্নান করতে এসে মারা গেলেন পুরোহিত

Avatar of author

Published

on

পুরোহিত

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্রের পাড়ে অষ্টমীর স্নান উৎসব পালন করতে এসে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ পুরোহিতের মৃত্যু হয়।

সোমবার (১৫ এপ্রিল) রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। চিলমারী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাম্মেল হক বিষয়টি নিশ্চিত করেন।

নিহত বৃদ্ধের নাম রশিক চাদ ঠাকুর (৬৫)। তিনি লালমনিরহাটের মোগলহাট এলাকার বাসিন্দা।

স্থানীয় সূত্র জানায়, সোমবার রাত ১০ টার দিকে ব্রহ্মপুত্রের পাড়ে স্নান করতে আসা ওই পূন্যার্থী হঠাৎ বুকে ব্যাথা অনুভব করেন। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে  চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তবে ধারনা করা হচ্ছে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে।

ওসি মো. মোজাম্মেল হক জানান, মারা যাওয়ার খবর শুনেছি। সেটি নিশ্চিত হতে হাসপাতালে লোক পাঠানো হয়েছে।

Advertisement

চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. শারমিন আক্তার জানান, সোমবার রাত ১০টার দিকে মৃত অবস্থায় এক পুরোহিতকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে। পরে মৃতের স্বজনরা হাসপাতাল থেকে মৃতের মরদেহ নিয়ে গেছেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

টিকটক করতে গিয়ে নদীতে ডুবে প্রাণ গেলো কিশোরের

Avatar of author

Published

on

কুড়িগ্রামের রাজারহাটে টিকটক ভিডিও বানাতে গিয়ে  তিস্তা নদীতে ডুবে সোহাগ (১২) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) রাজারহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোস্তাফিজুর রহমান বায়ান্ন টিভিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ  জানায়, নিহত সোহাগ তার ফুপাতো বোনকে নিয়ে টিকটক বানানোর উদ্দেশ্যে নদীতে গোসল করতে নামে। এসময় সাথে আরও দুই বন্ধু ছিল। টিকটকের ভিডিও ধারণের সময় সোহাগ পানিতে নেমে গোসল করতে ছিল। গোসলের এক পর্যায়ে অন্যরা নিজেদের মত তীরে চলে এলেও সোহাগকে খুজে পাওয়া যাচ্ছিলো না।

স্থানীয়রা জানান, নদীর পাড়ে গিয়ে তাকে খুজে না পেয়ে ফায়ার সার্ভিসে খবর দিলে ফায়ার সার্ভিসের কর্মীরা ২ ঘন্টা পর তিস্তা নদী থেকে সোহাগের মরদেহ উদ্ধার করে।

নিহত সোহাগ রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের খিতাব গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে।

Advertisement

প্রসঙ্গত, এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

পরকীয়ার জেরে প্রেমিকের হাতে দুই সন্তানের জননী খুন

Avatar of author

Published

on

পঞ্চগড়ের দেবীগঞ্জে পরকীয়া প্রেমের জেরে প্রেমিকের হাতে শাহনাজ পারভীন (২৫) নামে দুই সন্তানের জননী খুন হয়েছেন। নিহত শাহনাজ পারভীন দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের আব্দুল মজিদের স্ত্রী। এ ঘটনায় অভিযুক্ত রাজু পলাতক রয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের মতিয়ারপাড়া গ্রামে এ ঘটনাটি ঘটে বলে বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার ইফতেখারুল মোকাদ্দেম।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে নিহত শাহনাজের স্বামী মজিদ গার্মেন্টসসহ বিভিন্ন স্থানে কাজ করার সুবাদে ঢাকায় থাকতো। দুই বছর আগে প্রতিবেশী আইনুলের ছেলে রাজুর (২৭) সাথে পরকীয় প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে শাহনাজ। এক সময় কোন এক কারণে তাদের পরকীয়া প্রেম ভেঙ্গে যায়।

এদিকে ঈদের দিন  সকালে স্বামীসহ পরিবারের অন্য সদস্যরা ঈদের নামাজ পড়তে ঈদগাহে গেলে। আগে থেকে  উৎপেতে থাকা রাজু শাহনাজের বাড়িতে যায়। এর মাঝে শাহনাজের বড় মেয়ের সামনে শোবার ঘরে ধারালো দেশী অস্ত্র (ছুরি) দিয়ে এলোপাতারি আঘাত করে গলা কেটে পালিয়ে যায়।

নিহতের মেয়ে মাইশা আক্তার জানান,তাঁর মাকে ছুরি দিয়ে মারে। সে চিৎকার দিলে দৌড়ে পালিয়ে যান রাজু।

Advertisement

এসময়ে  কান্না ও চিৎকারে স্থানিয়রা এগিয়ে এলে শাহনাজের গলাকাটা মরদেহ দেখতে পেয়ে থানা পুলিশ ও ইউনিয়ন পরিষদে খবর দেয়।

পুলিশ জানায়, ৮/৯ মাস আগে কিছুদিন অভিযুক্ত রাজু ও নিহত শাহনাজ নিখোঁজও ছিলেন। এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। কিছুদিন পর বাড়ি ফিরলে প্রথমে স্বামী তাকে গ্রহণ করতে রাজি হননি। একপর্যায়ে দুজনে সমঝোতায় আবারও সংসার শুরু হয়।

