Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

২১ বছর পর্যন্ত ছেলের ভরণপোষণের দায়িত্ব বাবা-মায়ের

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৬ মার্চ ২০২১, ১৬:৩৪

২১ বছর পর্যন্ত ছেলের ভরণপোষণের দায়িত্ব বাবা-মায়ের

এখন থেকে ১৮ নয় ২১ বছর বয়স পর্যন্ত বাবা-মাকে ছেলের ভরণপোষণ নিতে হবে। এমন কথা জানিয়ে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। এজন্য স্নাতক স্তরকে শিক্ষার মাপকাঠি ধরা হয়েছে। এই সময় পর্যন্ত বাবা-মাকে ছেলের দেখভাল করতে হবে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার পারিবারিক আদালতের একটি রায়ের পুনর্বিবেচনা করে এমন নির্দেশনা জারি করে সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এমআর শাহের একটি বেঞ্চ।

বেঞ্চ জানায়, ১৮ বছর বয়স পর্যন্ত ছেলের জন্য আর্থিক ব্যয় যথেষ্ট নয়। কারণ তখন পর্যন্ত কলেজ ডিগ্রি পায় না ছেলে। ফলে চাকরি পেতে পারে না। তাই ওই বয়সের সময়সীমা ২১ বছর পর্যন্ত বাড়িয়ে দেয় ভারতের শীর্ষ আদালত।

কর্নাটকের এক কর্মচারীকে ছেলের পড়াশোনার খরচ বাবদ ২০ হাজার টাকা দিতে বলে পারিবারিক আদালত। কিন্তু তিনি তা দিতে চান না। পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেখানে তিনি বলেন, স্ত্রীর বিবাহবহির্ভূত সম্পর্কের কারণে ২০০৫ সালের জুনে তাদের বিচ্ছেদ হয়। তখন ছেলের ভরণপোষণ নিতে হবে সে সম্পর্কে জানতেন না তিনি।

এরপর দ্বিতীয়বার বিয়ে করার পর দুই সন্তানের বাবা হন ওই কর্মচারীর। মাসিক বেতনে তার পক্ষে ওই টাকা দেওয়া সম্ভব নয়। কিন্তু তার কোন কথাই শোনেননি সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়েছে, এতে প্রথম পক্ষের সন্তানের দোষ কী? তার যত্ন নিতে হবে।

এরপর বিষয়টি পুনর্বিবেচনা করে সুপ্রিম কোর্ট জানায়, এখন থেকে ১৮ নয় ২১ বছর বয়স পর্যন্ত ছেলের দেখভাল করার দায়িত্ব নিতে হবে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।