Connect with us

সিলেট

আগামীকাল দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটবে সুনামগঞ্জবাসীর

Avatar of আসাদ ভূঁইয়া

Published

on

প্রতিবন্ধী

সুনামগঞ্জের জগন্নাথপুরে কুশিয়ারা নদীর ওপর নির্মিত সিলেট বিভাগের দীর্ঘতম রানীগঞ্জ সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল স্বপ্নের এ সেতুটি উদ্বোধনের মধ্যদিয়ে দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটবে হাওর জনপদের মানুষের।

সোমবার (৭ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধান অতিথির বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সেতু চালু হলে সুনামগঞ্জবাসীকে আর সিলেট হয়ে ঢাকা যেতে হবে না। পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি আঞ্চলিক মহাসড়ক হয়ে দ্রুত সময়ে যাতায়াত করতে পারবেন তারা। ফলে সুনামগঞ্জের সঙ্গে ঢাকার দূরত্ব কমবে ৫২ কিলোমিটার। সময় বাঁচবে দুই থেকে আড়াই ঘণ্টা। সেইসঙ্গে রাজধানী ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ সহজতর হলে প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলায় ছোট-বড় অনেক শিল্প কারখানা গড়ে উঠতে পারে বলে স্থানীয় বাসিন্দারা মনে করছেন।

দেশের উত্তর-পূর্ব প্রান্তের শেষ জেলা সুনামগঞ্জ থেকে রাজধানী ঢাকার সড়ক যোগাযোগের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে সিলেট নগরী হয়ে যেতে হয়। ১৯৯৮ সালে এ সড়ক যোগাযোগ সহজ করতে সুনামগঞ্জের পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কের কাজ শুরু হয়। প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদের চেষ্টায় কাজ শুরু হলেও ২০০১ সালে সড়কের কাজ বন্ধ হয়ে যায়। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে স্থানীয় সংসদ সদস্য ও বর্তমান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের চেষ্টায় আবারও কাজ শুরু হয়।

সুনামগঞ্জ ও আউশকান্দির মধ্যস্থল জগন্নাথপুর উপজেলা হয়ে উঠবে অপার সম্ভাবনাময় উপজেলা। এরই মধ্যে রানীগঞ্জ সেতুর পূর্বপাড়ে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট ও ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনের বিষয়টি অনুমোদন লাভ করেছে। সেতুর পশ্চিমপাড়ে একটি ইকোনমিক জোন হওয়ার প্রস্তাব রয়েছে।

Advertisement

অপেক্ষার প্রহর শেষে হয়ে দৃষ্টিনন্দন এ সেতু হতে যাচ্ছে সুনামগঞ্জের স্বপ্নের সেতু। এই সেতু নির্মাণের ফলে এলাকায় যোগাযোগ ব্যবস্থার উন্নতিসহ এখানকার কৃষিপণ্য ক্রয়-বিক্রয় সহজলভ্য হবে। এতে জেলার কৃষক লাভবান হবে। এরই মধ্যে সেতুটি ভ্রমণপিাপাসু মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। সুনামগঞ্জ জেলা ছাড়াও বিভিন্ন জেলা থেকে পর্যটকরা সেতুর পাশের অপরূপ দৃশ্য দেখতে ভিড় করছেন। সিলেট বিভাগের সবচেয়ে দীর্ঘ রানীগঞ্জ সেতু উদ্বোধনের ফলে উপজেলার মানুষের দীর্ঘ বছরের কষ্ট লাঘব হবে।

সিলেট

পরিত্যক্ত কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু

Published

on

প্রতিবন্ধী

সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত থাকা ১ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। যদিও কারিগরি প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লেগে যাওয়ায় কিছুটা দেরি হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) সন্ধ্যা থেকে জাতীয় এ সরবরাহ চালু করা হয় বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

বিষয়টি নিশ্চিত করেন বিয়ানীবাজার গ্যাস কূপের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) ও প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুল জলিল।

