Bayanno Tv
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

পাকিস্তানের করাচিতে পানির তীব্র সংকট

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৩ মে ২০২১, ১৩:৩৩

পাকিস্তানের করাচিতে পানির তীব্র সংকট

তীব্র খরায় চরম পানির সংকটে পড়েছে পাকিস্তানের করাচিবাসী। মিটছে না চাহিদার অর্ধেকও। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও এক ফোটা খাওয়ার পানি পাওয়া যাচ্ছে না। এমনকি অর্থ খরচ করেও পানি পাচ্ছে না করাচিবাসী। খাবার পানির জন্য রীতিমত হাহাকার দেখা দিয়েছে পাকিস্তানের বাণিজ্যিক শহরে।

পাকিস্তানের গণমাধ্যমগুলো জানায়, ঘণ্টা বাজিয়ে এলাকাবাসীকে পাম্পের মাধ্যমে পানি দেওয়া হচ্ছে। তাই খাবার ও ব্যবহারের পানি সংগ্রহ করতে দূরদূরান্ত থেকে ড্রাম-বালতি নিয়ে পাম্পের সামনে জড়ো হচ্ছে নারী-পুরুষসহ বিভিন্ন বয়সী মানুষ। মুহূর্তেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে লাইন।

বছরের এই সময়টায় গোটা অঞ্চলে তীব্র পানির সংকট তৈরি হয়। করাচিতে বসবাসরত প্রায় দুই কোটি বাসিন্দার প্রতিদিন গড়ে প্রয়োজন ১২০ কোটি গ্যালন পানি। তবে মিলছে না চাহিদার অর্ধেকও। পানি কিনেও কুলিয়ে উঠতে পারছে না অনেকে।

করাচির পয়ঃনিষ্কাশন বোর্ডের দাবি, অতি খরায় পানির স্তর নেমে গেছে। পাশাপাশি জনসংখ্যার হার বেশি থাকায় আঞ্চলটিতে প্রতি বছর সংকট বাড়ছে।

আরব সাগরের পাশে অবস্থান হওয়ার পরও তীব্র পানির সংকট করাচিতে। এর কারণ হিসেবে কর্তৃপক্ষের অব্যবস্থাপনা ও জলবায়ু পরির্তনের ক্ষতিকর প্রভাবকে দায়ী করছে বিশেষজ্ঞরা। এছাড়া ভারতের নদীগুলোতে বাঁধ দেওয়াও অন্যতম কারণ মনে করে তারা।

করাচি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ওয়াকার আহমেদ বলেন, জনসংখ্যা বৃদ্ধি ছাড়াও পানি ঘাটতির কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে প্রশাসনের উদাসীনতা, অব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব অন্যতম।

পানির তীব্র সংকট মোকাবেলায় বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে করাচির স্থানীয় প্রশাসন। ১৩০ কিলোমিটার দূরের কিনঝার লেক থেকে পানি আনার পরিকল্পনা করছে পাকিস্তান সরকার।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।