Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

মিয়ানমারে পুলিশি হেফাজতে সু চির দলের এক নেতার মৃত্যু

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৮ মার্চ ২০২১, ০৯:১৫

মিয়ানমারে পুলিশি হেফাজতে সু চির দলের এক নেতার মৃত্যু

মিয়ানমারে পুলিশি হেফাজতে মারা গেছে ক্ষমতাচ্যুত শীর্ষ নেত্রী অং সান সু চি'র রাজনৈতিক দল এনএলডি'র এক নেতা। শনিবার খিন মং লাত নামের ওই নেতা পুলিশের হাতে আটক হয়। পরদিন রোববার রাতে মারা যান তিনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুলিশি হেফাজতে খিন মং লাতকে নির্যাতনের অভিযোগ করেছেন এনএলডি'র নেতাকর্মীরা। তবে, ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি। মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত না হওয়া গেলেও মরদেহের মাথায় কাছে একটি রক্তমাখা কাপড় বাঁধা ছিল। জিজ্ঞাসাবাদেরে সময় পুলিশি নির্যাতনে মৃত্যু হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করছে দেশটির মানবাধিকার কর্মীরা। ইতোমধ্যে তার মৃতদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে, শনিবার সারারাত ধরপাকড়ের পরও রোববার জান্তা সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত ছিল মান্দালয়, ইয়াঙ্গুনসহ বড় বড় শহরগুলোতে। রাস্তায় নেমে আসে হাজার হাজার বিক্ষোভকারী। কয়েকটি শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর পাওয়া গেছে। মান্দালয়ে আটক করা হয় অন্তত ৭০ বিক্ষোভকারীকে।

এছাড়াও শহরটির একটি বিশ্ববিদ্যালয়ের ভেতরে বিক্ষভকারীদের লক্ষ্য করে গুলি ছোড়ে নিরাপত্তাবাহিনী। এসময় আহত হয় দুই বিক্ষোভকারী। ইয়াঙ্গুন ও লাশিও শহরেও বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছোড়া হয়। 

মিয়ানমারের চলমান সংকট নিরসনে গঠনমূলক ভূমিকা রাখার প্রত্যয় জানিয়েছে চীন। রোববার এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, মিয়ানমারের চলমান সংকট নিরসনে কার্যকর ও গঠনমূলক ভূমিকা রাখবে বেইজিং।

তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে চীনের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান তা দেশটির জনগণের জন্যই। অনেক বছর ধরে দেশটির বিভিন্ন রাজনৈতিক দল ও সরকারের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করে আসছি। পরিস্থিতি যাই হোক, মিয়ানমারের প্রতি সহযোগিতামূলক সম্পর্ক থেকে কখনোই পিছু হটবো না।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।