তিনি বলেন, সব কিছু ঠিক রেখে আমরা সোমবার সন্ধ্যা ৬টা থেকে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু করতে পেরেছি। এখন এ কূপ থেকে প্রতিদিন জাতীয় গ্রীডে ৮০ লাখ ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে। যদিও আমরা ১১ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাপ সফলভাবে পরীক্ষা করেছি। এরপরও আমরা সুরক্ষিত (সেফ) থাকতে চাই। এ জন্য সরবরাহ ৮ মিলিয়নে রাখা হয়েছে।

উল্লেখ্য, বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস তোলা শুরু হয়। ২০১৪ সালে তা বন্ধ হয়ে যায়। এরপর ২০১৬ সালে ফের উত্তোলন শুরু হলে ওই বছরের শেষ দিকে আবারও তা বন্ধ হয়ে যায়। ২০১৭ সালের শুরু থেকেই কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল। এরপর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন (বাপেক্স) ওই কূপে অনুসন্ধান কাজ চালিয়ে গ্যাসের মজুত পায়।

Advertisement

এর পরিপ্রেক্ষিতে গত ১০ সেপ্টেম্বর ওই কূপে নতুন করে কাজ (ওয়ার্ক ওভার) শুরু হয়। কূপে গ্যাস প্রাপ্তি নিশ্চিতের পর গত ১০ নভেম্বর থেকে গ্যাসের চাপ পরীক্ষা শেষে কূপ থেকে দ্রুত জাতীয় গ্রিডে গ্যাস দেওয়ার জন্য প্রস্তুত করা হয়।

বর্তমানে কূপের ৩ হাজার ২৫৪ মিটার গভীরে ৭০ বিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস মজুত আছে। কূপটি দৈনিক ১০ থেকে ১২ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করতে সক্ষম। তবে কারিগরি বিভিন্ন দিক বিবেচনা করে দৈনিক ৭০ থেকে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে। এতে দৈনিক ১২৫ থেকে ১৩০ ব্যারেল কনডেন্স গ্যাসও পাওয়া যাবে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

সিলেট

এসএসসি-দাখিল পরীক্ষায় মাদ্রাসা এগিয়ে

Published

on

প্রতিবন্ধী

সুনামগঞ্জের জগন্নাথপুরে এস.এস.সি পরীক্ষায় ৩০টি শিক্ষা প্রতিষ্টানে ২,২৭৫ শিক্ষার্থী ও দাখিল পরীক্ষার ১৮টি শিক্ষা প্রতিষ্টানে ৭১৩ শিক্ষার্থীর ফলাফলে স্কুলের চেয়ে মাদ্রাসা এগিয়ে রয়েছে।

জগন্নাথপুর শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৩০টি বিদ্যালয় থেকে মোট ২ হাজার ২শত ৭৫ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে ১ হাজার ৯১০ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে, অকৃতকার্য ৩৬৫জন শিক্ষার্থী।

পাসের হার ৮৩ দশমিক ৯৬ এবং ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে জিপিএ-৫ পেয়েছে ৭৯টি।  উপজেলার ১৮টি মাদ্রাসা থেকে ৭১৩ জন পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নিয়ে ৫৯৯ জন কৃতকার্য ও ১১৪ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। পাসের হার ৮৪ দশমিক ০১। এর মধ্যে ৩টি প্রতিষ্ঠানে জিপিএ-৫ চাঁর জন শিক্ষার্থী পেয়েছে। এবার জগন্নাথপুরে স্কুলের থেকে মাদ্রাসার ফলাফল ভাল হওয়ায় মাদ্রাসার অভিভাবকরা খুশি হয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে.এম মোখলেছুর রহমান জানান, স্কুল ও মাদ্রাসা মিলিয়ে এবার ভাল ফলাফল হয়েছে। স্কুল ও মাদ্রাসা মিলিয়ে জিপিএর-৫ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি মাদ্রাসার শিক্ষার্থীরা ভাল ফলাফল করেছে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

