Bayanno Tv
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
×

মিয়ানমারে কয়েক শত বন্দির মুক্তি

  বায়ান্ন অনলাইন ডেস্ক ২৫ মার্চ ২০২১, ১১:০০

মিয়ানমারে কয়েক শত বন্দির মুক্তি

বন্দিদশা থেকে ৬২৮ অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীকে মুক্তি দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা। বুধবার দেশটির বৃহত্তম শহর ও বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গনের একটি কারাগার থেকে তাদের মুক্তি দেওয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এমআরটিভি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার সকালে ইয়াঙ্গুনের ইনসেইন কারাগার থেকে তাদের মুক্তি দেওয়া হয়। কয়েকশ বন্দিকে কয়েকটি বাসে করে কারাগারের বাইরে নিয়ে যাওয়া হয়। এ সময় জান্তা-বিরোধী থ্রি ফিঙ্গার স্যালুট প্রতীক প্রদর্শন করে অনেকেই। মুক্তি পেয়ে স্বজনকে জড়িয়ে কান্নায় ফেটে পড়ে তারা। তাদের প্রায় সবাই বয়সে তরুণ-তরুণী।

প্রায় ১৫টি বাস দেখেছেন কারাগার থেকে বের হওয়া একজন আইনজীবী। তিনি বলছেন, যারা মুক্তি পেয়েছে তারা যে শুধু বিক্ষোভে অংশ নেওয়ায় আটক হয়েছে তা নয়। অনেকে দোকানে কেনাকাটা করতে গিয়ে বা বাইরে বের হয়েও আটক হয়েছে।

তবে রয়টার্স জানিয়েছে, কতোজন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি কর্তৃপক্ষ। জানার জন্য ফোন করা হলেও ফোনকলের উত্তর দেননি সামরিক বাহিনীর একজন মুখপাত্রও।

সরকারপক্ষের এক আইনজীবী জানান, গেলো তিন মার্চ জান্তাবিরোধী আন্দোলনের বন্দি হয় তাদের সবাই। আটককৃতদের মধ্যে এখনো কারাগারে রাখা হয়েছে ৫৫ জনকে। আইনশৃঙ্খলা ভঙ্গ এবং রাষ্ট্রদ্রোহীতা মামলায় তারা সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড পেতে পারে ধারণা করা হচ্ছে।

এক ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে অন্তত দুই হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার আন্দোলনকারী গোষ্ঠী অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স এএপিপি।

এদিকে মিয়ানমারজুড়ে জান্তা সরকারের বিরুদ্ধে অভিনব কায়দায় নীরব প্রতিবাদ চলছে। এর কারণে বিক্ষোভকারীদের কোন কর্মসূচি নেই দেশটির শহরগুলোর রাজপথে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।