Bayanno Tv
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
×

মারা গেছেন নোবেল বিজয়ী বিজ্ঞানী এই-ইচি নেগিশি

  আর্ন্তজাতিক ডেস্ক ১২ জুন ২০২১, ১৮:১০

সংগৃহীত

মারা গেছেন জাপানের রসায়নবিজ্ঞানী ই-ইচি নেগিশি। ৮৫ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। তিনি চীনের চাংচুনে জন্মগ্রহণ করেছিলেন।

এই-ইচি নেগিশি ওষুধ ও ইলেকট্রনিক্স উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ যৌগিক রাসায়নিক পদার্থ তৈরির একটি পদ্ধতি আবিস্কারের জন্য নোবেল পুরস্কান পান। তার ইউএস ইউনিভার্সিটি একথা জানিয়েছে। খবর এএফপি’র। 

এক বিবৃতিতে পুরডিউ ইউনিভার্সিটি জানায়, নেগিশি ইন্ডিয়ানাপোলিসে রোববার শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এ বিজ্ঞানী টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে স্নাতক পাশ করে জাপানের কেমিক্যাল জায়ান্ট কোম্পানি তিজিনে কাজ শুরু করেন। এরপর ১৯৬০ সালে ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে রসায়ন বিষয়ে অধ্যায়ন করতে যুক্তরাষ্ট্রে চলে যান। যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে নেগিশি ১৯৬৩ সালে পিএইচডি ডিগ্রী লাভ করেন। পার্ডু ইউনিভার্সিটিতে তিনি স্নাতকত্তোর গবেষক হন। ১৯৬৮ সালে তিনি এই বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। এখানে তিনি নোবেল বিজয়ী হার্বার্ট সি. ব্রাউনের সাথে গবেষণা করেন। ১৯৭২ সালে নেগিশি সাইরাকিউস ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক হন। তিনি ১৯৭৯ সালে পুরডিউ ফ্যাকাল্টিতে যোগদান করেন। একই সালে তিনি পার্ডু ইউনিভার্সিটিতে ফিরে যান।

২০০০ সালে নেগিশি রয়াল সোসাইটি অফ কেমিস্ট্রির স্যার এডওয়ার্ড ফ্র্যাঙ্কল্যাণ প্রাইজ লেকচারশিপ অর্জন করেন।

তিনি তার কর্মজীবনের অধিকাংশ সময়ই মার্কিন যুক্তরাষ্ট্রের পার্ডু ইউনিভার্সিটিতে অতিবাহিত করেছেন। ২০১০ সালে এই-ইচি নেগিশি, রিচার্ড এফ. হেক ও আকিরা সুজুকির সাথে যৌথভাবে রসায়নে নোবেল পুরস্কার অর্জন করেন। 

এস 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ সৈয়দ আশিক রহমান
বেঙ্গল টেলিভিশন লিমিটেড

৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।