Bayanno Tv
সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
×

চাঁদে গবেষণাকেন্দ্র তৈরি করবে চীন-রাশিয়া

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১০ মার্চ ২০২১, ১৫:৫০

চাঁদে গবেষণাকেন্দ্র তৈরি করবে চীন-রাশিয়া

মহাকাশে নিজেদের উপস্থিতি বাড়ানোর পদক্ষেপ নিয়েছে রাশিয়া ও চীন। চাঁদের মাটিতে গবেষণার জন্য একসঙ্গে লুনার স্টেশন তৈরি করবে দেশ দুটি। গবেষণাকেন্দ্র তৈরির জন্য চীনের সঙ্গে সমঝোতা স্মারকে সই করেছে রাশিয়া। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে বলা হয়, একসঙ্গে মিলে পুরো পরিকল্পনা করেছে দুই দেশ। এর বাস্তবায়নও হবে একসঙ্গে।

রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, যৌথ বিবৃতিতে চীনা স্পেস এজেন্সি জানিয়েছে, একটি ইন্টারন্যাশনাল লুনিয়ার সায়েন্টিফিক রিসার্চ স্টেশন স্থাপনের রোডম্যাপ তৈরি করতে মহাকাশবিদ্যার যৌথ অভিজ্ঞতা বিশ্লেষণ ও উন্নয়নের পাশাপাশি যৌথভাবে মহাকাশ প্রযুক্তি ও সরঞ্জাম ব্যবহার করবে চীন ও রাশিয়া।

দুই দেশ চাঁদে কেন্দ্র স্থাপন করতে চলেছে বলে জানিয়েছেন চীনের রাষ্ট্রদূতও।

এদিকে, রাশিয়ার স্পেস এজেন্সি রসকসমস জানায়, শান্তিপূর্ণ পথে মহাকাশ ব্যবহারের জন্যই এই যৌথ উদ্যোগ। উৎসাহী সব দেশ ও অংশীদারদের কথা ভেবেই এই পরিকল্পনা করেছে তারা।

২০২০ সালের জুলাইয়ে রাশিয়ার মহাকাশ-গবেষণা সংস্থার প্রধান দিমিত্রি রগোজিন চীনের সঙ্গে চাঁদে গবেষণার পরিকল্পনা জানান। সে জন্য চাঁদে একটি মহাকাশকেন্দ্র বানাতে চান তারা। রগোজিন জানিয়েছেন, সম্প্রতি মহাকাশ গবেষণায় খুবই উন্নতি করেছে চীন। তাই দেশটির সঙ্গে হাত মিলিয়ে চললে লাভবান হবে রাশিয়া।

২০১৪ থেকে কাছাকাছি আসে রাশিয়া ও চীন। ইউক্রেন দখলের পর পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ হতে শুরু করে। নানা কারণে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সম্পর্কে টানাপোড়েন দেখা দেয় চীনের সঙ্গেও।

তারপরই নিজেদের মধ্যে সহযোগিতার হাত বাড়িয়েছে চীন ও রাশিয়া। তাদের এই সখ্য অনেক সময়ই নজরে আসে জাতিসংঘেও।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।