Connect with us

আন্তর্জাতিক

স্বর্ণের দাম বাড়ছে বিশ্ববাজারে, বাড়তে পারে দেশেও

Avatar of তাসনিয়া রহমান

Published

on

হত্যা

বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়েই চলেছে। দৈনিক ভিত্তিতে গত ৩ মাসের মধ্যে তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। আর সাপ্তাহিক ভিত্তিতে প্রায় ২ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে মূল্যবান ধাতুটির মূল্য।

শনিবার (১২ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সামনে সুদের হার কম বাড়াতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। কারণ, দেশটিতে মূল্যস্ফীতি স্থির হয়েছে। এতে স্বর্ণের দর ঊর্ধ্বমুখী হয়েছে।

শুক্রবার (১১ নভেম্বর) আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের দাম শূন্য দশমিক ৬ শতাংশ বেড়েছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১৭৬৫ দশমিক ২৬ ডলারে। গত ১৮ আগস্টের পর যা সর্বোচ্চ।

সবমিলিয়ে চলতি সপ্তাহে দামি ধাতুটির দর ৫ শতাংশ বেড়েছে। ২০২০ সালের জুলাইয়ের পর যা সর্বোচ্চ।

Advertisement

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের দাম বেড়েছে শূন্য দশমিক ৯ শতাংশ। আউন্সপ্রতি যার মূল্য স্থির হয়েছে ১৭৬৯ দশমিক ৬০ ডলারে।
আরজেও ফিউচার্সের জ্যেষ্ঠ বাজার কৌশলবিদ বব হাবারকর্ন বলেন, আমরা দেখছি স্বর্ণের দর বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে ডলারের দাম কমেছে। ৭৫ বেসিস পয়েন্টের বিপরীতে অর্ধ-পয়েন্ট সুদহার বাড়াতে যাচ্ছে ফেড। যে কারণে আলোর মুখ দেখেছে স্বর্ণ।

পরিপ্রেক্ষিতে দেশের বাজারে যেকোনো মুহূর্তে স্বর্ণের দাম বাড়ানো হতে পারে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সূত্রে এ আভাস পাওয়া গেছে।

বাজুস সূত্র জানায়, এ সপ্তাহে বিশ্বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ১০০ ডলারের ওপরে বেড়েছে। ফলে দেশের বাজারে গুরুত্বপূর্ণ ধাতুটির স্বর্ণের দাম বাড়ানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

শনিবার (১২ নভেম্বর) বৈঠক করবে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি। এতে সে ঘোষণা আসতে পারে।

Advertisement

এশিয়া

টানা তিন ম্যাচ হার সাকিব বাহিনীর

Published

on

হত্যা

আবু ধাবিতে অনুষ্ঠিত টি-টেন লীগে টানা তিনটি ম্যাচ হারলো সাকিব আল হাসানের বেঙ্গল টাইগার্স। সেই সঙ্গে পয়েট টেবিলে তাদের অবস্থান এখন একদম তলানিতে। জয় দিয়ে সাকিবদের টি-টেন লীগের যাত্রা শুরু করলেও পরের ম্যাচ গুলোতে আর পাত্তাই পেল না সাকিবরা।

সবশেষ রোববার (২৭ নভেম্বর) নর্দার্ন ওয়ারিয়র্সের বিপক্ষে পাত্তাই পায়নি সাকিব আল হাসানের বাংলা টাইগার্স। রভম্যান পাওয়েলের তাগুবে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে নর্দার্ন। শেখ আবু জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ১০ ওভারে ১১৭ রান করেছিল বাংলা টাইগার্স। জবাবে তিন বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় রভম্যানের দল।

চার ম্যাচে তৃতীয় পরাজয়ে পয়েন্ট টেবিলে সবার নিচে রয়েছে বাংলা টাইগার্স। আর ৪ ম্যাচে ৩ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ডেকানগ্ল্যাডিয়েটরস।আজ রাতে দিল্লি বুলসে বিপক্ষে আবু ধাবিতে নিজেদের পঞ্চম ম্যাচে মাঠে নামবে সাকিবরা।

পুরো প্রতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

৪৫০ কোটি বছর আগে মঙ্গলে ছিল সমুদ্র

Published

on

হত্যা

৪৫০ কোটি বছর আগে সৌরমণ্ডলের পঞ্চম গ্রহ মঙ্গলে বিশাল এক সমুদ্র ছিল। এর গভীরতা ছিল তিনশ মিটার। ধারণা করা হয় বিভিন্ন গ্রহাণুর ক্রমাগত আঘাতের কারণে এক কোটি বছরের মধ্যেই সমুদ্রটি ধ্বংস হয়ে গ্রহটির এই পানি মহাশূণ্যে হারিয়ে যায়। জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনেটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা)।

