Bayanno Tv
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
×

চলতি বছর হজযাত্রীদের করোনা টিকা বাধ্যতামূলক

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৩ মার্চ ২০২১, ১২:১৪

চলতি বছর হজযাত্রীদের করোনা টিকা বাধ্যতামূলক

চলতি বছর হজযাত্রীদের জন্য করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছে সৌদি সরকার। মঙ্গলবার এক বিবৃতিতে এ ঘোষণা দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংবাদপত্র ওকাজ ও আরব নিউজ জানায়, এক বিবৃতিতে সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেন, হাজিদের জন্য করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক। যারা করোনাভাইরাসের টিকা নেবে না তারা হজ পালনের অনুমতি পাবে না।

এক সরকারি বিজ্ঞপ্তিতে সৌদি স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, হজের সময় পবিত্র নগরী মক্কা ও মদিনায় যারা স্বাস্থ্যসেবায় নিয়োজিত থাকবে, তাদের আগে থেকেই পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পবিত্র নগরীগুলোর গুরুত্বপূর্ণ প্রবেশপথগুলোতে যে সব স্বাস্থ্যকর্মী হাজিদের দেখাশুনা করবে তাদের স্বাস্থ্য সুরক্ষা দিতে হবে। হজ ও ওমরাহ মৌসুমে অংশগ্রহণকারী স্বাস্থ্যকর্মীদের জন্য করোনার টিকা নিশ্চিতে একটি কমিটি গঠন করতে হবে বলেও জানান তিনি।

এদিকে মঙ্গলবার সৌদি স্বাস্থ্যমন্ত্রীর মুখপাত্র ড. মোহাম্মদ আল আবদুল্লাহ আলী বলেছেন, যারা করোনাভাইরাসের টিকা নেবে না তারা হজ পালনের অনুমতি পাবে না।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, যারা চলতি বছর হজ পালন করতে চায় তাদের অবশ্যই টিকা নিতে হবে। এটি মানবজাতির জন্য যেমন উত্তম তেমনি অন্য হজ পালনকারীদের করোনা সংক্রমিত হওয়া থেকে রক্ষা করবে।

এছাড়া ওমরাহ পালনে আগের মতো অন্যান্য স্বাস্থ্যবিধিও বহাল থাকবে। সামাজিক দূরত্ব, স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, মাস্ক ব্যবহার করা এবং নির্দিষ্ট বয়স সীমায় থাকতে হবে।

গেল বছর মাত্র কয়েক হাজার হজ যাত্রীকে হজের অনুমতি দিয়েছিল সৌদি আরব। তাদের দুই-তৃতীয়াংশই সৌদি আরবে বসবাসরত ছিল। বাকি এক তৃতীয়াংশ সৌদি নাগরিক। করোনাভাইরাসের কারণে বিদেশ থেকে কাউকে হজ করতে দেওয়া হয়নি।

বিশ্বজুড়ে মুসলিমদের বৃহত্তম সমাবেশ হলো হজ। ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হজ। এই হজে প্রায় ২ দশমিক ৫ মিলিয়ন ধর্মপ্রাণ মুসলমান অংশ নিয়ে থাকে। এর বেশিরভাগই এশিয়া ও আফ্রিকা থেকে আসে।

এর আগে ২০২১ সালের জানুয়ারির প্রথমার্ধে পবিত্র ওমরাহ পালনের জন্য করোনার টিকা নিতে হবে বলে জানিয়েছিল সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন। ওমরাহ পালনকালে সংক্রমণরোধে সতর্কতামূলক সব ধরনের পদক্ষেপ নেওয়ার পাশাপাশি ওমরাহ পালনকারীদের টিকা নিতে উৎসাহের জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

এদিকে মঙ্গলবার করোনাভাইরাসে পাঁচ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সৌদি আরব। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ছয় হাজার ৫০৫ জন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।