Bayanno Tv
সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
×

রাশিয়ায় নতুন মার্কিন নিষেধাজ্ঞা, বাইডেনের ওপর ক্ষুব্ধ মস্কো

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৬ এপ্রিল ২০২১, ১০:৫৫

রাশিয়ায় নতুন মার্কিন নিষেধাজ্ঞা, বাইডেনের ওপর ক্ষুব্ধ মস্কো

১০ জন রুশ কুটনীতিক বহিষ্কারসহ প্রায় তিন ডজন কোম্পানি ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং একাধিক কেন্দ্রীয় দপ্তরে সাইবার নিরাপত্তা লঙ্ঘন ও হস্তক্ষেপের জন্য রাশিয়াকে দায়ী করছে বাইডেন প্রশাসন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশে রাশিয়ার বিরুদ্ধে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তার মধ্যে সাইবার অপরাধে যুক্ত ছয়টি রুশ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ রয়েছে। এছাড়াও রয়েছে গেল বছরের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও অপতথ্য ছড়ানোর অভিযোগে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি। একই সঙ্গে ওই সব প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে অর্থ থাকলে তা বাজেয়াপ্তের নির্দেশও দেন বাইডেন।

হোয়াইট হাউস জানায়, বহিষ্কৃত ১০ জন রুশ কুটনীতিকের মধ্যে রাশিয়ার গোয়েন্দা বিভাগের কর্মকর্তারাও রয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, গেল বছর টেক্সাসকেন্দ্রিক সফটওয়্যার ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সোলার উইন্ডসে সাইবার নিরাপত্তা যে ব্যাপকভাবে লঙ্ঘিত হয়েছে তা রাশিয়ার দিক থেকে গোপন সংবাদ সংগ্রহের একটি অংশ ছিল। বলা হচ্ছে, ওই হ্যাকিং প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের অন্তত নয়টি দপ্তরকে তাদের নাগালের মধ্যে নিয়ে এসেছিল রুশ হ্যাকাররা। ওই হ্যাকিং গোপন তথ্য সংগ্রহের চেষ্টা ছিল বলে মনে করে মার্কিন কর্মকর্তারা।

গেল মাসে মার্কিন কর্মকর্তারা অভিযোগ আনে, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তাঁর পুনর্নির্বাচিত হওয়ার ব্যর্থ প্রচেষ্টায় প্রভাব ফেলে এমন তৎপরতাকে অনুমতি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে রাশিয়া বা অন্য কেউ মার্কিন নির্বাচনের ফলাফলে কোনো পরিবর্তন আনতে পেরেছিল বলে অকাট্য কোনো প্রমাণ নেই।

পরে এক সংবাদ সম্মেলনে রাশিয়ার সঙ্গে উত্তেজনা কমিয়ে আনার ঘোষণা দেন জো বাইডেন। বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য দুই দেশ একসঙ্গে কাজ করার জন্য পুরোপুরি প্রস্তুত বলেও জানান তিনি।

এদিকে, রাশিয়ার ওপর বাইডেন প্রশাসনের নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো।

এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, খুব শিগগিরই মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেবে রাশিয়া। একতরফা নিষেধাজ্ঞাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও জানান তিনি।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।