Bayanno Tv
বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
×

তাইওয়ানকে বিচ্ছিন্ন করার চীনের প্রচেষ্টা ‘মেনে নেবে না’ যুক্তরাষ্ট্র : পেলোসি

  বায়ান্ন ডেস্ক    ০৫ আগস্ট ২০২২, ১৬:২২

Nancy Pelosi

তাইওয়ানকে বিচ্ছিন্ন করার চীনের প্রচেষ্টা ‘মেনে নেবে না’ যুক্তরাষ্ট্র। বললেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি।

আজ শুক্রবার(৫ আগস্ট) টোকিওতে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ন্যান্সি পেলোসি বলেন, তারা তাইওয়ানকে অন্য জায়গায় যাওয়া বা অংশগ্রহণ থেকে বিরত রাখার চেষ্টা করতে পারে, কিন্তু তারা আমাদের সেখানে ভ্রমণে বাধা দিয়ে তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে পারবে না।

তিনি আরও বলেন, আমরা উচ্চ-পর্যায়ের সফর করেছি, আসছে বসন্তে দ্বিদলীয়ভাবে সিনেটররা সফর করবেন, সফর অব্যাহত থাকবে এবং আমরা তাদের তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে দেব না।

পেলোসি এশিয়া সফরের শেষ পর্যায়ে রয়েছেন। এ সময়ে চীনের ক্ষুব্ধ প্রতিবাদ সত্ত্বেও তিনি তাইওয়ান সফর করেন, চীনের হুমকি উপেক্ষা করে বহু বছর পর যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যারের প্রতিনিধিদল তাইওয়ান সফর করেছে।

বেইজিং তাইওয়ানকে তার ভূখন্ডের অংশ হিসাবে দেখে এবং প্রয়োজনে বল প্রয়োগ করে হলেও একদিন স্ব-শাসিত দ্বীপটি পুনরুদ্ধার করার অঙ্গীকার করেছে। এ লক্ষ্যে চীন এখন তাইওয়ান ঘিরে এ যাবত কালের বৃহৎ সামরিক মহড়া শুরু করেছে।

জাপানের  প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে বৈঠকের পর পেলোসি বলেছেন, কিশিদা চীনের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে একটি ‘গুরুতর সমস্যা যা আমাদের জাতীয় নিরাপত্তা এবং আমাদের নাগরিকদের নিরাপত্তাকে প্রভাবিত করে।

৮২ বছর বয়সী আমেরিকান রাজনীতিবিদ পেলোসি বৃহস্পতিবার রাতে দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আরেক গুরুত্বপূর্ণ মিত্র জাপানে এসেছেন। ২০১৫ সালের পর জাপানে এটি তার প্রথম সফর।

এদিকে, চীনের বার বার হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফর করায় ন্যান্সি পেলোসি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এ বিষয়ক একটি বিবৃতিতে বলা হয়, ‘সাম্প্রতিক তাইওয়ান সফরের মাধ্যমে ন্যান্সি পেলোসি চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন এবং চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতাকে নিদারুনভাবে অবমূল্যায়ন করেছেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।