Bayanno Tv
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮
×

তানজানিয়ায় রহস্যজনক রোগ; ১৫ জনের মৃত্যু

  বায়ান্ন অনলাইন ডেস্ক ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২১

তানজানিয়ায় রহস্যজনক রোগ; ১৫ জনের মৃত্যু

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় রহস্যজনক একটি রোগ দেখা দিয়েছে। এ রোগে এখন পর্যন্ত দক্ষিণাঞ্চলীয় এমবেমা শহরে মারা গেছে অন্তত ১৫ জন। হাসপাতালে আরও ৫০ জনকে ভর্তি করা হয়েছে। সোমবার এ তথ্য দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তানজানিয়ার স্থানীয় গণমাধ্যম সিটিজেন জানায়, অজ্ঞাত রোগটি দেখা দিয়েছে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা রক্তবমি করে। আক্রান্ত কিছু ব্যক্তি কয়েক ঘণ্টার ব্যবধানেই মারা যায়।।

স্থানীয় চুনিয়া জেলার স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্বৃতি দিয়ে বিবিসি জানায়, অজ্ঞাত রোগে আক্রান্তদের কয়েকজন অল্প সময়ের ব্যবধানে মারা যায়।

তানজানিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, রোগের বিষয়টি খতিয়ে দেখতে সংশ্লিষ্ট এলাকায় একটি বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে। তবে অজ্ঞাত রোগ দেখা দিলেও কোনো ধরনের মহামারির আশঙ্কা উড়িয়ে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে এই ঘটনার জেরে সংশ্লিষ্ট জেলার প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডরোথি গাওয়াজিমা।

স্থানীয় সংবাদপত্রের খবরে বলা হয়, অজ্ঞাত রোগের বিষয়ে স্থানীয় গণমাধ্যমে কথা বলেছিলেন ওই স্বাস্থ্য কর্মকর্তা। অজ্ঞাত রোগের তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেন তিনি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অজ্ঞাত রোগের ক্ষেত্রে যে ধরনের উপসর্গ দেখা যাচ্ছে তা নতুন নয়। ২০১৮ সালের শুরুর দিক থেকেই এমন উপসর্গ জানা যায়।

রহস্যজনক রোগটি নিয়ে তানজানিয়ার জনসাধারণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ বিষয়ে তদন্ত চলছে। বিস্তারিত তথ্য জনসাধারণকে জানানোর প্রতিশ্রুতি দিয়েছে তারা।

দেশটির সরকারের বিরুদ্ধে করোনাভাইরাস মহামারির ভয়াবহতা উপেক্ষা ও তীব্রতা খাটো করে দেখানোর অভিযোগ রয়েছে। গেল জুনে করোনাসংক্রান্ত তথ্য প্রকাশ বন্ধ করে দেয় তানজানিয়া সরকার।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।