Bayanno Tv
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮
×

বেসরকারি ব্যবসার জন্য উন্মুক্ত হচ্ছে কিউবার অর্থনীতি

  বায়ান্ন অনলাইন ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:২১

বেসরকারি ব্যবসার জন্য উন্মুক্ত হচ্ছে কিউবার অর্থনীতি

উন্মুক্ত করে দেওয়া হচ্ছে কমিউনিস্ট মতাদর্শে পরিচালিত কিউবার অর্থনীতি। মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট স্থবিরতা কাটাতে রাষ্ট্র মালিকানাধীন অর্থনীতিতে বড় ধরনের সংস্কার আনছে দেশটি। এজন্য বেশিরভাগ বাণিজ্য খাতে ব্যক্তি মালিকানায় ব্যবসার অনুমোদনের ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, কিউবায় ১২৭টি বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। দেশটির শ্রমমন্ত্রী মার্তা এলেনা ফেইতো জানান, এবার দুই হাজারের বেশি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। সরকারের হাতে থাকবে হাতেগোনা কয়েকটি খাত।

ট্রাম্প প্রশাসনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং মহামারি করোনার আঘাতে নাজুক অবস্থায় পড়েছে কিউবার অর্থনীতি। গেল বছর অবনতি হয়েছে ১১ ভাগ। তিন দশকের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখা দিয়েছে ৪০ ভাগ পর্যটন নির্ভর অর্থনীতির দেশ কিউবায়।

বিবিসি জানিয়েছে, এক কোটি ১৩ লাখ জনসংখ্যার দেশটিতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সংকটও দেখা দিয়েছে।

শ্রমমন্ত্রী মার্তা এলেনা ফেইতো জানান, এখন শুধু ১২৪টি প্রতিষ্ঠান সরকারের হাতে থাকবে। তবে সেগুলো কোন প্রতিষ্ঠান তা তিনি জানাননি। তবে ফরাসি সংবাদ সংস্থা এএফপি বলেছে, হয়তো সংবাদমাধ্যম, স্বাস্থ্য সেবা ও প্রতিরক্ষা খাতের প্রতিষ্ঠানগুলো সরকারের নিয়ন্ত্রণে রাখা হবে।

উৎপাদনশীলতা বাড়ার আশা করে শ্রমমন্ত্রী বলেন, বেসরকারি খাতের উন্নয়নে এই সংস্কার আনা হচ্ছে।

প্রায় ৬০ বছর ধরে চলা যুক্তরাষ্ট্র-কিউবা শীতল সম্পর্ক কিছুটা উষ্ণ করতে চেয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর আমলে কিউবান নেতা রাউল ক্যাস্ত্রোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে ঐক্যমতে পৌঁছে। মার্কিনিদের জন্য দেশটিতে ভ্রমণের অনুমোদন দেন ওবামা। পরে সেসব প্রচেষ্টা মাটিচাপা দেয় ট্রাম্প প্রশাসন।

তবে এর আগে কিউবার সঙ্গে সুসম্পর্ক স্থাপনের আভাস দিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।