Bayanno Tv
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
×

বিশ্বের সবচেয়ে বড় মাংস সরবরাহকারী প্রতিষ্ঠানে সাইবার হামলা

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০২ জুন ২০২১, ১৪:০৩

সাইবার হামলা বিশ্বের সবচেয়ে বড় মাংস সরবরাহকারী প্রতিষ্ঠানে

ভয়াবহ সাইবার হামলার শিকার হয়েছে ব্রাজিলের বহুজাতিক সংস্থা এবং বিশ্বের সবচেয়ে বড় মাংস প্রক্রিয়াজাত ও সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস ফুডস। স্থানীয় সময় মঙ্গলবার রাতে প্রতিষ্ঠানটি জানায়, গেল রোববার প্রতিষ্ঠানটির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক হওয়ার কথা জানায় কর্তৃপক্ষ। এতে জেবিএসের কম্পিউটার নেটওয়ার্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ রাখতে হয়েছে তাদের অধিকাংশ কারখানা। হোয়াইট হাউস জানিয়েছে, এরই মধ্যে হামলার তদন্ত শুরু করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, উত্তর অ্যামেরিকা ও অস্ট্রেলিয়ার আইটি ব্যবস্থাকে সাহায্যকারী সার্ভারের উপর আক্রমণ হয়েছে। তবে প্রতিষ্ঠানটির ব্যাক আপ সার্ভার ঠিক আছে। পুরো ব্যবস্থা ঠিক করার কাজ চলছে। বুধবারের মধ্যে কাজ শুরু হয়ে যাবে বলে তাদের ধারণা।

সাইবার হামলার পর জেবিএস এর অস্ট্রেলিয়া, কানাডা এবং যুক্তরাষ্ট্রে সাময়িকভাবে কিছু কার্যক্রম বন্ধ হয়ে গেছে। সোমবার অস্ট্রেলিয়ায় এবং মঙ্গলবার অ্যামেরিকা ও ক্যানাডায় জেবিএস বন্ধ ছিল। এতে ক্ষতির শিকার হয় হাজার হাজার শ্রমিক।

জেবিএস অ্যামেরিকার এক চর্তুথাংশ মাংস প্রক্রিয়াকরণ ও সরবরাহ করে। অ্যামেরিকায় তারাই সবচেয়ে বড় গো-মাংস উৎপাদক। প্রতিদিন ২২ হাজার ৫০০ গরু কেটে মাংস প্রক্রিয়াকরণ করে তারা। অন্যদিকে অ্যামেরিকায় দ্বিতীয় বৃহত্তম মুরগির মাংস বিক্রেতাও জেবিএস। শুকরের মাংসের ক্ষেত্রেও তারা অন্যতম বড় উৎপাদক। ক্যানাডা ও অস্ট্রেলিয়াতেও তারাই সবচেয়ে বড় মাংস উৎপাদক ও প্রক্রিয়াকরণ সংস্থা।

মঙ্গলবার হোয়াইট হাউস জানিয়েছে, সম্ভবত রাশিয়ায় অবস্থিত কোনো অপরাধী গোষ্ঠী এই সাইবার হামলা চালিয়েছে। মুক্তিপণ দাবি করেছিল তারা।

এর আগে জেবিএস জানায়, বড় ধরনের অর্থের বিনিময়ে সব তথ্য দিয়ে দেওয়ার কথা জানিয়েছে হামলাকারীরা। মুক্তিপণ আদায় করতেই সম্ভবত রাশিয়ার সাইবার ক্রাইম গ্রুপ হামলাটি করেছে বলে তাদের ধারণা। সংকট সমাধানে সময় লাগবে। তাই বিলম্বিত হতে পারে গ্রাহকদের নির্ধারিত লেনদেন।

জেবিএস সাময়িকভাবে বন্ধ হওয়ায় বিপুলভাবে প্রভাব পড়েছে বাজারে। বেড়ে গেছে শুকরের মাংসের দাম। জেবিএস জানিয়েছে, এই ঘটনার প্রভাব পড়বে মাংস সরবরাহের উপর। তবে ব্রাজিলে তাদের অপারেশনে কোনো প্রভাব পড়েনি।

সাইবার হামলার ফলে ঘাটতির পাশাপাশি বাড়তি দাম দিয়ে গ্রাহকদের মাংস কিনতে হতে পারে। তবে হোয়াইট হাউসকে কোম্পানিটি জানিয়েছে, সাইবার হামলার খবরে যাতে খাদ্যের দাম বেড়ে না যায় এ লক্ষ্যে কাজ করছে তারা।

১৯৫৩ সালে ব্রাজিলে প্রতিষ্ঠিত কোম্পানিটি বর্তমানে পৃথিবীর ১৫টি দেশে কাজ করছে। বিশ্বব্যাপী দেড়শটির বেশি প্রক্রিয়াজাত কেন্দ্রে কাজ করে দেড় লাখের বেশি মানুষ। ম্যাকডোনাল্ডসের মতো ফাস্টফুড চেইনশপ এবং বড় বড় সুপারমার্কেটে মাংস সরবরাহ করে জেবিএস। শুধু যুক্তরাষ্ট্রেই পুরো গোমাংসের চাহিদার প্রায় এক-চতুর্থাংশ এবং পুরো শূকরের মাংসের এক-পঞ্চমাংশের যোগান দেয় জেবিএস।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।