Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

মেক্সিকোর অভয়ারণ্যে মোনার্ক প্রজাপতির মেলা

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৩৮

মেক্সিকোর অভয়ারণ্যে মোনার্ক প্রজাপতির মেলা

মেক্সিকোর অভয়ারণ্যে মোনার্ক প্রজাপতির মেলা বসেছে। কমলা ও কালো রঙ্গিন পাখা বিশিষ্ট খুব সুন্দর প্রজাপতিগুলো উড়ে বেড়ায় গাছে গাছে। প্রতি বছরের মতো এবারও কানাডা থেকে প্রায় দুই হাজার মাইল পথ পাড়ি দিয়ে উষ্ণ আবহাওয়ার খোঁজে মেক্সিকোয় গেছে বাহারি পতঙ্গগুলো।

মেক্সিকোর গণমাধ্যমগুলো জানায়, বসন্তের শুরুতেই কমলা আর কালো রংয়ের মোনার্ক বা রাজকীয় প্রজাপতিতে ভরে উঠেছে মেক্সিকোর মিশোয়াকানের অভয়ারণ্য। প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে লাখ-লাখ প্রজাপতির রাজকীয় রং সৃষ্টি করে এক স্বর্গীয় পরিবেশ। দৃষ্টিনন্দন অতিথি প্রজাপতির বিচরণে মুখরিত পুরো অভয়ারণ্য। সেখানকার সৌন্দর্য উপভোগ করতে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত স্থানটিতে যাচ্ছে প্রকৃতিপ্রেমীরা।

মোনার্ক প্রজাপতির বর্ণিল রং মুগ্ধ করে প্রকৃতিপ্রেমীদের। এর সৌন্দর্য ও মুগ্ধতা যোগ করে বাড়তি মাত্রা। পর্যটকদের কাছে পার্কটি হয়ে ওঠে রূপকথার রাজ্য।

কোটি কোটি মনার্ক প্রজাপতিতে অভয়ারণ্যের ওয়ামেল গাছগুলো কমলা রঙের আবরণে ডেকে যায়। সেখানে শীত থাকলেও কানাডার মত জমে যাওয়ার মতো নয়। প্রচণ্ড হিম বাতাস আর তুষার চাদরে আবৃত শীতের এই পুরোটা সময় কোনোরকম নড়াচড়া না করে কাটিয়ে দেয় প্রজাপতিগুলো।

অনুকূল পরিবেশের কারণে গেল বছরের তুলনায় এবার মোনার্ক প্রজাপতির সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে বলে জানিয়েছে পার্কের গবেষক ও কিউরেটররা।

উত্তর ও মধ্য অ্যামেরিকায় শীতের মৌসুমে ডিম পারে এই প্রজাপতিগুলো। তবে করোনার ভয়াবহতার কারণে এবার পর্যটকদের ভীড় বেশ কম।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।