Bayanno Tv
সোমবার, ২১ জুন ২০২১, ৭ আষাঢ় ১৪২৮
×

ইলেকট্রনিক বর্জ্যে সাত বিশ্বনেতার ভাস্কর্য

  বায়ান্ন অনলাইন ডেস্ক ১০ জুন ২০২১, ১৫:১৪

ইলেকট্রনিক বর্জ্যে সাত বিশ্বনেতার ভাস্কর্য

পরিবেশের ক্ষতির বিষয়টি তুলে ধরতে ইলেকট্রনিক বর্জ্য দিয়ে ব্রিটেনের জি-৭ সম্মেলনে অংশ নেওয়া সাত শীর্ষ নেতার ভাস্কর্য তৈরি করা হয়েছে। ব্রিটেনের কর্নওয়াল শহরে ব্যতিক্রমী এই ভাস্কর্য তৈরি করেছেন ভাস্কর জো রাশ।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, জি-৭ এর শীর্ষ নেতাদের মুখাবয়ব দিয়ে মাউন্ড রাশমোরের আদলে তৈরি ভাস্কর্যের নাম দেওয়া হয়েছে মাউন্ট রিসাইকেলমোর।

ভাস্কর্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ফুটিয়ে তোলা হয়েছে। ভাস্কর্যটি এমন এক স্থানে স্থাপন করা হয়েছে যেখানে আকাশে থাকা অবস্থায় ভাস্কর্য দেখতে পারবে বিশ্ব নেতারা।

ভাস্কর জো রাশ জানান, এই শিল্পকর্মের মাধ্যমে বিশ্বনেতারা যাতে ব্যবহারযোগ্য ইলেকট্রনিক যন্ত্র উৎপাদনের ব্যাপারে নীতি নির্ধারণে মনোযোগী হয় সেদিকে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

তিনি আরো বলেন, ই-বর্জ্য মাটির সঙ্গে মিশে যায়। তাই দেশগুলোর উচিত আরও দীর্ঘদিন টিকে থাকে এমন ইলেকট্রনিক পণ্য উৎপাদন করা।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ৫৩ মিলিয়ন টনের বেশি ই-বর্জ্য তৈরি হয়েছে। পাঁচ বছর আগেও এর পরিমাণ ছিল নয় মিলিয়ন টন।

 

এসএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।