Connect with us

আন্তর্জাতিক

জার্মানিতে সরকার অভ্যুত্থানের পরিকল্পনায় ২৫ জন গ্রেপ্তার

Avatar of author

Published

on

মধ্য ইউরোপের দেশ জার্মানির গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সরকারকে হটিয়ে দিতে অভ্যুত্থান পরিকল্পনা করেছিল একটি দল। এর সঙ্গে জড়িত ২৫ জনকে বিভিন্ন স্থান থেকে গ্রেপ্তার করেছে জার্মান পুলিশ।

বুধবার (৭ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, উগ্র ডানপন্থি এবং অবসরপ্রাপ্ত কয়েকজন সেনা কর্মকর্তা অভ্যুত্থান পরিকল্পনার সঙ্গে জড়িত। জার্মানির সংসদ ভবনে হামলা চালিয়ে ক্ষমতা দখলের ছক কষেছিলেন তারা। এ সব কিছুর মূল হোতা হলেন ৭১ বছর বয়সী হেনরিখ এইট নামের এক জার্মান নাগরিক।

জার্মানির নির্বাহী কৌঁসুলি জানিয়েছেন, পুরো দেশের ১১টি রাজ্যে অভিযান চালানো হয়েছে। এ অভিযানে মূল অভিযুক্ত হেনরিখ এইটকেও আটক করা হয়েছে।

অভ্যুত্থান পরিকল্পনাকারীরা চরমপন্থী রেসবার্গার নামের একটি দলের সদস্য। উগ্র ও বর্ণবাদী কার্যক্রমের জন্য তাদের ওপর দীর্ঘ সময় ধরে নজর রাখছিল আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

Advertisement

জার্মানিতে অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনার সঙ্গে প্রায় ৫০ জন জড়িত আছেন বলে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যমগুলো। আধুনিক জার্মানির সরকারকে হটিয়ে ১৮৭১ সালের আলোকে সরকার প্রতিষ্ঠা করতে চায় তারা।

অভ্যুত্থান পরিকল্পনা ও অভিযুক্তদের গ্রেপ্তারের বিষয়ে জার্মানির আইন ও বিচারমন্ত্রী মার্কো বুশম্যান টুইটে লিখেছেন, ‘সন্ত্রাসবিরোধী বড় ধরনের অভিযান চলছে। জার্মানির সাংবিধানিক কাঠামোর ওপর হামলার পরিকল্পনা করা হয়েছিল।’

জার্মানির নির্বাহী কৌঁসুলি আরও জানান, ২০২১ সালের নভেম্বর থেকে এ অভ্যুত্থানের পরিকল্পনা চলছিল। এরসঙ্গে সেনাবাহিনীর সাবেক কর্মকর্তারা জড়িত ছিলেন। তারা এলিট ফোর্সের সাবেক সৈন্যদেরও তাদের সঙ্গে যুক্ত করেছিলেন।

অভ্যুত্থান শেষে কিভাবে জার্মানির শাসন কার্যক্রম চলবে এ নিয়েও নিজেদের পরিকল্পনা সাজিয়ে ফেলেছিল তারা। এছাড়া তারা বুঝতে পেরেছিল, শুধুমাত্র উগ্র ও সন্ত্রাসী কায়দায় ক্ষমতা দখল সম্ভব। এ কারণে সেভাবেই চলছিল তাদের কার্যক্রম।

জার্মান রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জেডিএফ জানায়, সংসদের নিম্নকক্ষের একজন সাবেক সদস্যও এর সঙ্গে জড়িত আছেন। ক্ষমতা দখল করতে পারলে তিনি আইন ও বিচারমন্ত্রী হবেন সেটিও ঠিক করে ফেলেছিল উগ্রপন্থি দলটি।

Advertisement

সূত্র: বিবিসি

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

সংসদ ভবন থেকে খালি পায়ে ফিরলেন এমপিরা

Avatar of author

Published

on

পাকিস্তান-সংসদে-জুতা-চুরি

যে কোনও দেশেই গণতন্ত্রের সবচেয়ে পবিত্র স্থান হিসেবে বিবেচিত হয় সংসদ। সেই সংসদেই হচ্ছে চুরি। দেশের গুরুত্বপূর্ণ নথি বা প্রতিরক্ষার কোনও তথ্য নয়, পাক সংসদ থেকে চুরি হচ্ছে জুতো!

