Bayanno Tv
শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
×

ইসরায়েল যুদ্ধাপরাধী এবং দখলদার ঔপনিবেশিক শক্তি: ফিলিস্তিন

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১৭ মে ২০২১, ১৬:৪৬

ইসরায়েল যুদ্ধাপরাধী এবং দখলদার ঔপনিবেশিক শক্তি: ফিলিস্তিন

ফিলিস্তিন ইস্যুতে তেমন কোনো অগ্রগতি ছাড়াই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক শেষ হয়েছে। রোববারের জরুরি বৈঠকে ইসরায়েলকে যুদ্ধাপরাধে অভিযুক্ত করেছে ফিলিস্তিন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতকে উদ্বেগজনক উল্লেখ করে অবিলম্বে দুই পক্ষকে হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। অবশ্য কোন ইতিবাচক ফলাফল ছাড়াই শেষ হয়েছে নিরাপত্তা পরিষদের এই ভার্চুয়াল বৈঠক।

মার্কিন গণমাধ্যমগুলো জানায়, ফিলিস্তিনের গাজা উপতকায় চলমান ইসরায়েলি আগ্রাসন বন্ধে রোববার বৈঠকে বসে জাতিসংঘ। একটি যুদ্ধবিরতিতে পৌঁছাতে কাজ করছে বিশ্ব পরাশক্তিগুলো। এ অবস্থায় রোববার গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছে আরো ৪২ জন। এ নিয়ে এক সপ্তাহে নিহত হয়েছে ১৯৭ জন ফিলিস্তিনি।

উদ্বোধনী বক্তব্যে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, যেকোন মূল্যে অযথা রক্তপাত ও সংঘাত বন্ধ করা প্রয়োজন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত ভীষণ উদ্বেগজনক। অবিলম্বে বন্ধ করতে হবে এই সংঘাত। যুদ্ধবিরতির জন্য সব পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে জাতিসংঘ। সংলাপ ও আলোচনার মধ্য দিয়ে কেবল দ্বি-রাষ্ট্র নীতির লক্ষ্যে পৌঁছানো সম্ভব। এতে শান্তিপূর্ণ সহাবস্থান করতে পারবে সবাই।

নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে ইসরায়েলকে যুদ্ধাপরাধে অভিযুক্ত করেছেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালকি। তিনি জানান, গাজায় রীতিমত যুদ্ধাপরাধ করছে দখলদার ও ঔপনিবেশিক শক্তি ইসরায়েল। আপনারা না বললেও ফিলিস্তিনে মানবতাবিরোধী হচ্ছে তা মিথ্যে হয়ে যায় না। ইসরায়েল এমন এক প্রতিবেশী যে আমাদের বাড়িতে ঢুকে সন্ত্রাস চালাচ্ছে।

অবিলম্বে গাজায় ইসরায়েলের হামলা বন্ধের আহবান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতি চীন। দ্বি-রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে মত দিয়েছে যুক্তরাষ্ট্র।

জাতিসংঘে মার্কিন দূত লিন্ড থমাস গ্রিনফিল্ড বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ই অস্ত্রবিরতি চাইলে তাদের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। নারী, শিশুসহ বেসামরিক নাগরিকদের জীবন বাঁচাতে সব পক্ষকে বিশ্বাস ও আন্তরিকতা নিয়ে কাজ করতে হবে।

গাজায় শান্তি ফেরাতে বৈশ্বিক নেতৃত্ব দেওয়া রাষ্ট্রগুলোর এই জরুরি বৈঠক সত্যিকার অর্থেই কোন ভূমিকা রাখবে, নাকি বরাবরের মতো আশ্বাস আর প্রতিশ্রুতিতে এই শান্তি প্রচেষ্টা সীমাবদ্ধ থাকবে তাই এখন দেখার।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।