Bayanno Tv
বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮
×

করোনায় মানুষের পাশে দাঁড়াচ্ছে সোফিয়ার বোন!

  বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক ১০ জুন ২০২১, ২২:৫৩

ফাইল ছবি

করোনার বিরুদ্ধে লড়ছে গোটা পৃথিবীর মানুষ। করোনাও মানুষকে কোনোভাবেই রেহাই দিচ্ছে না। তবুও মানুষের চেষ্টার শেষ নেই। আর এবারও করোনার বিরুদ্ধে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের সাথে যোগ দিয়েছে ২০১৭ সালে আত্মপ্রকাশ করা রোবটমানবী সোফিয়ার ‘বোন’ গ্রেস!

হ্যানসন রোবটিকস ২০১৭ সালে তৈরি করেছিল সোফিয়াকে। এবার হংকংয়ের এই প্রযুক্তি প্রতিষ্ঠান তৈরি করেছে নতুন রোবটমানবী গ্রেসকে। গ্রেসের দক্ষতা সোফিয়ার চেয়ে অনেক বেশি। 

ইংলিশ, ম্যানডারিন এবং ক্যান্টোনিজ- এ তিন ভাষায় কথা বলতে পারে সে। এশিয়ার দেশ হংকংয়ে তৈরি বলে গ্রেসের চেহারাও একেবারে এশীয়দের আদলের। নীল পোশাক পরা গ্রেসকে প্রায় কাঁধ পর্যন্ত নামা বাদামি চুলে খুব স্মার্ট দেখায়।

করোনা সংকট শুরুর পর থেকে স্বাস্থ্যকর্মীরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। মূলত তাদের সহায়তা করতেই হ্যানসন রোবটিকস নিয়ে এসেছে গ্রেসকে। করোনাকালে বয়স্ক এবং যারা সংক্রমণের ঝুঁকি এড়াতে দীর্ঘদিন ধরে গৃহবন্দি, তাদের সঙ্গে কথা বলে স্বাস্থ্যসেবা দেবে গ্রেস।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গুণে মানুষের সঙ্গে নির্দিষ্ট বিষয়ে অনায়াসে কথা বলতে পারে গ্রেস। তাছাড়া বুকে একটা থার্মাল ক্যামেরা ফিট করা আছে বলে রোগীর শরীরের তাপমাত্রা মেপে নিতেও কোনো অসুবিধা হয় না তার।

হ্যানসন রোবটিকস জানিয়েছে, আগামী বছরের মধ্যে হংকং, চীন, জাপান এবং কোরিয়ায় এ ধরনের রোবট উৎপাদন পুরোদমে শুরু করা হবে। খুব কমসংখ্যক বানানোয় আপাতত প্রতিটি রোবটের দাম একটি বিলাসবহুল গাড়ির মতো হলেও ভবিষ্যতে শত শত তৈরি শুরু হলে গ্রেসের দাম অনেক কমবে বলে হ্যানসন রোবটিকসের ধারণা।

এএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।