পাকিস্তানের সংসদ ভবন চত্বর থেকে চুরি হয়েছে সংসদ সদস্যদের জুতো। তাও আবার শুক্রবার জুমআর নামাজ চলাকালীন। সংসদ ভবন চত্বরেই রয়েছে একটি মসজিদ। সংসদ সদস্য থেকে সাংবাদিক, ভবনের কর্মী সকলেই সেই মসজিদে নামাজ পড়েন। গেলো শুক্রবারও নামাজ পড়তে গিয়েছিলেন সকলে। কিন্তু নামাজ শেষে বেরতেই চক্ষু চড়কগাছ। মসজিদের সামনে রাখা অন্তত ২০ জোড়া জুতো উধাও। আশেপাশে খোঁজাখুঁজি করেও জুতোগুলোর হদিস মেলেনি। ফলে নামাজ শেষে খালি পায়েই হাঁটতে হলো সংসদ সদস্যদের। এমন ঘটনার খবর প্রকাশ্যে আসতেই বিড়ম্বনার মুখে পাকিস্তান। দেশটির সংসদ ভবনের আঁটসাট নিরাপত্তা টপকে জুতো চোররা কীভাবে ঢুকে পড়ল, সেটাই এখন বড় প্রশ্ন।

জুতো না পেয়ে যথেষ্ট রেগে গিয়েছিলেন জনপ্রতিনিধিরা। তাদের চাপে পড়ে গোটা ঘটনার বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছেন পাকিস্তানের স্পিকার। নিরাপত্তায় এত বড় গলদ কেন, সেই নিয়েও প্রশ্ন তুলেছেন।

জানা গেছে, ঘটনার সময়ে দায়িত্ব ছেড়ে কোথাও চলে গিয়েছিলেন নিরাপত্তা রক্ষীরা। সেই সময়েই সংসদ ভবন চত্বরে ঢুকে পড়ে জুতো চোররা। এখন সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে চোরদের সন্ধান পাওয়ার চেষ্টা চলছে। কিন্তু বিনা বাধায় কী করে ঢুকে পড়ল চোররা, সেই উত্তর এখনও অজানা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, নিহত ১৪

Avatar of author

Published

on

তিউনিসিয়ায়-নৌকা-ডুবি

তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছেন ১৪ জন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২৪ এপ্রিল) মেডেনাইন শহরের একজন পাবলিক প্রসিকিউটর  এএফপিকে বলেন, তিউনিসিয়ার দক্ষিণের জেরবা দ্বীপের উপকূলে গত কয়েক দিনে ১৪ জন অভিবাসীর মৃতদেহ পাওয়া গেছে।

নিহতদের মধ্যে বেশির ভাগই সাব-সাহারান আফ্রিকান দেশগুলো থেকে এসেছিল। মেডেনাইনের আদালতের প্রসিকিউটর ফেথি বাককুচে বলেন, এদের মধ্যে একজন মিশরীয় ব্যক্তিও ছিলেন। তার কাছে থাকা পাসপোর্টটি থেকে তার পরিচয় শনাক্ত করা হয়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা জানিয়েছে, ২০২৩ সালে কেন্দ্রীয় ভূমধ্যসাগরীয় পথ অতিক্রম করার চেষ্টা করার সময় প্রায় ২ হাজার ৪৯৮ জন মারা গেছে বা নিখোঁজ হয়েছে। আগের বছরের তুলনায় এই সংখ্যা ৭৫ শতাংশ বেশি।

এর আগে গেলো মঙ্গলবার (২৩ এপ্রিল) তিউনিসিয়া কর্তৃপক্ষ জানিয়েছে যে, তারা ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃতদেহ খুঁজে পেয়েছে। এসব মরদেহ বেশ কয়েক দিন ধরে উপকূলে ভেসে ছিল।

Advertisement

এদিকে ফরাসি উপকূল থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টাকালে শিশুসহ অন্তত পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর খবর পাওয়া গেছে। গত সোমবার (২২ এপ্রিল) রাতে নৌকাডুবির ঘটনাটি ঘটেছে ধারণা করা হচ্ছে। তবে ওই সময়ে ঠিক কয়টি নৌকা যাত্রা করেছিল তা এখনও নিশ্চিত নয়।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টায় ১১০ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে একটি ছোট নৌকা ভিমুরু উপকূল থেকে যাত্রা করেছিল। যাত্রার পর প্রথমে নৌকাটি একটি বালির তীরে আটকা পড়ে। পরে আবার যাত্রা করে সেটি। নৌকাটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল বলে জানা গেছে।

বিদেশে পাড়ি দেয়ার জন্য তিউনিসিয়া এবং এর প্রতিবেশী লিবিয়া অভিবাসীদের কাছে গত কয়েক বছরে বেশ জনপ্রিয় রুট হয়ে উঠেছে। প্রায়ই বিভিন্ন দেশ থেকে ইউরোপে উন্নত জীবন যাপনের আশায় বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ইউরোপ

