Bayanno Tv
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
×

কেনিয়ায় আবারও কৃষিক্ষেতে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৬ মার্চ ২০২১, ১৮:৩৪

কেনিয়ায় আবারও কৃষিক্ষেতে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল

কেনিয়ায় আবারও আক্রমণ করেছে পঙ্গপাল। এবার দেশটির রুটির ঝুড়ি হিসেবে পরিচিত উত্তর-পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ চা-বাগান ও ভুট্টা ক্ষেতে হানা দিয়েছে। মাইলের পর মাইল পেরিয়ে এগিয়ে যাচ্ছে কোটি কোটি পঙ্গপাল। এমন ভয়াবহ হানায় দিশেহারা হয়ে পড়েছে চাষীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, কোটি কোটি পঙ্গপাল ভুট্টা খেত আর চা বাগানজুড়ে বিচরণ করছে। যেকোন উপায়ে পঙ্গপাল তাড়াতে মরিয়া চাষীরা। সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও ফসল রক্ষার সর্বাত্মক চেষ্টা চলছে। চাষিরা বলছে, দ্রুত ব্যবস্থা নেওয়া না গেলে কষ্টের ফসল পুড়োটাই পতঙ্গের পেটে চলে যাবে।

একজন চাষী জানান, সকালে উঠেই দেখলাম আমার কৃষি জমি পঙ্গপালের দখলে। বড় থালা নিয়ে তাদের তাড়া করি। এগুলো থেকে মুক্তির আর কোনো উপায় জানা নেই। জমির ভুট্টা আর কলা রক্ষা করতেই হবে নয়তো পরিবারের খাবার জুটবে না।

আরেক চাষী বলেন, বৃহস্পতিবার রাতে এগুলো এই গ্রামে ঢুকেছে। সারারাত আতঙ্কে কেটেছে। আমার আয়ের আর কোনো উৎস নেই। কীটনাশক স্প্রে শুরু করেছে সরকার। অন্তত এক সপ্তাহ চা-পাতা তোলা বন্ধ রাখতে বলা হয়েছে। যাতে কীটনাশকের প্রভাব শেষ হয়ে যায়।

পঙ্গপাল থেকে বাঁচতে কেনিয়াকে সহযোগিতা করছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা-এফএও। তবে আরও জোরালো পদক্ষেপ প্রয়োজন মনে করছে স্থানীয় প্রশাসন। পঙ্গপালের বিস্তার রোধ করা না গেলে ভয়াবহ খাদ্য সংকটের শঙ্কা করছে তারা।

স্থানীয় কর্মকর্তা ম্যারি মাওয়াথা বলেন, এ অঞ্চল পুরোটাই কৃষি নির্ভর। খুব কঠিন সময় পার করছে এলাকার চাষীরা। যা কিছু সবুজ পাচ্ছে, খেয়ে ফেলছে পতঙ্গরা। সত্যিই আশঙ্কা হচ্ছে, এলাকার মানুষ খাদ্য সংকটে ভুগতে পারে। দ্রুত ব্যবস্থা নিতে সরকারের কাছে সাহায্য চেয়েছি।

সম্প্রতি তাপমাত্রা ও আদ্রতা বেড়ে যাওয়ায় কেনিয়া ছাড়াও পঙ্গপাল হানা দিয়েছে আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, জিবুতিতে। গেল বছর পূর্ব আফ্রিকায় সাত দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ পঙ্গপাল আক্রমণ করেছিলো। চলতি বছরের জানুয়ারিতে শুধু কেনিয়াতেই দুই লাখ একরের বেশি ফসল নষ্ট হয়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।