সোমবার (২৮ সেপ্টেম্বর) নাসার সেন্টার ফর স্টার অ্যান্ড প্ল্যানেট ফরমেশন বিভাগের বিজ্ঞানী ও মঙ্গল গ্রহ সম্পর্কিত গবেষকদলের অন্যতম সদস্য অধ্যাপক মার্টিন বিজ্জারো এ  তথ্য জানান। গবেষণার তথ্য সম্বলিত প্রবন্ধ গত ১৭ নভেম্বর ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের সাময়িকীতে প্রকাশিতও হয়েছে।

অধ্যাপক মার্টিন বিজ্জারো বলেছেন, ৪৫০ কোটি বছর আগে কাছাকাছি সময়েই গ্রহ হিসেবে যাত্রা শুরু করেছিল পৃথিবী ও মঙ্গল এবং উভয় গ্রহেই ছিল আদিম সমুদ্র; কিন্তু মঙ্গলগ্রহের ওপর একের পর এক গ্রহাণুর আঘাত আসতে থাকে এবং উদ্ভবের মাত্র ১ কোটি বছরের মধ্যেই মঙ্গলের সব পানি হারিয়ে যায়। ওই সময় যেসব গ্রহাণু মঙ্গলে আঘাত করেছে, সেগুলোর প্রায় সবগুলোই ছিল বরফের তৈরি কিংবা বরফে পরিপূর্ণ।

পুরো প্রতিবেদনটি পড়ুন

এশিয়া

শ্রদ্ধা হত্যা মামলা: আফতাবকে বহনকারী ভ্যানে হামলা

Published

on

হত্যা

দিল্লিতে বান্ধবী শ্রদ্ধা ওয়াকারকে ৩৫ টুকরা করে হত্যায় অভিযুক্ত আফতাব আমিন পুনেওয়ালাকে বহনকারী একটি পুলিশ ভ্যানে একদল তরোয়ালধারী ব্যক্তি হামলা চালিয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় এ ঘটনায় ঘটে। মঙ্গলবার (২৯ নভেম্বর) এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে এবং পুনেওয়ালা নিরাপদে আছেন। পশ্চিম দিল্লির ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরিতে পুনেওয়ালার দ্বিতীয় পলিগ্রাফ পরীক্ষার পর তাকে পুলিশ ভ্যানে করে জেলে নিয়ে যাওয়া হচ্ছিল। ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি ভবনের বাইরে এ হামলার ঘটনা ঘটে।

সূত্র জানায়, পুলিশ ভ্যানের সামনে নিজেদের গাড়ি দাঁড় করিয়ে অবরোধ সৃষ্টি করে ওই ব্যক্তিরা। এরপর গাড়ি থেকে পাঁচজন বেরিয়ে এসে তলোয়ার নিয়ে ভ্যানটিকে হামলা করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অস্ত্র বের করে ফাঁকা গুলি ছুড়ে। এ ঘটনায় কেউ আহত হয়নি এবং দুই হামলাকারীকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলো, নিগম গুজ্জর ও কুলদীপ ঠাকুর। তারা গুরুগ্রামের বাসিন্দা। তারা হিন্দু সেনার সদস্য বলে জানিয়েছে। এই বিষয়টি পুলিশ যাচাই করে দেখছে।

Advertisement

উল্লেখ্য, পুনেওয়ালা দাবি করেছে, নিজেদের মধ্যে ঝগড়ার একপর্যায়ে তিনি শ্রদ্ধা ওয়াকারকে হত্যা করে। পরে তিনি মৃতদেহটিকে ৩৫ টুকরা করে ফ্রিজে রেখে দেন এবং দিল্লির বিভিন্ন স্থানে ফেলে দেয়। এরমধ্যে ২০টিরও কম টুকরা উদ্ধার করতে পেরেছে পুলিশ, যেগুলো ডিএনএ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

আদালতেও হত্যার কথা স্বীকার করেছে আফতাব পুনেওয়ালা।

পুরো প্রতিবেদনটি পড়ুন

জাতীয়

হত্যা হত্যা
অপরাধ1 hour ago

ফুটবল দ্বন্দ্বে নয়, কোমরের বেল্ট নিয়ে বন্ধুকে হত্যা

ফুটবল খেলাকে কেন্দ্র করে নয় বরং কোমরের বেল্ট নিয়ে চাঁদপুরে দশম শ্রেণির ছাত্র মো. বরকত ছুরিকাঘাতে তার বন্ধু মো. মেহেদীকে...

