Bayanno Tv
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮
×

সুইজারল্যান্ডে নিষিদ্ধ হচ্ছে মুখ ঢাকা পোশাক

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৮ মার্চ ২০২১, ১১:২৩

সুইজারল্যান্ডে নিষিদ্ধ হচ্ছে মুখ ঢাকা পোশাক

মুখ ঢাকা পোশাক নিষিদ্ধের রায় দিলো সুইজারল্যান্ড। রোববার প্রকাশ্যে বোরকা, নেকাবের মতো মুখ ঢাকা পোশাক নিষিদ্ধে এক গণভোট হয়। এতে নিষিদ্ধের পক্ষে সামান্য ব্যবধানে পাস হয় বিতর্কিত প্রস্তাব। এ বিষয়ে আজ চুড়ান্ত সিদ্ধান্ত নেবে সুইস পার্লামেন্ট।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, মুসলিমদের ধর্মীও অনুভুতিতে আঘাত করতে নয় বরং সহিংসতা এড়াতেই সুইজারল্যান্ড এই প্রস্তাব পাশ করতে চায়। স্টপ এক্সট্রিমইজম শ্লোগানকে সামনে রেখে সুইস পিপলস পার্টির পক্ষ থেকে প্রথম গণভোটের প্রস্তাব দেওয়া হয়।

 সুইজারল্যান্ডের নিয়ম অনুযায়ী, যেকোনো ইস্যুতে এক লাখ মানুষ স্বাক্ষর করলে সেই প্রস্তাবের ওপর গণভোট অনুষ্ঠিত হয়। ভোটাভুটিতে ৫১ দশমিক দুই শতাংশ প্রস্তাবের পক্ষে রায় দেয়। বিরোধিতা করে ৪৮ দশমিক ৮ ভাগ মানুষ। দেশটির ২৬টি প্রশাসনিক অঞ্চলের ছয়টিতে এই প্রস্তাব সমর্থন করেনি বেশিরভাগ জনগণ।

এর মধ্যে বড় তিনটি শহর জুরিখ, জেনেভা ও বাসেল রয়েছে। এছাড়া, মুখ ঢাকা পোশাক নিষিদ্ধের বিপক্ষে ছিল রাজধানী বার্নের বেশিরভাগ মানুষ। এর ফলে জনসমক্ষে মুখ ঢেকে রাখতে পারবে না কোনো নারী। রেস্তোরাঁ, স্টেডিয়াম, গণপরিবহণ এমনকি রাস্তায় হাঁটার সময়ও মুখ খোলা রাখতে হবে। তবে, ধর্মীয় উপাসনালয় এবং নিরাপত্তা ও স্বাস্থ্যগত কারণে প্রযোজ্য হবে না এই নিয়ম। করোনা থেকে রক্ষায় মাস্ক পরতে কোন সমস্যা নেই। এই নিয়মের ছাড় দেওয়া হবে প্রার্থনাস্থলেও।

এদিকে, একে মুসলিমদের জন্য একটি কালো দিবস বলে উল্লেখ করেছে একটি নেতৃস্থানীয় মুসলিম সংগঠন। এ ঘটনার সমালোচনা করেছে মানবাধিকার সংগঠনগুলোও।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।