সিলেট

ঘরের কথা অন্যেকে বলাটা লজ্জাজনক: পররাষ্ট্রমন্ত্রী

Published

on

প্রতিবন্ধী

কিছু কিছু সাংবাদিক বিদেশি রাষ্ট্রদূতদের প্রশ্ন করে উত্তর দিতে বাধ্য করে। নিজেদের ঘরের কথা অন্যের কাছে বলাটা লজ্জাজনক। বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে সিলেট জেলা স্টেডিয়ামে জেলা সাহিত্য মেলায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের বিভিন্ন মন্তব্যে ক্ষুব্দ সরকার। যার ফলে বিদেশি কূটনীতিকদের আচরণবিধি মেনে চলার অনুরোধ জানায় সরকার।

আব্দুল মোমেন বলেন, অন্য কোনো দেশের মানুষ নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিদেশি কূটনীতিকদের কাছে জানতে চান না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের চোখে স্প্রে করে জঙ্গি ছিনতাই সংক্রান্ত ঘটনাটি নিছক একটি দুর্ঘটনা। এ দেশের আইনশৃঙ্খলা বাহিনী খুবই দক্ষতার সঙ্গে তাদের দায়িত্ব পালন করছেন।

Advertisement

তিনি আরও বলেন, বিএনপি সমাবেশে জনসমাগম নিয়ে নিজেরাই হতাশ। তাদের ইচ্ছে ছিল আন্দোলন শুরু করার, কিন্তু ব্যর্থ হয়েছে।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

প্রতিবন্ধী প্রতিবন্ধী
অপরাধ2 hours ago

প্রতিবন্ধী এক তরুণীকে পুড়িয়ে হত্যার অভিযোগ

ঢাকার কেরানীগঞ্জে দগ্ধ অবস্থায় উদ্ধার বাক প্রতিবন্ধী তরুণী মারা গেছেন। পরিবারের অভিযোগ, তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ ঘটনায়...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
করোনা ভাইরাস3 hours ago

করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি, গর্ভবতীদের করোনার ৪র্থ ডোজ টিকা দেয়ার সুপারিশ টিকা সংক্রান্ত কারিগরি কমিটির। বুধবার...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
জাতীয়15 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিচ্ছিন্নতাবাদীদের অপতৎপরতা মেনে নেবে না বিজিবি ও বিজিপি। এজন্য যৌথ টহল শুরুর ব্যাপারে একমত হয়েছে দুই দেশের সীমান্তরক্ষী...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
অপরাধ19 hours ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
বাংলাদেশ20 hours ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
বাংলাদেশ20 hours ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
জাতীয়21 hours ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

বেসিক ব্যাংক বেসিক ব্যাংক
আইন-বিচার21 hours ago

বেসিক ব্যাংক: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না হলে ব্যবস্থা নিবে হাইকোর্ট

আগামী তিন মাসের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলাগুলোর তদন্ত কাজ শেষ করতে হবে দুদককে। অন্যথায় দুদকের বিরুদ্ধে আইন অনুযায়ী...

প্রতিবন্ধী প্রতিবন্ধী
আইন-বিচার21 hours ago

চিত্রনায়িকা শিমু হত্যা: স্বামীসহ দুজনের বিচার শুরু

চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু হত্যা মামলায় স্বামী সাখাওয়াত আলী নোবেল ও তার বন্ধু এস এম ফরহাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন...

সতর্ক সতর্ক
জাতীয়22 hours ago

‘জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীদের স্থানান্তরকালে অধিকতর সতর্ক হতে হবে’

কারা অভ্যন্তরে  জঙ্গি, শীর্ষ সন্ত্রাসীরা কোনো ধরনের সমাজ ও রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এমনকি...

Advertisement

আর্কাইভ

প্রতিবন্ধী
জাতীয়15 hours ago

সীমান্তে নিরাপত্তায় যৌথ টহল দেবে বিজিবি-বিজিপি

প্রতিবন্ধী
জাতীয়2 days ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

প্রতিবন্ধী
রংপুর2 days ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ4 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রতিবন্ধী
জাতীয়4 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

প্রতিবন্ধী
জাতীয়5 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

প্রতিবন্ধী
বলিউড6 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

প্রতিবন্ধী
জাতীয়6 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

প্রতিবন্ধী
জাতীয়7 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ7 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

সর্বাধিক পঠিত