Bayanno Tv
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
×

আল জাজিরার তথ্যচিত্র মন্দ সাংবাদিকতার দৃষ্টান্ত: এডিটরস গিল্ড

  বায়ান্ন অনলাইন ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৪৫

আল জাজিরার তথ্যচিত্র মন্দ সাংবাদিকতার দৃষ্টান্ত: এডিটরস গিল্ড
আল জাজিরার তথ্যচিত্র

আল জাজিরায় প্রচারিত বাংলাদেশ সম্পর্কিত অল দ্যা প্রাইম মিনিস্টারস মেন তথ্যচিত্রটি বিশেষ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কাতার-ভিত্তিক সংবাদমাধ্যমটিতে সাংবাদিকতার নীতি নৈতিকতা মানা হয়নি বলে জানিয়েছে সম্পাদকদের বৃহত্তম সংগঠন এডিটরস গিল্ড।

রোববার এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, তথ্যচিত্রে পুরো বিষয়টি একটি পরিবারের সদস্যদের নিয়ে করা হয়েছে। অথচ শিরোনাম করা হয়েছে অল দ্যা প্রাইম মিনিস্টার’স মেন। এই শিরোনামটিই মন্দ সাংবাদিকতার প্রতিরূপ। প্রমাণহীনভাবে এই টার্ম ব্যবহার করাকে মন্দ সাংবাদিকতা বলে দাবি করছে এডিটরস গিল্ড।

সম্পাদকীয় সংগঠনের অবস্থান থেকে এডিটর্স গিল্ড মনে করে, রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে ও পক্ষপাতদুষ্ট তথ্যচিত্র কোনভাবেই অনুসন্ধানী সাংবাদিকতার দৃষ্টান্ত হতে পারেনা। পুরো তথ্যচিত্রের ভিত্তি অনানুষ্ঠানিক আড্ডা। এর কোন গ্রহণযোগ্য প্রমাণ উপস্থাপিত হয়নি। এছাড়াও গোপন ক্যামেরায় বেশিরভাগ ভিডিও ধারণ করা হয়েছে, যা মান সম্পন্ন সংবাদমাধ্যম করতে পারে না।  

বিভিন্ন মাধ্যমে প্রচারিত বিশেষ কিছু অভিযোগের বয়ান দিতে গিয়ে সংগঠনটি জানায়, তথ্যচিত্রে হাঙ্গেরি ও ফ্রান্সে মিলিয়ন মিলিয়ন ইউরো বিনিয়োগের কথা বলা হলেও উৎস, সংশ্লিষ্ট দেশগুলোর কোন প্রশাসনিক বক্তব্য দেখানো হয়নি। মূল পেইজ না দেখিয়েই মেইলের অংশ দেখানো হয়েছে। তাই এর সত্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। তথ্য চিত্রে ইসরায়েলের কাছ থেকে স্পাই ওয়্যার কেনার কথা বলা হলেও নেই কোন প্রমাণ। নাম প্রকাশে অনিচ্ছুক দুইজন ইসরায়েলি কর্মকর্তার কথা বলে তাদের ছবি ঢেকে দেওয়া হয়েছে। এগুলো নিছক চাতুর্য ছাড়া আর কিছুই নয়।

আরও পড়ুনঃ ভারতে তুষারধসে শতাধিক মৃত্যুর আশঙ্কা

এসব অভিযোগের সমর্থনে ইউরোপীয় ইউনিয়ন বা সংশ্লিষ্ট দেশগুলোর কোন প্রশাসনিক বক্তব্যও দেয়নি আল-জাজিরা।

এক ঘণ্টার তথ্যচিত্রে একজন অন্যতম সাক্ষাৎকারদাতা বাংলাদেশের আদালতে দণ্ডিত। যৌক্তিক প্রমাণ দিয়ে সাংবাদিকতার স্বার্থে যেকোনো সংবাদ বা অনুষ্ঠানকে স্বাগত জানায় এডিটরস গিল্ড। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোন কিছু প্রচার হলে তা প্রকারান্তরে গণতন্ত্র ও সাংবাদিকতা উভয়কেই ক্ষতিগ্রস্ত করে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।