Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

ইকুয়েডরের তিন কারাগারে দাঙ্গা, নিহত ৬২

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:০৫

ইকুয়েডরের তিন কারাগারে দাঙ্গা, নিহত ৬২

দক্ষিণ অ্যামেরিকার দেশ ইকুয়েডরের তিনটি শহরের তিন জেলখানায় ভয়াবহ দাঙ্গায় নিহত হয়েছে অন্তত ৬২ জন। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ডজন খানেক কয়েদি। বন্দুক এবং ছুরি হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ঘটনার শুরু সোমবার। ওইদিন রাতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গায়াকিল, কেনসা ও লাটাকুঙ্গা শহরের জেলখানায় সশস্ত্র সংঘর্ষে জড়ায় প্রতিদ্বন্দ্বী দুইটি গোষ্ঠীর সদস্যরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, অপরাধমূলক কর্মকাণ্ডের নেতৃত্ব নিয়ে বন্দি শিবিরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরদিন মঙ্গলবার পরিস্থিতি আরো খারাপের দিকে যায়। প্রথমে কারাগারের নিরাপত্তারক্ষীদের জিম্মি করে কয়েদিরা। এরপরই সংঘর্ষ শুরু হয়।

স্থানীয় গণমাধ্যমের উদ্বৃতি দিয়ে ইকুয়েডর কর্তৃপক্ষ বলছে, এতে বন্দুকের গুলি ও ছুরিকাঘাতে অর্ধশতাধিক ব্যক্তি নিহত হয়েছে।

ইকুয়েডরের কারা কর্তৃপক্ষের পরিচালক এডমুন্ডো মনকায়ো বলেন, জেলখানার ভেতরে অপরাধমূলক আধিপত্য ধরে রাখতে দুইটি গোষ্ঠী সংঘর্ষে জড়িয়েছে। এ ঘটনায় এ পর্যন্ত ৬২ জন নিহত হয়েছে। অতিরিক্ত ৮শ’ পুলিশ কর্মকর্তার সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে কর্তৃপক্ষ এবং বন্দি শিবির এখন আগের অবস্থায় ফিরে গেছে।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, কারাগার থেকে কয়েকটি অ্যাম্বুলেন্স বের হতে দেখা গেছে। কারাগারে দাঙ্গার খবর ছড়িয়ে পড়তেই কারাগারের বাইরে জড়ো হতে শুরু করে কয়েদিদের স্বজনরা। বন্দিদের সঙ্গে কি ঘটেছে তা জানতে অধীর হয়ে ওঠে তারা।

এদিকে, এই সংঘর্ষের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনো। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে বলে টুইটবার্তায় জানান তিনি।

ইকুয়েডরে কারাগারে সংঘর্ষের ঘটনা প্রায়ই ঘটে থাকে। গেল ডিসেম্বরে লাটাকুঙ্গার জেলখানায় সংঘর্ষে নিহত হয় পাঁচ কয়েদি।

 

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।