Bayanno Tv
সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
×

মিয়ানমারের চলমান বিক্ষোভে সেনা নিপীড়নে নিহত ৭০: জাতিসংঘ

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১২ মার্চ ২০২১, ১০:৪২

মিয়ানমারের চলমান বিক্ষোভে সেনা নিপীড়নে নিহত ৭০: জাতিসংঘ

মিয়ানমারে অভ্যুত্থান পরবর্তী বিক্ষোভের সময় চলমান সহিংসতায় সেনা নিপীড়নে নিহত হয়েছে অন্তত ৭০ জন। এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে খুনের এই অভিযোগ এনেছেন জাতিসংঘে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত টম অ্যান্ড্রুজ। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের অধিবেশনে নতুন এই তথ্য জানান তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, জাতিসংঘের মানবাধিকার পরিষদের অধিবেশনে টম অ্যান্ডুস বলেছেন, নিহত বিক্ষোভকারীদের অর্ধেকের বেশির বয়সই ২৫ বছরের নিচে। অভ্যুত্থানের পর থেকে দুই হাজারের বেশি মানুষকে বেআইনিভাবে গ্রেপ্তার করা হয়েছে। দেশটিতে সহিংসতা ক্রমেই বাড়ছে।

তিনি বলেন, প্রচুর ভিডিও প্রমাণ রয়েছে যেখানে দেখা গেছে নির্বিচারভাবে বিক্ষোভকারী, চিকিৎসাকর্মী এবং পথচারীদের পেটাচ্ছে নিরাপত্তা বাহিনী। এছাড়া সেনা এবং পুলিশবাহিনী বিভিন্ন বসতির মধ্য দিয়ে যাতায়াত করে সম্পত্তি নষ্ট, দোকানপাটে লুটপাট, নির্বিচারে বিক্ষোভকারী ও পথচারীদের আটক এবং মানুষের বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে-এমন ভিডিও রয়েছে।

এ সময় শঙ্কা জানিয়ে অ্যান্ড্রুজ বলেন, মিয়ানমারে মানবতাবিরোধী অপরাধ করছে জান্তা সরকার। মানবাধিকার লঙ্ঘন করছে তারা। এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

বিবৃতিতে মিয়ানমারের জনগণের পক্ষে আন্তর্জাতিক জোট গঠনের তাগিদ দেন জাতিসংঘ দূত অ্যান্ড্রুজ। দেশটির সেনাবাহিনীর ঊর্ধ্বতন নেতাদের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বানও জানান তিনি। জান্তা সরকারকে তহবিল সরবরাহ বন্ধ, সেনাবাহিনী নিয়ন্ত্রিত আয়ের অন্যতম উৎসগুলো যেমন ব্যবসা, তেল, গ্যাস, অস্ত্র নিষেধাজ্ঞাসহ সুনির্দিষ্ট কিছু ব্যবস্থা নেওয়ার তাগিদ দেন জাতিসংঘে মিয়ানমার বিষয়ক বিশেষ প্রতিনিধি।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে এক ভয়াবহ সত্যের বিষয়ে কথা বলেন মিয়ানমার বিষয়ক দূত এবং মানবাধিকার তদন্তকারী। অ্যান্ড্রুস বলেন, মিয়ানমার নিয়ন্ত্রিত হচ্ছে এক খুনি ও অবৈধ শাসক দ্বারা। দেশটিতে হত্যা, নিপীড়ন, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের প্রমাণ ক্রমেই বাড়ছে।

তবে অ্যান্ডুস অভিযোগ তোলার কয়েক ঘণ্টা পর তা প্রত্যাখ্যান করেছেন মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব চান আয়ে। এক ভিডিও বার্তায় তিনি বলেন, সহিংস বিক্ষোভকারীদের সামাল দিতে চূড়ান্ত সংযম দেখাচ্ছে কর্তৃপক্ষ।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।