Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

ডিভোর্সের পর গৃহকর্মের জন্য স্ত্রীকে পর্থ পরিশোধের নির্দেশ আদালতের

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৬:০০

ডিভোর্সের পর গৃহকর্মের জন্য স্ত্রীকে পর্থ পরিশোধের নির্দেশ আদালতের

বৈবাহিক সম্পর্ক যাপনে স্ত্রী ঘরের যেসব কাজ করে থাকে সেজন্য অর্থ পরিশোধ করতে স্বামীকে নির্দেশ দিয়েছেন চীনের একটি আদালত। আজ বুধবার ঐতিহাসিক এই রায় দেন বেইজিংয়ের ফাংশান জেলা আদালত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ২০১৫ সালে চেন নামের একজন পুরুষ বিয়ে করেন ওয়াং নামে এক নারীকে। গেল বছর বিচ্ছেদ চেয়ে আদালতে আবেদন করেন চেন। ওয়াং প্রথমে বিচ্ছেদে রাজি ছিলেন না। পরে রাজি হন, তবে বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন তিনি। ওয়াং যুক্তি দেন, বৈবাহিক জীবনে তার স্বামী সংসারের কোনো কাজই ভাগাভাগি করেননি। এমনকি তাদের ছেলের দেখভালও করেননি। তবে তিনি জানান, ৫ বছরের সংসার জীবনে স্বামী সব কাজ তাকে করতে হয়েছে। সে জন্য ক্ষতিপূরণ দাবি করেন তিনি।

পাঁচ বছরের বৈবাহিক জীবনে ওয়াং ঘরের যেসব কাজ করেছেন তার জন্য এককালীন ৫০ হাজার ইউয়ান দিতে চেনকে নির্দেশ দেন আদালত। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ছয় লাখ টাকার বেশি। একইসঙ্গে বিচ্ছেদর পর ওয়াংয়ের খোরপোষ বাবদ মাসে দুই হাজার ইউয়ান করে দিতেও নির্দেশ দেওয়া হয়।

মামলা ও আদালতের রায় নিয়ে ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম উইবোসহ চীনের সাইবার জগতে। অনেক ব্যবহারকারী বলছে, পাঁচ বছরে গৃহকর্মের পারিশ্রমিক হিসেবে ওয়াংকে যে পরিমাণ অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত তা খুবই কম।

চীনে নতুন দেওয়ানি আইন চালুর পর বেইজিংয়ের বিচ্ছেদ আদালত থেকে ঐতিহাসিক রায়টি দেওয়া হয়। চলতি বছরই চীনে নতুন দেওয়ানি আইন কার্যকর হয়। সেই আইনের ভিত্তিতে ওই রায় দেন আদালত।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।