Bayanno Tv
সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
×

আফগানিস্তানে মেয়েদের গান গাওয়া বারণ

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১১ মার্চ ২০২১, ১৬:১৩

আফগানিস্তানে মেয়েদের গান গাওয়া বারণ

মেয়েদের বয়স ১২ বছর হয়ে গেলে প্রকাশ্যে গান গাইতে পারবে না বলে জানিয়ে দিয়েছে আফগানিস্তান সরকার। বুধবার তালেবান যুগের এমন নির্দেশ জারি করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। এক ভিডিওবার্তায় একই নির্দেশ দেন মন্ত্রণালয়ের মুখপাত্রও।

জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলে জানায়, শিক্ষামন্ত্রী রঙ্গিনা হামিদির উদ্বৃতি দিয়ে আফগান শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, একমাত্র ১০০ ভাগ নারীর সমাবেশে মেয়েদেন গান গাওয়ার অনুমতি আছে। কিন্তু পুরুষদের সামনে কোনো ভাবেই গান গাওয়া যাবে না। স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবে না পুরুষ গানের শিক্ষকরাও।

আফগানিস্তানে মেয়েদের স্কুলে যাওয়া, গান গাওয়া, শিল্পচর্চায় বহু নিষেধাজ্ঞা ছিলো তালেবান আমলে। তবে ধীরে ধীরে সে অবস্থার পরিবর্তন হতে থাকে তালেবান পরবর্তী সময়ে। তাই নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের এ নির্দেশ।

এদিকে, বুধবার এই নির্দেশ জারির পর প্রতিবাদ করতে শুরু করেছে আফগান নারীরা। সোশ্যাল মিডিয়ায় মেয়েদের গান গাওয়ার ছবি পোস্ট করে অনেকে জানিয়েছে, এটাই দেশের সংস্কৃতি। তালেবান নিয়ম চাপিয়ে দেওয়া হচ্ছে। তেমনই একটি ভিডিও পোস্ট করেছেন সাংবাদিক রুচি কুমার।

অনেকে আবার সরাসরি আক্রমণ করছেন শিক্ষামন্ত্রী রঙ্গিনা হামিদিকে। আফগান নারীদের বক্তব্য, নারী আন্দোলনের কর্মী হিসেবে পরিচিত ছিলেন হামিদি। নারীদের কথা সবার সামনে তুলে ধরার কথা ছিল তার। তিনি কীভাবে এই নির্দেশ জারি করতে পারলেন।

অবশ্য প্রশাসনের সূত্র জানিয়েছে, অভিভাবকদের অনুরোধেই জারি করা হয়েছে এই নিয়ম। অনেক দিন ধরেই দেশের বড় অংশের অভিভাবকরা বলছিল, মেয়েদের গান গাওয়া নিয়ে সমস্যা হচ্ছে। তারই জেরে এই নিয়ম তৈরি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছে, আফগান প্রশাসনের সঙ্গে দীর্ঘদিন ধরে তালেবানের শান্তি বৈঠক চলছে। এরই পরিপ্রেক্ষিতে এই ধরনের কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে আফগান সরকার। আর এতে প্রশ্ন উঠছে, তাহলে কী তালেবান শাসনে ফিরে যাচ্ছে আফগানিস্তান?

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।