Bayanno Tv
রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
×

তুরস্কের উচ্চশিক্ষায় মহাবিপ্লব ঘটিয়েছেন এরদোয়ান

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২৮

তুরস্কের উচ্চশিক্ষায় মহাবিপ্লব ঘটিয়েছেন এরদোয়ান

উচ্চতর শিক্ষা বিস্তারে গেল ২০ বছরে ২০ বছরে ১৩১টি নতুন বিশ্ববিদ্যালয় চালু করেছে তুরস্ক। রোববার তুরস্কের উচ্চতর শিক্ষার সংস্থা YÖK এর আনাতোলিয়ান প্রজেক্টের পরিচিতি সভায় এ তথ্য জানান দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেছেন, গেল বছর অবকাঠামো ও মানবসম্পদে যে বিনিয়োগ করা হয়েছে তার জন্য উন্নত পর্যায়ে রয়েছে দেশটির উচ্চশিক্ষা ব্যবস্থা।

অনুষ্ঠানে ২০০২ থেকে ২০২১ সাল পর্যন্ত গেল ২০ বছরে উচ্চতর শিক্ষার অগ্রগতি নিয়ে একটি প্রতিবেদন পেশ এবং ২টি নতুন প্রজেক্ট ঘোষণা করেন এরদোয়ান। সেগুলো হলো;

* বিশ্ববিদ্যালয় সংখ্যা: ৭৬ থেকে বেড়ে উন্নীত হয়েছে ২০৭ এ, নতুন বিশ্ববিদ্যালয় ১৩১টি।

* শিক্ষার্থী সংখ্যা: ১৬ লাখ থেকে ৮৪ লাখ হয়েছে। এসব শিক্ষার্থীর সঙ্গে ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যাক্সেসে প্রথম স্থান অর্জন করেছে তুরস্ক।

* উচ্চশিক্ষার খরচ: ২৫ লাখ লিরা থেকে ৩ কোটি ৬০ লাখ লিরা হয়েছে।

* শিক্ষক সংখ্যা: ৭০ হাজার থেকে এক লাখ ৮০ হাজার হয়েছে।

এরদোয়ান আরও বলেন, তুরস্কে মেয়ে শিক্ষার্থীর অনুপাত আগে ছিল ৪২ শতাংশ। চলতি বছর পর্যন্ত বেড়েছে ৪৯ শতাংশ। উচ্চ শিক্ষাব্যবস্থায় নারী শিক্ষকের অনুপাত ইউরোপীয় ইউনিয়নের গড় ৪০ শতাংশের প্রায় ৫ পয়েন্টের ওপর।

উচ্চ শিক্ষাব্যবস্থায় মান বাড়ার কারণে তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আগ্রহও বেড়েছে। আজ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় দুই লাখ শিক্ষার্থী তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী এরদোয়ান বলেন, বিদেশে শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী ইউরোপের তুলনায় আমরা প্রথম স্থানে রয়েছি। ইউনেস্কোর তথ্য বলছে, উচ্চশিক্ষায় অধ্যয়নরত বিদেশে শিক্ষার্থীর সংখ্যায় বিশ্বের প্রথম ১০টি দেশের মধ্যে স্থান করে নিয়েছে তুরস্ক।

আনাতোলিয়ান প্রজেক্ট: এটি হলো তুরস্কের ইস্তাম্বুল, আঙ্কারার মতো ভালো মানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে অন্য শহরের তুলনামূলক কম মানের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভাগ অনুযায়ী কোর্স নিতে পারবে। বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরা তুরস্কের বিশ্ববিদ্যালয়ের কোর্সে ক্লাস নেবে অনলাইনে। এতে একজন শিক্ষার্থী কোনো কারণে ভালো মানের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারলেও প্রথম সারির বিশ্ববিদ্যালয় থেকে কোর্স নিতে পারবে।

এরদোয়ান আরও বলেন, এই প্রকল্পটি YÖK অ্যাকাডেমিক ক্যারিয়ার-মেধা প্রকল্প, এই প্রকল্পের লক্ষ্য হলো উচ্চ শিক্ষাব্যবস্থায় ডক্টরেট ডিগ্রিসহ মানবসম্পদকে আরও স্বচ্ছ ও যোগ্যতাভিত্তিক কর্মসংস্থান সক্রিয় করা। তুর্কি বা বিদেশি নাগরিক যারা সফলভাবে ডক্টরেট ডিগ্রি শেষ করেছে এবং তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলো কৌশলগত লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষক সন্ধান করছে তারা এই প্ল্যাটফর্মে একত্রিত হবে।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।