হত্যা হত্যা
বাংলাদেশ2 hours ago

ভারতে আরো একটি ব্যবসা বন্ধ করছে অ্যামাজন

ভারতে পাইকারি বিতরণ ব্যবসাও বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। বার্ষিক পরিচালন কার্যক্রম পর্যালোচনা এবং খরচ কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে...

হত্যা হত্যা
বাংলাদেশ2 hours ago

বিশ্বকাপসহ টিভিতে যা দেখবেন আজ

ফিফা ফুটবল বিশ্বকাপে আজ (২৯ নভেম্বর) ‘এ’ গ্রুপে রাত ৯টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। অন্যদিকে ‘বি’...

হত্যা হত্যা
জাতীয়2 hours ago

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী

জঙ্গি তৎপরতা আর বিএনপির কার্যক্রম এক সূত্রে গাঁথা। বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে...

বেসিক ব্যাংক বেসিক ব্যাংক
আইন-বিচার3 hours ago

বেসিক ব্যাংক: ৩ মাসের মধ্যে তদন্ত শেষ না হলে ব্যবস্থা নিবে হাইকোর্ট

আগামী তিন মাসের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলাগুলোর তদন্ত কাজ শেষ করতে হবে দুদককে। অন্যথায় দুদকের বিরুদ্ধে আইন অনুযায়ী...

হত্যা হত্যা
আইন-বিচার3 hours ago

চিত্রনায়িকা শিমু হত্যা: স্বামীসহ দুজনের বিচার শুরু

চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমু হত্যা মামলায় স্বামী সাখাওয়াত আলী নোবেল ও তার বন্ধু এস এম ফরহাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন...

সতর্ক সতর্ক
জাতীয়4 hours ago

‘জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীদের স্থানান্তরকালে অধিকতর সতর্ক হতে হবে’

কারা অভ্যন্তরে  জঙ্গি, শীর্ষ সন্ত্রাসীরা কোনো ধরনের সমাজ ও রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এমনকি...

হত্যা হত্যা
জাতীয়4 hours ago

টিকিট কেটে চোখের পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

চোখের চিকিৎসা করাতে সাধারণ রোগীদের মতো ১০ টাকায় টিকিট কাটলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর করালেন চোখ পরীক্ষা। মঙ্গলবার (২৯ নভেম্বর)...

হত্যা হত্যা
অপরাধ4 hours ago

আয়াত হত্যা: ৩ দিনের রিমান্ডে আবীরের মা-বাবা-বোন

চট্টগ্রাম শহরের ইপিজেডে ৫ বছরের শিশু আলীনা ইসলাম আয়াতকে অপহরণের পর হত্যায় অভিযুক্ত আবীরের মা-বাবা ও বোন ৩ দিনের রিমান্ডে...

জিএম কাদের জিএম কাদের
আইন-বিচার5 hours ago

জিএম কাদেরের দায়িত্ব পালনে নেই বাধা: হাইকোর্ট

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে গঠনতন্ত্র অনুযায়ী যে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা ছিল সেটি স্থগিত...

Advertisement

আর্কাইভ

হত্যা
জাতীয়19 hours ago

সরকারকে জ্বালানির মূল্য নির্ধারণে সংশোধনী অনুমোদন করেছে মন্ত্রিসভা

হত্যা
রংপুর1 day ago

পা দিয়ে লিখে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে সেই মানিক

সতর্ক
আওয়ামী লীগ3 days ago

বিএনপির সম্মেলন নিয়ে অফিসিয়ালি কিছু আসেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

হত্যা
জাতীয়3 days ago

খেতে খেতে চীনের প্রধানমন্ত্রীকে টানেলের প্রস্তাবটা দেই: প্রধানমন্ত্রী

হত্যা
জাতীয়4 days ago

ময়দার বস্তায় আটা বিক্রি

হত্যা
বলিউড5 days ago

উরফি এবার মদের গ্লাস দিয়ে শরীর ঢাকলেন

হত্যা
জাতীয়5 days ago

‘রাজনীতি করতে চাই না, রাজনীতিবীদদের সহযোগিতা চাই’

হত্যা
জাতীয়6 days ago

বিশ্বকাপে আমাদের টিম নেই এটা আসলে কষ্ট দেয় : প্রধানমন্ত্রী

হত্যা
অপরাধ6 days ago

প্রেমিককে সঙ্গে নিয়ে নানাকে হত্যা

হত্যা
বিএনপি6 days ago

‘আদালত থেকে জঙ্গি ছিনতাই সরকারের নতুন নাটক’

সর্বাধিক পঠিত