Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

মঙ্গল পৃষ্ঠে প্রথম নিজের চাকায় চলল রোবট পারসিভিয়ারেন্স

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৬ মার্চ ২০২১, ১৪:৩২

মঙ্গল পৃষ্ঠে প্রথম নিজের চাকায় চলল রোবট পারসিভিয়ারেন্স

মঙ্গলগ্রহে প্রথমবারের মতো ২১ ফুট পথ অতিক্রম করেছে রোবট পারসিভিয়ারেন্স। পাঠিয়েছে লালগ্রহের কিছু ছবিও। এবার গ্রহটিতে প্রাণের অস্তিত্বের খবর জানা যাবে বলে আশায় বুক বেঁধেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গেল বছরের ৩০ জুলাই মঙ্গল গ্রহের উদ্দেশে পৃথিবী ছেড়েছিল রোবট পারসিভিয়ারেন্স। দীর্ঘ যাত্রার পর ১৮ ফেব্রুয়ারি লাল গ্রহটির জিরো গহ্বরে অবতরণ করে এটি।

অবতরণের দুই সপ্তাহের বেশি সময় পর পৃথিবীতে মঙ্গলের কিছু ছবি পাঠিয়েছে রোবট পারসিভিয়ারেন্স। তারপর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার মঙ্গলের মাটিতে নিজ চাকায় যাত্রা শুরু করল এটি। রোবটটি ২১ ফুট পথও অতিক্রম করেছে। সারা দিনে মাত্র ২০০ মিটার পথ চলার ক্ষমতা রাখে এটি।

ক্যালিফোর্নিয়ার পাসাডেনার নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির পারসিভিয়ারেন্স ডেপুটি মিশন ম্যানেজার রবার্ট হোগ বলেন, তিনি গর্বিত। আনন্দের সঙ্গে জানাতে চান, লাল গ্রহের যেখানে নেমেছিল পার্সিভেয়ারেন্স ওই স্থানের নাম দিয়েছি অক্টাভিয়া ই বাটলার ল্যান্ডিং। পারসিভিয়ারেন্সের মাস্টক্যাম-জে থেকে বিস্তারিত পাঠানো হয়েছে। মঙ্গলের সমতল ভূমি দেখতে পেয়েছি। কিছু পাথুরে ভূমিও নজরে এসেছে। সবটাই ধারণ করা হচ্ছে সুপার ক্যামেরায়। হাই রেজুলেশন প্যানারোমা ক্যামেরাও ব্যবহার করা হচ্ছে। ঘড়ির কাঁটার মতো বা ঘড়ির কাটার বিপরীতে পথ চলছে পারসিভিয়ারেন্স।

বিজ্ঞানীরা বলছে, মঙ্গলে কখনও প্রাণের অস্তিত্ব থেকে থাকলে এবার তা জানা যাবে। এমনকি তিন বা চার শ’ কোটি বছর আগেও প্রাণের অস্তিত্ব থেকে থাকলে তাও জানা যাবে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।