ইইউ পার্লামেন্টে শ্রম আইনের নতুন বিল পাস

Avatar of author

Published

on

গেলো কয়েক বছর ধরেই শ্রমিকের সার্বিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিতে আলোচনায় ইউরোপের নীতি নির্ধারকরা। আর সে লক্ষ্যে আইনের দিকে ঝুঁকে নীতি নির্ধারকরা।

বুধবার (২৪ এপ্রিল) এ আইন পাস হলো ইইউ পার্লামেন্টে। পক্ষে ভোটা ৩৭৪টি, ভোট দানে বিরত ছিল ১৯ জন আর বিপক্ষে ভোট পরেছে ২৩৫।

ডিউ ডিলিজেন্স আইনে বলা হয়, দেশে-বিদেশে ইইউর যেসব প্রতিষ্ঠান ব্যবসা করবে এবং বার্ষিক বিক্রি ন্যূনতা ৪৫০ মিলিয়ন ইউরো, কর্মীর সংখ্যা ১০০০ এর উপরে তারা পরবে নতুন আইনের আওতায়। সেসব করপোরেটদের নিশ্চিত করতে হবে শ্রমিক ও পরিবেশ নিরাপত্তা। নইলে গুনতে হবে জরিমানা।

বাংলাদেশের ইইউ ডেলিগেশন প্রধান চার্লস হোয়াইটলি এ বিষয়ে বলেন, ইউরোপের মালিকানাধীন কিংবা অন্য দেশিয় প্রতিষ্ঠান যাদের ১০০০ এর ওপর কর্মী আছে এবং বার্ষিক বিক্রি ন্যূনতা ৪৫০ মিলিয়ন ইউরো তাদের সবাইকে যদি ইউরোপের বাজারে আগামীতে ব্যবসা করতে হয় তবে নিশ্চিত করতে হবে মানবাধিকার এবং পরিবেশের নিরাপত্তা।

তবে এখনই শ্রম ইস্যুতে উদ্বিগ্ন না হয়ে সরকার ও প্রতিষ্ঠান মালিকদের শ্রম পরিস্থিতি উন্নয়নে জাতীয় রোডম্যাপ বাস্তবায়নে মনযোগী হবার আহবান জানান তিনি। বলেন, বাংলাদেশ বিগত বছরগুলোতে শিল্প কারখানায় পরিবেশগত ঝুঁকি এবং শ্রমিকদের সার্বিক অধিকারের ক্ষেত্রে অগ্রগতি করেছে। এ নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই। তবে যদি কোন ইইউ প্রতিষ্ঠান দুটি বিষয় নিশ্চিত না করে, বার্ষিক মুনাফার ৫ শতাংশ জরিমানা গুনতে হবে তাদের।

Advertisement

নতুন আইনটি পাশ হলেও এখন সদস্য রাষ্ট্রের সাথে আলোচনার শেষে কার্যকর হতে আরও দুই বছর সময় লাগবে বলেও জানান চার্লস।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ47 seconds ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে, অভিযোগ ভুল চিকিৎসায় মৃত্যু

কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা (২৫) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ উঠেছে। নিহতের স্বজনরা এ...

পলক পলক
আইন-বিচার3 mins ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের...

জাতীয়20 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার28 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ54 mins ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শুধু তীব্র দাবদাহে নয়, দেশের যেকোনো দুর্যোগ দুর্বিপাকে বাংলাদেশ পুলিশ তার দায়িত্ব পালনে বদ্ধপরিকর। বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার...

জাতীয়2 hours ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

নির্বাচনের সময় আবেগ-অনুভূতির কারণে কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচনে ব্যর্থ...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ3 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নিয়োগ নিয়োগ
আইন-বিচার4 hours ago

শপথ নিলেন নবনিযুক্ত তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত তিন বিচারপতি শপথ নিয়েছেন।  তারা হলেন-বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা...

জাতীয়4 hours ago

বিশ্বনেতাদের প্রতি যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কখনও যুদ্ধ চায় না। যুদ্ধ...

Advertisement
অপরাধ47 seconds ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে, অভিযোগ ভুল চিকিৎসায় মৃত্যু

পলক
আইন-বিচার3 mins ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

সানস্ক্রিন
লাইফস্টাইল13 mins ago

ঘরে বসেই তৈরি করুন সানস্ক্রিন

জাতীয়20 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

বিএনপি25 mins ago

উন্নয়নের ফানুসের নামে লুটের সমারোহ চালাচ্ছে সরকার : রিজভী

ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার28 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

মুসল্লিরা
রাজশাহী34 mins ago

ইসতিসকার নামাজে অঝোরে কাঁদলেন চাঁপাইনবাবগঞ্জের মুসল্লিরা

চিঠি
অপরাধ54 mins ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, ছুটি
শিক্ষা1 hour ago

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

উত্তর আমেরিকা4 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত