Bayanno Tv
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
×

আলোচনায় মুসলিম দম্পতি

করোনার কার্যকর ভ্যাকসিন আবিষ্কার

  আন্তর্জাতিক ডেস্ক ২৩ নভেম্বর ২০২০, ১৪:৩১

মুসলিম দম্পতি উগার শাহিন ও উজলেম তুরেসি
মুসলিম দম্পতি উগার শাহিন ও উজলেম তুরেসি

সবার আগে করোনার কার্যকর ভ্যাকসিন আবিষ্কার করে এখন সারা বিশ্বে আলোচনায় উগার শাহিন ও উজলেম তুরেসি নামের এক দম্পতি মুসলিম। এতদিন ইউরোপের বাইরে খুব একটা পরিচিত না হলেও করোনার ভ্যাকসিন আবিস্কার করে রাতারাতি বিশ্বখ্যাত হয়ে উঠেছেন তারা। প্রশংসার জোয়ারে ভাসছেন এই বিজ্ঞানী দম্পতি।

জানা গেছে, ২০০১ সালে জার্মানিতে গ্যানিমেড ফার্মাসিউটিক্যালস গড়ে তোলেন উগার শাহিন ও উজলেম তুরেসি দম্পতি। এরপর ২০০৮ সালে ক্যানসার চিকিৎসার জন্য বায়োএনটেক প্রতিষ্ঠা করেন তারা। ইউরোপের বাইরে প্রতিষ্ঠানটির তেমন পরিচিতি না থাকলেও ভ্যাকসিন আবিস্কারের খবরে রাতারাতি বিশ্বখ্যাত মুসলিম এই দম্পতি।

শাহিন-তুরেসি দুজনই তুর্কি বংশোদ্ভূত। ছোটবেলায় আভিবাসী হিসেবে ইস্কেন্দেরুন থেকে পরিবারের সঙ্গে জার্মানিতে পাড়ি জামান ৫৫ বছর বয়সী উগার শাহিন। আর ৫৩ বছর বয়সী স্ত্রী উজলেম তুরেসির জন্ম জার্মানিতেই। ১৯৯৩ সালে পিএইচডি গবেষণার সুবাদে একটি বিশ্ববিদ্যালয়ের হাসাপাতালে দুজনের পরিচয়। তারপর ২০০২ সালে বিয়ে।

করোনা ভ্যাকসিন উৎপাদনকারী বায়োএনটেকের প্রতিষ্ঠাতা উগার শাহিনের ব্যক্তিগত জীবন খুবই সাদামাটা। ব্যবহার করেন না কোন গাড়ি, থাকেন সাধারণ ফ্লাটে। শুধু কাজের পেছনে ছুটতে পছন্দ করেন। তার সাফল্যের সারথি স্ত্রী উজলেম তুরেসি।

এই বিজ্ঞানী দম্পতি এতটাই কাজ পাগল যে বিয়ের দিনও আনুষ্ঠানিকতা সেরে হাজির হয়েছেন ল্যাবে। তাদের দিনরাত গবেষণার সবচে বড় সাফল্য করোনার ভ্যাকসিন।

বায়োএনটেক’র প্রধান নির্বাহী কর্মকর্তা উগার শাহিন বলেন, এটি সম্পূর্ণ নতুন একটি ভাইরাস। তাই অনেকটা অন্ধের মতোই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করি। প্রথম দিকে খুবই চ্যালেঞ্জের ছিল। ১০ মাসের মধ্যে সাফল্য ধরা দিয়েছে। যা আশানুরুপ খুব দ্রুত হয়েছে।

করোনা বড় পরিসরে ছড়ানোর আগে জানুয়ারিতেই ভ্যাকসিনের গবেষণা শুরু করে প্রতিষ্ঠানটি। বায়োএনটেকের ভ্যাকসিন যৌথভাবে উৎপাদনের জন্য চুক্তি করেছে বিশ্ববিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। প্রতিষেধকটি মানব শরীরে ৯৫ ভাগ কার্যকর বলে দাবি করা হয়েছে।

এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।