Bayanno Tv
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
×

দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৫ মার্চ ২০২১, ০৯:৪২

দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

জাপান সাগরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ দাবি করেছে যুক্তরাষ্ট্র ও জাপান। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এবারই প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জাপানের দুই কর্মকর্তার উদ্বৃতি দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়েছে। উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রের কোনো অংশ তাদের জলসীমায় পড়েনি। এগুলো জাপানের বিশেষ নিরাপত্তা অঞ্চলের বাইরে সাগরে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সাংবাদিকদের জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেছেন, এক বছর আগে উত্তর কোরিয়া সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা তাঁর দেশ এবং সংশ্লিষ্ট অঞ্চলের নিরাপত্তা ও শান্তির প্রতি হুমকিস্বরূপ। এটি জাতিসংঘের প্রস্তাবেরও লঙ্ঘন।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ দপ্তর থেকে বলা হয়, উত্তর কোরিয়ার দক্ষিণ হ্যামগিয়ং প্রদেশ থেকে জাপান সাগরে দুটি অজ্ঞাত বস্তু উৎক্ষেপণ করা হয়েছে। কোরিয়ায় এই সাগর পূর্ব সাগর নামে পরিচিত। এই ডিভাইস সম্পর্কে তাৎক্ষনিকভাবে আর কোন তথ্য পাওয়া যায়নি।

এদিকে, উত্তর কোরিয়ার সাম্প্রতিক এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেননি জো বাইডেন।

এর আগে ওয়াশিংটন থেকে বলা হয়, গেল রোববার দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। তবে সেগুলো স্বল্প-পাল্লার ছিল। এসব ক্ষেপণাস্ত্রের মাথায় নিউক্লিয়ার ওয়ারহেড ছিল না। এ ধরনের উৎক্ষেপণ উস্কানি মনে করেন না বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এ ধরনের উৎক্ষপেণ নিয়মিত ঘটনা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গৃহীত প্রস্তাব অনুযায়ী, উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র হুমকিস্বরূপ উৎক্ষেপণকে হুমকি হিসেবে বিবেচনা করা হয়।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।