গৃহবধূর স্বামী আব্দুল মজিদ বলেন, রাজুর সঙ্গে তাঁর স্ত্রী মোবাইলে কথা বলতো। চলেও গেছিল রাজুর সঙ্গে। সন্তানদের দিকে চেয়ে শাহনাজকে  নিয়ে ঢাকায় চলে যান। রাজু দীর্ঘদিন ধরেই তাকে হুমকি দিয়ে আসছিলো, যে তাকে ও শাহনাজের সঙ্গে সংসার করতে দিবে না।

দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার ইফতেখারুল মোকাদ্দেম জানান, মরদেহের পাশ থেকে একটি রক্তমাখা ছুরি উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য  মরদেহ মর্গে প্রেরণ করা হয়েছে। পলাকত রাজুকে আটকের চেষ্টা চলছে।

প্রসঙ্গত, ভুক্তভোগী দম্পত্তির ৬ বছরের একটি মেয়ে ও একটি ৪ মাস বয়সী ছেলে সন্তান রয়েছে। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আইন-বিচার51 mins ago

গ্রামীণ ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গ্রামীণ ব্যাংকের ডমুরিয়া শাখায় প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সদস্যদের টাকা বিতরণ না করে আত্মসাতের অভিযোগে গ্রামীণ ব্যাংকের তিন...

শিক্ষা-মন্ত্রণালয়-লোগো শিক্ষা-মন্ত্রণালয়-লোগো
জাতীয়6 hours ago

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপনের নির্দেশ

আগামীকাল ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। দেশের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, মোনাজাত...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ6 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৩    

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

ড. ইউনুস ড. ইউনুস
আইন-বিচার6 hours ago

স্থায়ী জামিন পাননি ড.ইউনূস

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের...

জাতীয়21 hours ago

স্থায়ী জামিন চাইবেন ড. মুহাম্মদ ইউনূস

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া মামলায় স্থায়ী জামিন চাইবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ১০টায়...

বাংলাদেশ22 hours ago

সন্যাসী হতে ২০০ কোটি রুপির সম্পত্তি দান করলেন দম্পতি

দুনিয়ার ভোগ-বিলাস ত্যাগ করে সন্যাসী হতে চলেছেন এক দম্পতি।এরই  ধারাবাহিকতায় নিজেদের  ২০০ কোটি রুপির সম্পত্তি সাধারণ জনগণের মাঝে বিলিয়ে দিয়েছেন।...

আবহাওয়া, গরম আবহাওয়া, গরম
বাংলাদেশ22 hours ago

বৈশাখে পুড়ছে দেশ, তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ালো

দেশের বেশিরভাগ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। প্রতিদিনই তাপমাত্রা নতুন নতুন রেকর্ড করছে। সেই ধারাবাহিকতায় আজও সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে...

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার23 hours ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

চট্টগ্রামে হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। সোমবার (১৫...

দেশজুড়ে24 hours ago

প্রথম ধাপের উপজেলা ভোটে ১৮৯১ মনোনয়ন দাখিল

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে এক হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। সোমবার (১৫ এপ্রিল) মনোনয়নপত্র...

জাতীয়1 day ago

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ২ মে

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ডেকেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।  আগামী ২ মে এ অধিবেসন বসছে। আজ সোমবার (১৫ এপ্রিল) জাতীয়...

Advertisement
মরদেহ
দেশজুড়ে10 mins ago

ঠিকাদারির টাকা নিয়ে আওয়ামীলীগ-যুবলীগ সংঘর্ষ, নিহত ১

আন্তর্জাতিক21 mins ago

ইরানি ড্রোন ভূপাতিত: সরকারের বিরুদ্ধে ফুঁসে উঠেছে জর্ডানিরা

ঢাকা মেডিকেল
ঢাকা29 mins ago

বাবার চড়ে শিশুর মৃত্যু

আইন-বিচার51 mins ago

গ্রামীণ ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

আন্তর্জাতিক58 mins ago

পার্লামেন্টে ক্ষমতাসীন-বিরোধী দলের এমপির হাতাহাতি, কিল-ঘুষি

জি এম কাদের
জাতীয় পার্টি1 hour ago

সড়ক ব্যবস্থাপনায় জবাবদিহিতা থাকতে হবে: জি এম কাদের

ক্রিকেট1 hour ago

বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর

এইচএসসি পরীক্ষা
শিক্ষা2 hours ago

এইচএসসি পরীক্ষার্থীদের কাছে থেকে অতিরিক্ত ফি নিলেই ব্যবস্থা

ঝুলন্ত
চট্টগ্রাম2 hours ago

মসজিদের বারান্দায় মিললো যুবকের ঝুলন্ত দেহ

রাজশাহী2 hours ago

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা, বিপর্যস্ত জনজীবন

আন্তর্জাতিক6 days ago

বিড়াল বাঁচাতে গিয়ে একই পরিবারের ৫ জন নিহত

বাংলাদেশ3 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

আন্তর্জাতিক2 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

দেশজুড়ে3 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

ফায়ার-সার্ভিস
জাতীয়4 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

আন্তর্জাতিক2 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

বাংলাদেশ6 days ago

যাত্রীদের মারধরে নয়, চালক-কন্ডাক্টরের মৃত্যু হয় যেভাবে

আন্তর্জাতিক7 days ago

রাতে নয়, দেশটিতে দিনে দেখা গেলো ঈদের চাঁদ!

আন্তর্জাতিক2 days ago

ইসরাইলে ইরানের হামলা: প্রতিক্রিয়া জানালো ভারত ও চীন

আন্তর্জাতিক2 days ago

নজিরবিহীন ইরানি হামলায় ইসরায়েলের যেসব ক্ষতি হলো

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল3 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত