Bayanno Tv
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮
×

২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়তে বলেছে ওয়াশিংটন

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৩ আগস্ট ২০২১, ১৬:৪৭

২৪ রুশ কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছাড়তে বলেছে ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রে কর্মরত রাশিয়ার ২৪ জন কূটনীতিককে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশনা দিয়েছে ওয়াশিংটন। আগামী তিন সেপ্টেম্বরের মধ্যে তাদের রাশিয়ায় ফিরে যেতে হবে। সোমবার এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত অ্যানাটলি অ্যান্তোনভ। রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে ২শ’ রুশ কর্মীকে বহিষ্কারের কয়েক দিনের মধ্যে এ পদক্ষেপ নিল ওয়াশিংটন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ইরানের পার্স টুডে জানায়, রুশ রাষ্ট্রদূত অ্যানাটলি অ্যান্তোনভ বলেছেন, আগামী তিন সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ার ২৪ জন কূটনীতিককে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে বলেছে ওয়াশিংটন। ভিসার মেয়াদ শেষ হওয়ায় তাদের দেশটি থেকে চলে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, সম্প্রতি ভিসা দেওয়ার প্রক্রিয়া কঠোর করেছে যুক্তরাষ্ট্র। এ কারণে রাশিয়ার যে ২৪ কূটনীতিক যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাচ্ছে তাদের প্রায় সবার ক্ষেত্রে অন্য কেউ নতুন করে স্থলাভিষিক্ত হচ্ছে না।

তবে এ সময় অভিযোগের সুরে রুশ রাষ্ট্রদূত বলেন, তার দেশের কূটনীতিকদের কাল্পনিক অভিযোগে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র।

রয়টার্স জানিয়েছে, কোনো সুনির্দিষ্ট বিরোধ থেকে ওয়াশিংটন এমন নির্দেশ দিয়েছে কি না সে সম্পর্কে কিছু জানাননি যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত। ওয়াশিংটনের কাছ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গেল সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ কূটনীতিকদের দায়িত্ব পালনের মেয়াদ কমিয়ে তিন বছর করে ওয়াশিংটন। অন্য কোনো দেশের কূটনীতিকদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ ও সাইবার হামলা চালানোর জন্য মস্কোকে দায়ী করে গেল মার্চে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেয় মার্কিন সরকার। এরপর পরস্পরের আটজন করে কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
শিরোনাম